বাড়ি > ঘরে বাইরে > গরীবদের ৬৫ হজার কোটি টাকা দিতে মোদী সরকারকে আর্জি রঘুরাম রাজনের
রাহুল গান্ধীর সঙ্গে আলাপচারিতায় রঘুরাম রাজন (PTI)
রাহুল গান্ধীর সঙ্গে আলাপচারিতায় রঘুরাম রাজন (PTI)

গরীবদের ৬৫ হজার কোটি টাকা দিতে মোদী সরকারকে আর্জি রঘুরাম রাজনের

লকডাউন বৃদ্ধির বিরুদ্ধেও সওয়াল করেছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর।

গরীবদের খাওয়ানোর জন্য ৬৫ হাজার কোটি টাকা লাগবে এই লকডাউনের বাজারে। এমনটাই হিসাব করেছেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। রাহুল গান্ধীর সঙ্গে আলাপচারিতায় বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে কী করা উচিত, সেই নিয়ে নিজের মতামত দেন রাজন।

তিনি বলেন বুদ্ধিদীপ্ত ভাবে লকডাউন উঠিয়ে ধাপে ধাপে অর্থনীতিকে খুলতে হবে। গরীবদের জীবন ও জীবিকা বাঁচানোর জন্য ৬৫ হাজার কোটি টাকা দেওয়ার প্রয়োজন বলে জানান রাজন। তিনি বলেন যে ভারতের জিডিপি ২০০ লক্ষ কোটি। তার মধ্যে থেকে এটা খুব বড় অঙ্ক নয়।

বেশিদিন লকডাউন চললে মানুষের জমানো পুঁজি সব শেষ হয়ে যাবে বলেও আশঙ্কা করেন রাজন। প্রসঙ্গত ২৫ মার্চ চালু হয়েছে লকডাউন। আপাতত তেসরা মে অবধি তা চলছে যদিও মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।তৃতীয় লকডাউন ঘোষণা হলে অর্থনীতির ওপর মারাত্মক প্রভাব পড়বে বলে সতর্ক করেন রঘুরাম রাজন।

টেস্টিং নিয়ে রাজন বলেন যে দিনে ২০ লক্ষ টেস্ট করার ধারেকাছে নেই ভারত যেরকম মার্কিন মুলুকে হচ্ছে। জবাবে রাহুল বলেন কংগ্রেস তো বারবার টেস্টিংয়ের সংখ্যা বাড়াতে বলছে।

অন্য প্রসঙ্গে রাজান বলে যে এই বিপদের মুহূর্তে সমাজে বিভেদ থাকলে চলবে না। একসঙ্গে সবাইকে চলতে হবে। ঘুরিয়ে বিজেপিকে বিঁধে রাহুল গান্ধী বলেন যে দেশে হিংসার পরিকাঠামো তৈরী হয়েছে, যেটা বড় সমস্যা।

কোভিড পরবর্তী বিশ্বে ভারতের কাছে সুুযোগ আছে নিজের শিল্প ও সাপ্লাই চেনের জন্য নয়া সুযোগ খোঁজার, বসলে মনে করেন রাজন।

বন্ধ করুন