বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: পছন্দ অনুযায়ী একাধিক শাখার বিষয় নিয়ে পড়াশোনা করা যাবে
নয়া নীতিতে শিক্ষার্থীরা পছন্দ অনুযায়ী একাধিক শাখার অধীনস্থ বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবে।
নয়া নীতিতে শিক্ষার্থীরা পছন্দ অনুযায়ী একাধিক শাখার অধীনস্থ বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবে।

NEP 2020: পছন্দ অনুযায়ী একাধিক শাখার বিষয় নিয়ে পড়াশোনা করা যাবে

  • একইসঙ্গে কলা বিভাগের বিষয়ের পাশাপাশি পড়া যাবে বাণিজ্য ও বিজ্ঞান শাখার অন্তর্গত বিষয়। রাখা যাবে ক্রীড়া ও বৃত্তিমূলক বিষয়ও।

বুধবার নতুন শিক্ষা নীতিতে একগুচ্ছ সংস্কার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এই নীতিতে কলা, বাণিজ্য এবং বিজ্ঞান শাখার মধ্যে কোনও বাঁধাধরা বিভাজন রাখা হয়নি।

কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী হিসেবে ২০১৯ সালে দায়িত্বগ্রহণের পরে রমেশ পোখরিয়াল নিশঙ্কের কাছে সংশোধিত শিক্ষা নীতির খসড়া জমা দেয় প্রাক্তন ইসরো প্রধান কে কস্তুরিরঙ্গনের নেতৃত্বাধীন কেন্দ্রীয় কমিটি। নতুন নীতিতে, কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পরিবর্তন করে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক করা হয়েছে।

নতুন শিক্ষা নীতি অনুযায়ী, কলা, বাণিজ্য এবং বিজ্ঞান শাখার মধ্যে কোনও বাঁধাধরা বিভাজন রাখা হয়নি। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী একাধিক শাখার অধীনস্থ বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবে। 

অর্থাৎ চাইলে একইসঙ্গে কলা বিভাগের বিষয়ের পাশাপাশি পড়া যাবে বাণিজ্য ও বিজ্ঞান শাখার অন্তর্গত বিষয়ও। পাঠ্যসূচিতে ইচ্ছে মতো রাখা যাবে ক্রীড়া ও বৃত্তিমূলক বিষয়ও।

বর্তমান শিক্ষা ব্যবস্থায় পড়ুয়াদের বিভিন্ন শাখা থেকে বিষয় নির্বাচনের সুবিধা দেওয়া হয় না। এর ফলে অনেককেই অনিচ্ছা সত্ত্বেও নানান বিষয় অধ্যয়ন করতে হয় যার প্রতিফলন ঘটে শিক্ষার্থীর সামগ্রিক ফলাফলে। সেই ব্যবস্থার অবসান ঘটাতেই কেন্দ্রের এই নতুন পদক্ষেপ। 

বন্ধ করুন