বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশে তিরিশ কোটি মানুষ অসংগঠিত ক্ষেত্রে যুক্ত, নথিভুক্ত মাত্র সাত লাখ
ফাইল ছবি : মিন্ট (Mint)

দেশে তিরিশ কোটি মানুষ অসংগঠিত ক্ষেত্রে যুক্ত, নথিভুক্ত মাত্র সাত লাখ

 শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি এ বিষয়ে জানান। তিনি বলেন, 'ই-শ্রম পোর্টাল অনুসারে, স্বাস্থ্য, অটোমোবাইল, পরিবহন, পর্যটন, খাদ্য শিল্প, শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে গিগ কর্মীদের সংখ্যা ৭,১৭,৬৮৬ ।

দেশে গিগ কর্মীদের সংখ্যা ৭,১৭,৬৮৬ জন। ২৮ জানুয়ারি ২০২২ পর্যন্ত সরকারি পরিসংখ্যানের বিষয়ে জানাল কেন্দ্র। লোকসভায় এক প্রশ্নের উত্তরে এই তথ্য দেওয়া হয়েছে।

সরকারের অসংগঠিত শ্রমিকদের জাতীয় ডাটাবেস, ই-শ্রম-এ এই তথ্য রয়েছে।

বিজেপি, কংগ্রেস, ডিএমকে এবং টিএসআর-এর প্রশ্নের জবাবে, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি এ বিষয়ে জানান। তিনি বলেন, 'ই-শ্রম পোর্টাল অনুসারে, স্বাস্থ্য, অটোমোবাইল, পরিবহন, পর্যটন, খাদ্য, শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে গিগ কর্মীদের সংখ্যা ৭,১৭,৬৮৬ ।'

এই প্রথমবার, সামাজিক নিরাপত্তা কোড, ২০২০ অনুযায়ী গিগ কর্মী এবং প্ল্যাটফর্ম কর্মীদের সংজ্ঞায়িত করা হয়েছে। এর মাধ্যমে অসংগঠিত কর্মীদের জীবন বিমা, দুর্ঘটনা বিমা সম্পর্কিত বিষয়ে সামাজিক সুরক্ষা স্কিম প্রদান করা হবে। স্বাস্থ্য এবং মাতৃত্বকালীন সুবিধা এবং বার্ধক্য সুরক্ষাও দেওয়া হবে। তবে এটি কার্যকর হওয়া এখনও বাকি রয়েছে।

একটি পৃথক প্রশ্নের জবাবে, রামেশ্বর তেলি জানান, ২০ জুলাই ২০২২ পর্যন্ত, ই-শ্রম পোর্টালে ২৭.৯৯ কোটি অসংগঠিত কর্মী রয়েছে। নথিভুক্তদের মধ্যে, প্রায় ৪৭.১৬% পুরুষ এবং ৫২.৮৪% মহিলা। দেশে ৩.৭১ কোটি অসংগঠিত শ্রমিকের বয়স ৫০ বছরের বেশি।

২২.২% শতাংশ তপশিলি জাতি এবং ৭.২% তপশিলি উপজাতির অন্তর্গত।

বন্ধ করুন