বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: ষষ্ঠ শ্রেণি থেকে শুরু কোডিং, স্কুল পড়ার সময়েই মিলবে ইন্টার্নশিপের সুযোগ
ষষ্ঠ শ্রেণি থেকে ভোকেশনাল এডুকেশন চালু করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ষষ্ঠ শ্রেণি থেকে ভোকেশনাল এডুকেশন চালু করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

NEP 2020: ষষ্ঠ শ্রেণি থেকে শুরু কোডিং, স্কুল পড়ার সময়েই মিলবে ইন্টার্নশিপের সুযোগ

  • পড়ুয়ারা স্থানীয় শিল্পীদের থেকে বিভিন্ন শিল্পের প্রশিক্ষণ নিতে পারবে। হাতেকলমে কাজ শিখতে পারবে তারা।

উচ্চশিক্ষায় নয়, এবার থেকে স্কুলস্তরেই কোডিং চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। একইসঙ্গে স্কুলে পড়ার সময়েই পড়ুয়ারা ইন্টার্নশিপের সুযোগ পাবে।

দীর্ঘ ৩৪ বছর পর বুধবার নয়া শিক্ষানীতির ঘোষণা করেছে কেন্দ্র। তাতে শিক্ষাব্যবস্থার কার্যত খোলচেনলচে বদলে দেওয়া হয়েছে। পাঠ্যক্রমের বোঝা কমাতে মুখস্থবিদ্যার পরিবর্তে মৌলিক চিন্তাধারার উপর জোর দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়ন মন্ত্রক (যা অচিরেই শিক্ষামন্ত্রক হিসেবে পরিচিত হতে চলেছে)। সেই মোতাবেক ষষ্ঠ শ্রেণি থেকেই ভোকেশনাল এডুকেশন শুরু করা হতে চলেছে।

নয়া শিক্ষানীতিতে জানানো হয়েছে, ষষ্ঠ শ্রেণি থেকে ভোকেশনাল এডুকেশন চালু করা হবে। সেই ব্যবস্থার আওতায় স্কুলস্তরে ১০ দিনের ইন্টার্নশিপ করার সুযোগ পাবে পড়ুয়ারা। কেন্দ্রের দাবি, ইন্টার্নশিপের ফলে বিজ্ঞান ও কলা বিভাগ এবং কারিকুলাম পাঠ্যক্রমের মধ্যে যে একঘেয়েমি তৈরি হয়, তা কাটবে। অর্থাৎ পড়ুয়ারা স্থানীয় শিল্পীদের থেকে বিভিন্ন শিল্পের প্রশিক্ষণ নিতে পারবে। হাতেকলমে কাজ শিখতে পারবে তারা। ফলে প্রাক-স্কুল এবং স্কুল ছাড়ার স্তরে পড়ুয়াদের মৌলিক চিন্তাধারার ক্ষেত্রে বাড়তি জোর পাবে বলে দাবি কেন্দ্রের। 

একইসঙ্গে ষষ্ঠ শ্রেণি থেকেই কোডিং শেখানো হবে। স্কুলশিক্ষা সচিব বলেন, ‘একবিংশ শতাব্দীর দক্ষতার অংশ হিসেবে স্কুলে ষষ্ঠ শ্রেণি থেকে পড়ুয়াদের কোডিং শেখানো হবে।’

বন্ধ করুন