বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: মাতৃভাষায় জোর, বাধা নেই পাশাপাশি ইংরেজি-সহ অন্য ভাষা পড়াতেও
প্রধানমন্ত্রী বলেন, ভাষা জ্ঞানের সঙ্গে যোগাযোগের এক উপায় মাত্র, কিন্তু সে নিজে জ্ঞান নয়।
প্রধানমন্ত্রী বলেন, ভাষা জ্ঞানের সঙ্গে যোগাযোগের এক উপায় মাত্র, কিন্তু সে নিজে জ্ঞান নয়।

NEP 2020: মাতৃভাষায় জোর, বাধা নেই পাশাপাশি ইংরেজি-সহ অন্য ভাষা পড়াতেও

  • স্থানীয় ভাষার প্রচার চলাকালীন, ইংরেজি বা অন্য কোনও ভাষা শেখানোর ক্ষেত্রে কোনও বাধা নেই।

বিদ্যালয়ের শিক্ষার মাধ্যম হিসাবে মাতৃভাষাকে ব্যবহারের জোরালো অভিবাদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার বলেন ‘পাঠ্য পুস্তক নির্ভর জ্ঞানে আটকা থাকা মানুষ’ প্রায়শই বুঝতে সক্ষম হন না যে, ভাষা হল জ্ঞানের সঙ্গে যোগাযোগের এক উপায়, কিন্তু সে নিজে জ্ঞান নয়।

তবে মোদী এ-ও স্পষ্ট করে জানান যে, নতুন জাতীয় শিক্ষানীতিতে (NEP) স্থানীয় ভাষার প্রচার চলাকালীন, ইংরেজি বা অন্য কোনও ভাষা শেখানোর ক্ষেত্রে কোনও বাধা নেই। কারণ এই ভাষাগুলি বিশ্ব পর্যায়ে সহায়ক হতে পারে। 

প্রধানমন্ত্রী বলেন, যে ভাষায় শিশু সহজেই শিখতে পারে সেটাই শিক্ষার মাধ্যম হওয়া উচিত"। তিনি আরও বলেন, ক্লাসে যা বলা হচ্ছে তা যদি শিশু বুঝতে পারে তবে তা দেখা উচিত এবং যদি সে পারে, কত অনায়াসে তা হচ্ছে তা-ও দেখা উচিত। প্রধানমন্ত্রী বলেন, বিষয়ের থেকে  শিশুটির প্রচেষ্টা কেবল ভাষা বোঝার ক্ষেত্রে যেন না চলে যায়।

তিনি বলেন, বিশ্ব মূল্যায়নে PISA এস্টোনিয়া, আয়ারল্যান্ড, ফিনল্যান্ড, জাপান, পোল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ার মতো শীর্ষস্থানীয় দেশগুলি মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা দেয়।

মোদী বলেন, বাচ্চারা ঘরে বসে যে ভাষা শুনবে সেই ভাষাতেই দ্রুত শিখবে, । অন্য ভাষায় শিক্ষা নেওয়া শিশুদের পক্ষে বেশ চাপের।

প্রধানমন্ত্রী বলেন, গ্রামাঞ্চলে মা-বাবার মাতৃভাষা শিক্ষার মাধ্যম না হলে তাঁরা তাঁদের সন্তানের স্কুল শিক্ষার সাথে সংযুক্ত থাকতে পারবেন না।

তাই পঞ্চম শ্রেনি পর্যন্ত শিক্ষার মাধ্যম এনইপি অনুসারে মাতৃভাষা বা স্থানীয় ভাষা হওয়া উচিত বলে জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি, ভারতের অন্যান্যা ভাষাগুলিরও উন্নতি করা হবে বলে জানান নমো।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের উদ্যোগে আয়োজিত ‘Shiksha Parv’, অনুষ্ঠানে মোদী বলেন, NEP আরও একটি সমস্যা তুলে ধরেছে। সেটি হল শিক্ষাকে শিক্ষন ভিত্তিতে না করে মার্কশিট ভিত্তিক করা হচ্ছে। প্রায়শই এমনকি বাবা-মা তাদের সন্তানদের কি শিখেছে তা জিজ্ঞাসা করার পরিবর্তে তারা কত নম্বর পেয়েছে তা জানতে চান। মার্কশিট বাচ্চাদের প্রতিপত্তি ও প্রেস্টিজ শিট হয়ে উঠেছে। এই চাপ থেকে শিক্ষার্থীদের বের করে আনা NEP এর একটি প্রধান লক্ষ্য।

 

তিনি বলেন, কেবলমাত্র একটি পরীক্ষার ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা যায় না। এজন্যই NEPতে হোলিস্টিক রিপোর্ট কার্ডের ধারণা রয়েছে।

বন্ধ করুন