বাংলা নিউজ > ঘরে বাইরে > NEET-UG 2024 Paper Leak: ফিজিক্সে ৮৫.৫, কেমিস্ট্রিতে ৫- NEET-র প্রশ্ন ফাঁসে ধৃতের নম্বর দেখে চমকে যাবেন!

NEET-UG 2024 Paper Leak: ফিজিক্সে ৮৫.৫, কেমিস্ট্রিতে ৫- NEET-র প্রশ্ন ফাঁসে ধৃতের নম্বর দেখে চমকে যাবেন!

NEET-র প্রশ্নপত্র ফাঁস নিয়ে দিল্লিতে বিক্ষোভ। (ছবি সৌজন্যে, সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)

NEET-UG 2024 Paper Leak: নিটের প্রশ্নপত্র ফাঁসের মামলায় বিহারে ধরা পড়া এক পড়ুয়ার পার্সেন্টাইল স্কোর ছিল ৮৫.৫। কেমিস্ট্রিতে পার্সেন্টাইল স্কোর ছিল ৫। আরও এক পড়ুয়ার সেরকম উদ্ভট নম্বর সামনে এসেছে। যা দেখে চমকে উঠতে হবে।

ফিজিক্সে পার্সেন্টাইল স্কোর ৮৫.৫, আর সেখানে কেমিস্ট্রিতে পার্সেন্টাইল স্কোর হল পাঁচ- সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় (NEET-UG) এমনই ফলাফল করেছে বিহারের প্রার্থী অনুরাগ যাদব। যে অনুরাগকে নিটের প্রশ্নপত্র ফাঁস হওয়ার মামলায় গ্রেফতার করা হয়েছে। অনুরাগ ছাড়াও প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় পুলিশের জিজ্ঞাসাবাদের মুখে পড়া আরও এক প্রার্থীর রেজাল্টে এরকম উদ্ভট স্কোর ধরা পড়েছে। সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, ওই প্রার্থীর বায়োলজিতে পার্সেন্টাইল স্কোর হল ৮৭.৮। সেখানে ফিজিক্স এবং কেমিস্ট্রির ফিজিক্সে পার্সেন্টাইল স্কোর হল যথাক্রমে ১৫.৫ এবং ১৫.৩।

আর একজন প্রার্থীর প্রাপ্ত নম্বরের এরকম তারতম্য থেকেই স্পষ্ট হয়ে গিয়েছে যে কিছু একটা তো হয়েছে। আর সেটা স্বীকার করে নিয়েছে অনুরাগ। নিট প্রার্থী স্বীকার করে নিয়েছে যে পরীক্ষার একদিন আগেই সে প্রশ্নপত্র পেয়ে গিয়েছিল। তাঁর সর্বভারতীয় র‍্যাঙ্ক হল ১০,৫১,৫২৫। আর অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) প্রার্থীদের মধ্যে তার র‍্যাঙ্কিং হল ৪,৬৭,২৪।

আরও একজনের নম্বরে মারাত্মক তারতম্য ধরা পড়েছে

অনুরাগের সঙ্গে আরও কমপক্ষে তিনজন আগেই প্রশ্নপত্র পেয়ে গিয়েছিল বলে অভিযোগ উঠেছে। তাদের মধ্যে একজন ৭২০-তে ৩০০ পেয়েছে। ওই রিপোর্ট অনুযায়ী, বায়োলজিতে পার্সেন্টাইল স্কোর হল ৮৭.৮। সেখানে ফিজিক্সে পার্সেন্টাইল স্কোর ১৫.৫-তে ঠেকেছে। আর কেমিস্ট্রির পার্সেন্টাইল স্কোর ১৫.৩। বাকি দু'জন পরীক্ষার্থীর ক্ষেত্রে অবশ্য নম্বরের এত বৈষম্য দেখা যায়নি। তারা মোটামুটি একটা নির্দিষ্ট স্তরে নম্বর পেয়েছে।

আরও পড়ুন: Free coaching for JEE and NEET aspirants: মমতার ‘যোগ্যশ্রী’-তে পড়ে IIT-তে সুযোগ ১৩ জনের! এবার ফ্রি'তে কোচিং জেনারেলদেরও

বিহারের প্রশ্নপত্র ফাঁস কাণ্ড নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

যদিও সেই বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। বৃহস্পতিবার সন্ধ্যায় নিট এবং ইউজিসি-নেট নিয়ে সাংবাদিক বৈঠকে নির্দিষ্টভাবে বিহারের ধৃত প্রার্থীর স্বীকারোক্তি নিয়ে প্রশ্ন করা হয়। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান যে বিহার পুলিশ তদন্ত করছে। তদন্তের পরে কেন্দ্রের কাছে রিপোর্ট জমা দেবে বিহার পুলিশ। ইতিমধ্যে তদন্ত অনেকটা এগিয়ে গিয়েছে। দোষী কাউকে রেয়াত করা হবে না বলে দাবি করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন: NEET-UG 2024 Exam Scam: ‘নৈতিক দায়’ স্বীকার করেও NEET বিতর্কে NTA-র ঘাড়ে বন্দুক রাখল সরকার, বাতিল হবে?

সেইসঙ্গে তিনি দাবি করেন যে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার ক্ষেত্রে কয়েকটি বিক্ষিপ্ত অঞ্চল থেকে অভিযোগ সামনে এসেছে। ইউজিসি-নেটের মতো কোনও অভিযোগ ওঠেনি। সেই পরিস্থিতিতে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা যে বাতিল করা হবে না, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। সেইসঙ্গে তিনি জানিয়েছেন যে কাউন্সেলিং প্রক্রিয়াও চলবে।

আরও পড়ুন: Bengali scientists find new ‘pi’ way: 'পাই'-র নয়া ফর্মুলা আবিষ্কার ২ বাঙালি বিজ্ঞানীর! বড্ড জটিল বলে আগে কেউ ওদিকে যাননি

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 10 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 74/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.