বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: শিক্ষকদের সঙ্গে কনক্লভের আগে শিক্ষানীতি নিয়ে ১৫ লাখ চিঠি পেলেন মোদী
নরেন্দ্র মোদী (PTI)
নরেন্দ্র মোদী (PTI)

NEP 2020: শিক্ষকদের সঙ্গে কনক্লভের আগে শিক্ষানীতি নিয়ে ১৫ লাখ চিঠি পেলেন মোদী

  • সবচেয়ে বেশি সাজেশন এসেছে উত্তরপ্রদেশ থেকে। 

বিদ্যালয়ের পরিকাঠামোগত উদ্বেগ থেকে শুরু করে নতুন শিক্ষা নীতিমালা গ্রহণের জন্য সরকারি বিদ্যালয়ের সক্ষমতা এবং ইন্টারনেটের অ্যাক্সেসের বিষয়ে, জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের জন্য শিক্ষক এবং অধ্যক্ষদের কাছ থেকে ইতিমধ্যে প্রায় ১৫ লক্ষ প্রতিক্রিয়া পেল কেন্দ্রীয় সরকার ।

শিক্ষা মন্ত্রক ২৪ অগস্ট থেকে ৩১ আগস্টের মধ্যে mygov.in এ নতুন জাতীয় শিক্ষানীতি সম্পর্কে প্রতিক্রিয়া চেয়েছিল। প্রতিক্রিয়াগুলি শিক্ষা মন্ত্রক এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক দ্বারা সংকলিত একটি প্রতিবেদনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার শিক্ষক ও অধ্যক্ষদের উদ্দেশ্যে এনিয়ে বক্তব্য রাখবেন।

শিক্ষা মন্ত্রক শিক্ষক এবং অধ্যক্ষদের কাছ থেকে ১৪,৬২,৩৬৫ টি প্রতিক্রিয়া পেয়েছে। সর্বাধিক সংখ্যক পরামর্শ উত্তরপ্রদেশ থেকে এসেছে (মোট ১১%), তারপরে রাজস্থান (১০.৭৬%), কর্ণাটক (১০.১৩%) এবং তামিলনাড়ু (৯.০৮%) থেকে এসেছে।

শিক্ষা মন্ত্রকের এক আধিকারিক বলেন, NEP সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার এবং সমস্ত সংশ্লিষ্ট দফতর ও ব্যাক্তিদের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়ার জন্য এটি করা হয়েছিল। "একটি অংশগ্রহণমূলক গণতন্ত্রের ধারণাকে সামনে রেখে এনইপি খসড়াটি ভাগ করা হয়েছে। মন্ত্রক প্রাপ্ত প্রতিক্রিয়া মূল্যায়ন করছে।

৫,৮৮,৪৫৭ অর্থাৎ বেশিরভাগ পরামর্শই 'বিদ্যালয়ে পাঠ্যক্রম এবং পাঠশালা: শিক্ষা সর্বদা সামগ্রিক, সংহত, উপভোগযোগ্য এবং আকর্ষণীয় হওয়া উচিত' এই বিষয়টিতে এসেছিল।

এর পরে, 'ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষা: সবার জন্য শেখা' এই থিমের উপরে ১,৯৯,৬৬৬টি পরামর্শ এসেছে। ‘শৈশবকালীন যত্ন ও শিক্ষা: শিক্ষার ভিত্তি’ শীর্ষক বিষয়েও ১,১৬১, ৯৮১ টি প্রতিক্রিয়া আসে।

বেশিরভাগ বেসরকারি বিদ্যালয়ের শিক্ষক এই কর্মকাণ্ডে অংশ নিয়েছিলেন। সব মিলিয়ে ১১,৬০,৯২৪ টি বেসরকারি স্কুল এবং ৩,৬০,৫১৭ টি সরকারি বিদ্যালয় প্রতিক্রিয়া জানিয়েছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যে বেসরকারি স্কুলগুলির শিক্ষকরা সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের তুলনায় NEP আলোচনায় বেশি অংশ নিয়েছেন।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে অধ্যক্ষরা শিক্ষকদের চেয়ে কম পরামর্শ দিয়েছেন। তথ্যে দেখা গেছে যে ১৪,০৯,৮৪৩ জন শিক্ষক এবং ১,১১,৯৭১ জন অধ্যক্ষ এতে অংশ নিয়ে ছিলেন।

কেরালা থেকে কেবল ১১,০০০ প্রতিক্রিয়া এসেছে। ভারতে কেরালার সাক্ষরতার হার সবচেয়ে বেশি। কিন্তু NEP আলোচনা সম্পর্কে সচেতনতা সেই রাজ্যে খুব একটা নেই বলে প্রতিবেদনে জানানো হয়েছে ।

নাম প্রকাশে অনিচ্ছুক হরিয়ানার একজন অধ্যক্ষের মতে, কেন্দ্রের NEPতে বিদ্যালয়ের পরিকাঠামোগত দক্ষতা সম্পর্কে বোঝার অভাব রয়েছে।  প্রথম দিকে কোডিংয়ের মতো বৃত্তিমূলক প্রশিক্ষণ শুরু করা চিন্তাভাবনার পক্ষে একটি ভাল ধারণা, তবে বাস্তবে শিক্ষার্থীদের, বিশেষত দরিদ্রদের জন্য প্রযুক্তির ব্যবস্থা করার ক্ষেত্রে সমস্যা দেখা দেবে, বলেই একাংশের বক্তব্য। 

বন্ধ করুন