বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: উঠে যাচ্ছে UGC ও AICTE, বদলে HECI উচ্চ শিক্ষা নিয়ন্ত্রণ করবে
উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটিই কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা উচ্চ শিক্ষা কাউন্সিল (HECI) গঠনের জন্য অনুমোদন দিল কেন্দ্রীয় প্রশাসন।
উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটিই কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা উচ্চ শিক্ষা কাউন্সিল (HECI) গঠনের জন্য অনুমোদন দিল কেন্দ্রীয় প্রশাসন।

NEP 2020: উঠে যাচ্ছে UGC ও AICTE, বদলে HECI উচ্চ শিক্ষা নিয়ন্ত্রণ করবে

  • উচ্চ শিক্ষায় চতুর্মুখী নিয়ন্ত্রণ করতে বহাল হল HECI।

সারাদেশে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটিই কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা উচ্চ শিক্ষা কাউন্সিল (HECI) গঠনের অনুমোদন দিল কেন্দ্রীয় প্রশাসন।

HECI-এর প্রথম অংশ হ'ল জাতীয় উচ্চশিক্ষা নিয়ন্ত্রণ কাউন্সিল (NHERC)। এটি শিক্ষক শিক্ষা-সহ উচ্চ শিক্ষা খাতের সাধারণ, একক পয়েন্ট নিয়ন্ত্রক হিসাবে কাজ করবে। অবশ্য চিকিৎসা এবং আইনি শিক্ষা এর আওতার বাইরে থাকবে।

HECI-এর দ্বিতীয় অংশ হ'ল একটি 'meta-accrediting body' যাকে বলা হয় ন্যাশনাল অ্যাক্রিডেশন কাউন্সিল (NAC)। প্রতিষ্ঠানগুলির স্বীকৃতি মূলত বেসিক নিয়ম, জনসাধারণের আত্মপ্রকাশ, সুশাসন এবং ফলাফলের উপর ভিত্তি করে তৈরি করা হবে এবং স্বাধীন ইকো সিস্টেম হিসেবে এটি NAC এর তদারকি ও তত্ত্বাবধানে পরিচালিত হবে।

HECI-এর তৃতীয় অংশ হ'ল উচ্চশিক্ষা অনুদান কাউন্সিল (HEGC) হবে, যা কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির অর্থ বরাদ্দ করবে এবং অর্থনৈতিক ক্ষেত্র পরিচালনা করবে।

HECI-এর চতুর্থ অংশ হ'ল জেনারেল এডুকেশন কাউন্সিল (GEC), যা উচ্চ শিক্ষার কর্মসূচির জন্য প্রত্যাশিত শিক্ষার ফলাফলের কাঠামো তৈরি করবে, যা graduate attributes হিসাবেও উল্লেখ করা হয়েছে। GEC কর্তৃক একটি জাতীয় উচ্চশিক্ষার যোগ্যতা ফ্রেমওয়ার্ক (NHEQF) প্রণয়ন করা হবে।

বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC), অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) এবং ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (NCTE) এর মতো সংস্থাগুলির মাধ্যমে উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ করা হয়।

ইনডিপেন্ডেন্ট ভার্টিকলস ফর রেগুলেশন (NHERC), অ্যাক্রিডেশন (NAC), তহবিল (HEGC), এবং একাডেমিক স্ট্যান্ডার্ড সেটিং (GEC) এবং অতিরিক্ত স্বায়ত্তশাসিত আমব্রেলা বডি (HECI) এর সমস্ত স্বতন্ত্র উল্লম্বের কাজ স্বচ্ছ জনসমক্ষে প্রকাশের উপর ভিত্তি করে তৈরি হবে, এবং তাদের কাজের দক্ষতা এবং স্বচ্ছতা নিশ্চিত করতে মানবিক ইন্টারফেস হ্রাস করতে ব্যাপক ভাবে প্রযুক্তি ব্যবহার করা হবে।

পেশাদার কাউন্সিল, যেমন ইন্ডিয়ান কাউন্সিল ফর এগ্রিকালচারাল রিসার্চ (ICAR), ভেটেরিনারি কাউন্সিল অফ ইন্ডিয়া (VCI), ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (NCTE), কাউন্সিল অফ আর্কিটেকচার (CoA), ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (NCVET) ইত্যাদি পেশাদার স্ট্যান্ডার্ড সেটিং বডি (PSSBs) হিসাবে কাজ করবে।

HECI-এর অভ্যন্তরে প্রতিটি উল্লম্ব বা অংশ একটি নতুন, একক ভূমিকা নেবে যা প্রাসঙ্গিক, অর্থবহ এবং নতুন নিয়ন্ত্রণকারী প্রকল্পের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। 

বন্ধ করুন