বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: তালিকা শুধুমাত্র উদাহরণের জন্য, চিনা ভাষা বাদ পড়া নিয়ে ব্যাখ্যা শিক্ষা মন্ত্রকের
খসড়া প্রস্তাবে উল্লিখিত ভাষাগুলি ‘শুধুমাত্র উদাহরণ হিসেবে ব্যবহার করা হয়েছে,’ জানাল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।
খসড়া প্রস্তাবে উল্লিখিত ভাষাগুলি ‘শুধুমাত্র উদাহরণ হিসেবে ব্যবহার করা হয়েছে,’ জানাল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

NEP 2020: তালিকা শুধুমাত্র উদাহরণের জন্য, চিনা ভাষা বাদ পড়া নিয়ে ব্যাখ্যা শিক্ষা মন্ত্রকের

  • প্রস্তাবে থাকা ভাষার উল্লেখ ‘শুধুমাত্র উদাহরণ হিসেবে ব্যবহার করা হয়েছে’ বলে জানাল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

প্রস্তাবিত নতুন শিক্ষা নীতিতে মাধ্যমিক স্তরে স্কুলছাত্রদের জন্য বিদেশি ভাষা শিক্ষার তালিকা থেকে বাদ পড়েছে চিনা ভাষা। এই অভিযোগের জবাবে ভাষাগুলি ‘শুধুমাত্র উদাহরণ হিসেবে ব্যবহার করা হয়েছে’ বলে জানাল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। 

সম্প্রতি প্রকাশিত প্রস্তাবিত নতুন শিক্ষা নীতিতে মাধ্যমিক স্তরের পড়ুয়াদের ঐচ্ছিক বিদেশি ভাষা শিক্ষার তালিকায় উল্লেখ করা হয়েছে ফরাসি, জার্মান, জাপানি, কোরিয়ান, স্প্যানিশ, পর্তুগিজ, রুশ ও থাই ভাষা। কিন্তু সেখানে অনুল্লিখিত চিনা ভাষা। যদিও ২০১৯ সালে প্রকাশিত প্রস্তাবিত শিক্ষা নীতির খসড়ায় এই সমস্ত ভাষার সঙ্গে চিনা ভাষাও অন্তর্ভুক্ত করা হয়েছিল। 

চিনের সঙ্গে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন অঞ্চলে সীমান্ত বিবাদে জড়িয়ে পড়েছে ভারত। তার জেরে গালওয়ান উপত্যকায় চিনা ও ভারতীয় বাহিনীর মধ্যে মুখোমুখি সংঘর্ষে নিহত হয়েছেন ২০ ভারতীয় সেনা এবং চিনেরও বহু সংখ্যক সৈন্য। এই ঘটনা ঘিরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতির প্রভাব পড়েছে দ্বিপাক্ষিক বাণিজ্য স্তরেও। যার জেরে সম্প্রতি ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত সরকার।

চিনা ভাষা বাদ দেওয়া প্রসঙ্গে শিক্ষা মন্ত্রকের ব্যাখ্যা।
চিনা ভাষা বাদ দেওয়া প্রসঙ্গে শিক্ষা মন্ত্রকের ব্যাখ্যা।

রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, সীমান্ত সংঘাতের প্রভাবেই মধ্যশিক্ষা স্তরে বিদেশি ভাষা শিক্ষার তালিকায় ব্রাত্য হয়েছে চিনের ম্যান্ডারিন ভাষা। তবে সেই জল্পনায় রবিবার জল ঢেলে বিবৃতি প্রকাশ করেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, প্রস্তাবিত নতুন শিক্ষা নীতির খসড়ায় যে ভাষাগুলির উল্লেখ করা হয়েছে, তা শুধুমাত্র উদাহরণ হিসেবেই স্থান পেয়েছে। ওই ভাষাগুলি ছাড়াও বেশ কিছি দেশের ভাষা তালিকায় রয়েছে। তবে তাতে ম্যান্ডারিন রয়েছে কি না, তা সুস্পষ্ট করেনি শিক্ষা মন্ত্রক।

 

বন্ধ করুন