বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: ১০+২ সিস্টেমের পরিবর্তে চালু হচ্ছে ৫+৩+৩+৪ ব্যবস্থা, জেনে নিন নয়া সিস্টেম
১০+২ সিস্টেমের পরিবর্তে চালু হচ্ছে ৫+৩+৩+৪ ব্যবস্থা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
১০+২ সিস্টেমের পরিবর্তে চালু হচ্ছে ৫+৩+৩+৪ ব্যবস্থা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

NEP 2020: ১০+২ সিস্টেমের পরিবর্তে চালু হচ্ছে ৫+৩+৩+৪ ব্যবস্থা, জেনে নিন নয়া সিস্টেম

  • এখনকার মতো স্কুল শিক্ষায় ১০+২ মডেল আর থাকছে না।

চৌত্রিশ বছর পর শিক্ষানীতি (New Education Policy বা NEP 2020) পরিবর্তন করল কেন্দ্র। তাতে বড়সড় সংস্কারের পথে হাঁটল নরেন্দ্র মোদী সরকার। এখনকার মতো স্কুল শিক্ষায় ১০+২ মডেল আর থাকছে না। পরিবর্তে ৫+৩+৩+৪ ব্যবস্থা চালু করা হচ্ছে।

আরও পড়ুন : Unlock 3- খুলছে না স্কুল, কলেজ, মেট্রো, উঠে গেল রাতের কারফিউ

বুধবার মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী (শিক্ষামন্ত্রী হতে চলেছেন) রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ জানিয়েছেন, প্রথম শ্রেণিতে ভরতির আগে তিন বছরের প্রাক-স্কুল শিক্ষা হবে। আর স্কুলজীবন হবে ১২ বছরের। সেটিকে ৫+৩+৩+৪ ব্যবস্থায় ভাঙা হয়েছে। নয়া ব্যবস্থায় প্রথম ও দ্বিতীয় শ্রেণির সঙ্গে সেই তিন বছর মিলিয়ে মোট পাঁচ বছরের ভিত তৈরি করা হবে। তৃতীয় থেকে পঞ্চম পর্যন্ত প্রস্তুতি পর্ব হিসেবে পরিচিত হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত হবে মাঝারি পর্বের শিক্ষা। শেষ পর্যায়ে নবম থেকে দ্বাদশ শ্রেণি মাধ্যমিক শিক্ষা হিসেবে পরিচিত হবে।

আরও পড়ুন : বিরোধী চাপে স্কুলের পাঠ্যক্রমে টিকে গেলেন টিপু, রইলেন যিশু ও মহম্মদও

বোর্ড পরীক্ষা

নয়া শিক্ষা ব্যবস্থায় তৃতীয়, পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বিশেষ পরীক্ষা হবে। একইসঙ্গে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা চালু থাকবে। তবে তা 'সহজতর' করা হচ্ছে। বোর্ড পরীক্ষায় মুখস্থবিদ্যার পরিবর্তে প্রয়োগযোগ্য শিক্ষা, দক্ষতা, পারদর্শিতার উপর গুরুত্ব আরোপ করা হবে। পাশাপাশি, ধীরে ধীরে বিভিন্ন বোর্ড পরীক্ষার ‘সুবিধাজনক’ মডেল তৈরি করতে পারে সংশ্লিষ্ট বোর্ডগুলি। যেমন - বার্ষিক বা সেমেস্টার বা মডিউলার বোর্ড পরীক্ষা নেওয়া যেতে পারে। অথবা সেই মডেলের সব বিষয় থাকবে এবং শুরু হবে অঙ্ক দিয়ে। দুটি স্তরে দু'ভাগে পরীক্ষা নেওয়া হবে - অবজেকটিভ বা ছোটো প্রশ্ন এবং ব্যাখ্যামূলক বা বড়ো প্রশ্নের ধাঁচে।

বন্ধ করুন