বাংলা নিউজ > ঘরে বাইরে > NEET-এর ফলে সরকারি স্কুল পড়ুয়াদের সমস্যা হচ্ছে, উঠে এল রিপোর্টে
গত ১৩ সেপ্টেম্বর দিল্লির এক পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করছেন এক নিট পরীক্ষার্থী। ফাইল ছবি : পিটিআই (PTI)
গত ১৩ সেপ্টেম্বর দিল্লির এক পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করছেন এক নিট পরীক্ষার্থী। ফাইল ছবি : পিটিআই (PTI)

NEET-এর ফলে সরকারি স্কুল পড়ুয়াদের সমস্যা হচ্ছে, উঠে এল রিপোর্টে

  • কেন্দ্রীয় NEET পরীক্ষার পর্যালোচনা করে এমনই রিপোর্ট দিল তামিলনাড়ুর এক বিশেষজ্ঞ প্যানেল।

দেশজুড়ে এক ও অভিন্ন মেডিকেল প্রবেশিকায় সমস্যা হচ্ছে তামিলনাড়ুর সরকারি স্কুলের পড়ুয়াদের। কেন্দ্রীয় NEET পরীক্ষার পর্যালোচনা করে এমনই রিপোর্ট দিল তামিলনাড়ুর এক বিশেষজ্ঞ প্যানেল।

এর আগে বিভিন্ন রাজ্যের মতো তামিলনাড়ু নিজেদের আলাদা ডাক্তারির প্রবেশিকা নিত। কিন্তু ২০১৭ সালে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সারা দেশের মতো তারাও নিট পরীক্ষা প্রক্রিয়ার অংশ হয়।

কিন্তু রিপোর্টে বলা হচ্ছে, NEET শুরুর পর থেকেই সমস্যা হচ্ছে তামিলনাড়ুর সরকারি স্কুল পড়ুয়াদের। আগে তামিলনাড়ুর নিজেদের ভাষায় গৃহীত ডাক্তারির প্রবেশিকায় বেশিরভাগ সরকারি স্কুলের ছাত্র-ছাত্রীরাই ভাল ফল করতেন। কিন্তু বর্তমানে কেন্দ্র পুরো পরীক্ষাই ইংরাজিতে নেয়। সেখানে অন্যান্য রাজ্য তো বটেই, নিজের রাজ্যেই ইংরাজী মাধ্যমের পড়ুয়াদের তুলনায় পিছিয়ে পড়ছেন তাঁরা। রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে।

মূলত কেন্দ্রের CBSE বোর্ডের পড়ুয়াদের নিট পরীক্ষা দিতে বেশি সুবিধা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। এদিকে কিছুটা ভিন্ন সিলেবাস ও মাধ্যমে পড়াশোনা করা তামিলনাড়ুর রাজ্য শিক্ষা পর্ষদের পড়ুয়াদের NEET-এর প্রস্তুতিতে সমস্যা হচ্ছে।

একই সঙ্গে এর ফলে সরকারি বিদ্যালয়ে পড়াও এড়িয়ে যাচ্ছে বহু পড়ুয়া। বরং সিবিএস-ই বোর্ডে চলে যাচ্ছে তারা। পরিসংখ্যান দিয়ে এমনটাই দেখানো হয়েছে বিশেষজ্ঞ কমিটির রিপোর্টে।

১৬৫ পাতার এই রিপোর্টে বলা হয়েছে, দীর্ঘকাল ধরে এমনটা চলতে থাকলে, এর প্রভাব পড়বে রাজ্যের স্বাস্থ্য পরিষেবায়।

বন্ধ করুন