বাংলা নিউজ > ঘরে বাইরে > NEET UG 2021 পরীক্ষা স্থগিত রাখার আবেদনে মামলা শেষ, কী রায় দিল সুপ্রিম কোর্ট?
ফাইল ছবি  : পিটিআই (PTI)
ফাইল ছবি  : পিটিআই (PTI)

NEET UG 2021 পরীক্ষা স্থগিত রাখার আবেদনে মামলা শেষ, কী রায় দিল সুপ্রিম কোর্ট?

  • করোনা কিছুটা কমতেই শিক্ষা ব্যবস্থাকে স্বাভাবিক গতিতে ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার।

করোনা পরিস্থিতি শিক্ষা ব্যবস্থার নাজেহাল দশা দেশে। বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। চলতি বছরে পরপর বাতিল হয়েছে একাধিক পরীক্ষা। তবে করোনা কিছুটা কমতেই শিক্ষা ব্যবস্থাকে স্বাভাবিক গতিতে ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার। তবে করোনা আবহে নিট ২০২১ পরীক্ষা স্থগিত রাখার আবেদন জানিয়ে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। তবে মেডিক্যালের স্নাতকস্তরের প্রবেশিকা পরীক্ষা স্থগিত রাখার পড়ুয়াদের এই আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট।

পরীক্ষআ স্থগিত রাখার আবেদনের প্রেক্ষিতে এদিন রায় দেয় সুপ্রম কোর্ট। শীর্ষ আদালত নিজের রায়ে জানায়, এই বছর নিট পরীক্ষা দেওয়ার কথা প্রায় ১৬ লক্ষ পরীক্ষার্থী। কয়েকজন পরীক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে তাই এই পরীক্ষা স্থগিত করা যায় না। মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার পাশাপাশি নিটের অন্তর্গত অন্যান্য বেশ কয়েকটি পরীক্ষার দিন এক। একইদিনে একাধিক পরীক্ষা পড়ে যাওয়ায় বিপাকে পরীক্ষার্থীরা। এই সমস্যা এড়াতে পরীক্ষা স্থগিত রাখার আবেদন জানানো হয়েছিল। যদিও এই প্রসঙ্গে মুখ খোলেন ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিজি বীনিত জোশি। তিনি বলেন, 'নিট পরীক্ষার সঙ্গে সিবিএসই বোর্ড পরীক্ষার দিনের কোনও সংঘাত ঘটছে না। তাই আগের ঘোষণা অনুযায়ী ১২ সেপ্টেম্বর পরীক্ষা হবে।'

নিট-এর পরীক্ষা হওয়ার কথা ছিল ১ অগস্ট। তবে করোনার জেরে তা পিছিয়ে ১২ সেপ্টেম্বর করার ঘোষণা করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। পরীক্ষার্থীদের একাংশের দাবি, করোনা আবহে পরীক্ষা আরও পিছিয়ে দেওয়া হোক। যদিও শিক্ষামন্ত্রক এই দাবি মানতে চায়নি। তাছাড়া করোনার প্রকোপ কমেছে দেশে। কেরল ছাড়া আপাতত বাকি দেশে সেই অর্থে সংক্রমণের ভয় কম।

বন্ধ করুন