বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: গোটা সমাজের দৃষ্টিভঙ্গি বদলে দিতে পারে শিক্ষা নীতি, দাবি নমোর
দেশবাসী শিক্ষানীতির বদল চাইছিলেন। সেই কারনেই এই পরিবর্তন আনা হয়েছে, দাবি প্রধানমন্ত্রীর। (PTI)
দেশবাসী শিক্ষানীতির বদল চাইছিলেন। সেই কারনেই এই পরিবর্তন আনা হয়েছে, দাবি প্রধানমন্ত্রীর। (PTI)

NEP 2020: গোটা সমাজের দৃষ্টিভঙ্গি বদলে দিতে পারে শিক্ষা নীতি, দাবি নমোর

  • নতুন জাতীয় শিক্ষানীতি নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। এই বিতর্ক স্বাস্থ্যকর বিতর্ক। এই বিতর্ক দেশের শিক্ষার জন্যই লাভজন হবে।

নয়া জাতীয় শিক্ষানীতি নিয়ে বিতর্কের সওয়াল করতে আত্মপক্ষ সমর্থনে নামলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ কনক্লেভ অন ট্রান্সফরমেশনাল রিফর্মস ইন হায়ার এডুকেশন আন্ডার ন্যাশনাশ এডুকেশন পলিসি’ শীর্ষক ভার্চুয়াল সভায় ভাষণ দেন তিনি। এখানে কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত নয়া জাতীয় শিক্ষানীতিতে স্কুল পাঠ্যক্রমের পরিবর্তন, এমফিল বন্ধ-সহ শিক্ষাপদ্ধতির বদল নিয়ে ব্যাখ্যা দেন তিনি।

মোদী বলেন, নতুন জাতীয় শিক্ষানীতি নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। এই বিতর্ক স্বাস্থ্যকর বিতর্ক। এই বিতর্ক দেশের শিক্ষার জন্য ই লাভবান হবে।

দেশবাসী শিক্ষানীতির বদল চাইছিলেন। সেই কারনেই এই পরিবর্তন। তিন চার বছরের সমীক্ষার ফল এই শিক্ষানীতি। নতুন শিক্ষানীতি পুরো সমাজের দৃষ্টিভঙ্গি বদলে দিতে পারে বলে জানিয়েছেন মোদী। মেধা ও প্রযুক্তির মেলবন্ধন ঘটানো এই নয়া শিক্ষানীতির উদ্দেশ্য।

প্রধানমন্ত্রী আরও বলেন, বিশ্ব শিক্ষানীতি থেকে অনুপ্রাণিত এই জাতীয় শিক্ষানীতি। যুব সমাজের ক্ষমতা নিয়ে ভাবা হয়েছে এখানে। সারা জীবন একই চাকরিতে আটকে থাকতে হবে না। তিনি বলেন, চিকিৎসক, ইঞ্জনিয়ার বানানোর দৌর থেকে শিক্ষাকে বার করতে হবে। শিক্ষাবিদদের পাশে তিনি আছেন বলেও আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

বন্ধ করুন