বাড়ি > ঘরে বাইরে > NEP 2020: সহজ হতে চলেছে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা, বাদ মুখস্থবিদ্যা
নয়া শিক্ষা নীতিতে স্কুল-ভিত্তিক মূল্যায়নের জন্য সমস্ত শিক্ষার্থীর প্রগ্রেস কার্ড নতুন করে ডিজাইন করা হবে।
নয়া শিক্ষা নীতিতে স্কুল-ভিত্তিক মূল্যায়নের জন্য সমস্ত শিক্ষার্থীর প্রগ্রেস কার্ড নতুন করে ডিজাইন করা হবে।

NEP 2020: সহজ হতে চলেছে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা, বাদ মুখস্থবিদ্যা

  • কোচিং প্রশিক্ষণ বা মুখস্থ করার পরিবর্তে মূল ক্ষমতা, দক্ষতার ওপর জোর দেওয়া হবে।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিপরিষদে অনুমোদিত নতুন শিক্ষানীতি (NEP) এর ফলে বোর্ড পরীক্ষা সহজ হতে চলেছে। এর ফলে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাকদেরও চাপ অনেক কমবে।

এনইপি অনুসারে, দশম এবং দ্বাদশ শ্রেণির জন্য বোর্ড পরীক্ষা নেওয়ার ব্যবস্থা চালু থাকবে। তবে বর্তমানের তুলনায় অনেক 'সহজ' করা হবে পরীক্ষা পদ্ধতি। কয়েক মাসের কোচিং প্রশিক্ষণ বা মুখস্থ করার পরিবর্তে মূল ক্ষমতা, দক্ষতার ওপর জোর দেওয়া হবে। পরীক্ষায় সেগুলি দেখা হবে।

সময়ের সঙ্গে সঙ্গে বোর্ডগুলি বোর্ড পরীক্ষার আরও কার্যকর মডেলগুলি বিকাশ করতে পারে। যেমন - বার্ষিক / সেমিস্টার / মডিউলার বোর্ড পরীক্ষা বা গণিত দিয়ে শুরু হওয়া সমস্ত বিষয় দুটি স্তরে সরবরাহ করা; দুটি অংশ পরীক্ষা বা অবজেক্টিভ ধরনের এবং ডেসক্রিপটিভ ধরনের হতে পারে।

সিবিএসই ইতিমধ্যে দশম শ্রেণির গণিতের জন্য একটি সহজ পরীক্ষার আয়োজন করেছে।

উপরোক্ত সকলের বিষয়ে এনইপি সূচিত করে যে এসসিইআরটিস, মূল্যায়ন বোর্ড (বোএস), এবং পারখ, প্রস্তাবিত নতুন জাতীয় মূল্যায়ন কেন্দ্র ইত্যাদির সাথে পরামর্শক্রমে এনসিইআরটি দ্বারা নির্দেশিকা প্রস্তুত করা হবে।

উপরোক্ত সকলের বিষয়ে NEPর আলোচনা অনুসারে SCERTs,বোর্ড অফ অ্যাসেসমেন্ট (BoAs), এবং PARAKH, এর সঙ্গে পরামর্শক্রমে NCERT দ্বারা নির্দেশিকা প্রস্তুত করা হবে।

স্কুল-ভিত্তিক মূল্যায়নের জন্য সমস্ত শিক্ষার্থীর প্রগ্রেস কার্ড নতুন করে ডিজাইন করা হবে। স্কুল শিক্ষাসচিব অনিতা কারওয়াল বলেন, ইভালুয়েশন রিপোর্টে বর্তমানে কেবলমাত্র খুব সীমিত প্রতিবেদন সরবরাহ করা হয়।

প্রগ্রেস কার্ডটি হোলিস্টিক, ৩৬০ ডিগ্রি, বহুমাত্রিক প্রতিবেদন হবে। প্রতিটি রিপোর্টে শিক্ষার্থীর কগনিটিভ , সংবেদনশীল এবং সাইকোমোটার প্রতিফলিত হবে। প্রগ্রেস কার্ডের মধ্যে সেলফ অ্যাসেসমেন্ট, পিয়ার অ্যাসেসমেন্ট এবং টিচার অ্যাসেসমেন্ট অন্তর্ভুক্ত থাকবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষে পরিবর্তিত অ্যাসেসমেন্ট পদ্ধতি সম্পর্কে শিক্ষকদের অবগত থাকতে হবে। 

বন্ধ করুন