বাড়ি > ঘরে বাইরে > সীমান্তে বিতর্কিত এলাকায় হেলিপ্যাড বানাচ্ছে নেপাল, বসাচ্ছে ৩৬০ ডিগ্রি ক্যামেরা
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি (ফাইল ছবি, সৌজন্য টুইটার @kpsharmaoli)
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি (ফাইল ছবি, সৌজন্য টুইটার @kpsharmaoli)

সীমান্তে বিতর্কিত এলাকায় হেলিপ্যাড বানাচ্ছে নেপাল, বসাচ্ছে ৩৬০ ডিগ্রি ক্যামেরা

  • নেপালের কার্যকলাপে চিন্তিত ভারত। 

ক্রমশই সীমান্তে বেড়ে চলেছে নেপালের উৎপাত। বিহারের পশ্চিম চম্পারন জেলার অধিকর্তা জানিয়েছেন দুই দেশের মধ্যে বিতর্কিত স্থানে হেলিপ্যাড বানাচ্ছে পড়শি রাষ্ট্র। এটি বাল্মিকী টাইগার রিজার্ভের লাগোয়া স্থানে করা হচ্ছে। 

অন্যদিকে উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ থেকে খবর আসছে যেখানে নেপালি প্রশাসন লো ম্যানস ল্যান্ডে ৩৬০ ডিগ্রি সিসিটিভি ক্যামেরা লাগাচ্ছে। গত কিছু মাস ধরেই নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে নেমেছে, যবে থেকে ভারতের অংশ নিজেদের বলে ম্যাপ প্রকাশ করেছে নেপাল। নিজের গদি বাঁচাতে, ভারত বিরোধী নীতি নিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি 

বিহারে হেলিপ্যাড প্রসঙ্গে সশস্ত্র সীমা বলের অফিসার রাজেন্দ্র ভরদ্বাজ জানিয়েছেন কয়েকদিন আগেই নির্মাণ কাজ শুরু হয়েছে। পশ্চিম চম্পারন জেলার সদর বেটিয়া থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে এই হেলিপ্যাড স্থিত, থারি বর্ডার আউটপোস্টের থেকে একটু দুরে। 

অন্যদিকে উত্তরাখণ্ডের চম্পাবতে শক্তিশালী সিসিটিভি ক্যামেরা বসিয়েছে যেখান থেকে ভারতের ওপর নজরদারি করা যাবে। এই নিয়ে আপত্তি জানিয়েছে স্থানীয় প্রশাসন। চম্পাবতের জেলাশাসক সুরেন্দ্র নারায়ণ পাণ্ডে বলেন যে নেপালি প্রশাসনের সঙ্গে আলোচনাতেও এই কথা তুলে ধরা হয়েছে। 

নেপাল বলেছে যে ওই ক্যামেরা তাদের দিকের কাজকর্মের ওপর নজরদারি করার জন্য। কিন্তু তখন ভারতীয় শিবির বলে যে তাহলে এমনি সিসিটিভি বসান, ৩৬০ ডিগ্রি কেন লাগবে। তার অবশ্য সদুত্তর দিতে পারেনি নেপাল। এভাবেই নানান বিষয় নিয়ে সীমান্তে খটাখটি লেগেই রয়েছে। ক্রমশ উত্তেজনা বৃদ্ধি করে চলেছে নেপাল। 

বন্ধ করুন