বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত বিরোধী নীতি নিয়ে বিপাকে কেপি শর্মা ওলি, দুটি বর্ডার পোস্ট সরাল নেপাল
কেপি শর্মা ওলি
কেপি শর্মা ওলি

ভারত বিরোধী নীতি নিয়ে বিপাকে কেপি শর্মা ওলি, দুটি বর্ডার পোস্ট সরাল নেপাল

নজরদারি করার জন্য এই দুটি পোস্ট হালেই তৈরী করেছিল নেপাল।

নেপালে টলমল কেপি শর্মার ওলির সরকার। ভারতবিদ্বেষী জিগির তুলে উল্টে  হিতে বিপরীত হয়েছে তার। ফলে, এবার কিছুটা সংযত ভাবে কাজ শুরু করল নেপাল। উত্তরাখণ্ডের কাছে হালে ছটি বর্ডার পোস্ট তৈরী করেছিল পড়শি দেশ। তারমধ্যে দুটি পোস্ট গুটিয়ে নিয়েছে তারা, বলে জানিয়েছে উত্তরাখণ্ড সরকার। 

নেপাল সশস্ত্র প্রহরী পিঠোরগড় জেলার ধরচুলা সংলগ্ন এলাকায় এই পোস্টগুলি তৈরী করেছিল। এর মধ্যে দুটি তারা গুটিয়ে নিয়েছে বলে জানিয়েছেন জেলার সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট অনিল কুমার শুক্লা। 

তিনি জানান যে কয়েকদিন আগে নেপালি প্রশাসনের সঙ্গে  আলোচনার সময় এই পোস্টগুলি তারা দেখতে পান। প্রশ্ন করলে নেপালিরা জানায় যে ওপর থেকে অর্ডার এসেছে। এখন অবশ্য সেগুলির মধ্যে দুটি ভেঙে দিয়েছে নেপাল উক্কু ও বাক্রা অঞ্চলে। 

ওই অঞ্চলে পোস্ট রাখার খরচও অনেক বলে জানান অনিলবাবু। তাঁর বিশ্লেষণ, যে কারণে পোস্টগুলি তৈরী করা হয়েছিল সেই উদ্দেশ্য সিদ্ধ হয়নি সম্ভবত। অন্য একটি সূত্রে বলা হয়েছে আরও তিনটি পোস্ট গুটিয়ে নেবে নেপাল বলে শোনা যাচ্ছে। 

অনিলবাবু বলেন যে এই পোস্টগুলি ভারতের সঙ্গে সীমান্ত বিবাদের সময় তৈরী করা হয়েছিল ভারতীয়দের ওপর নজর রাখার জন্য। কিন্তু সীমান্তে অল্প কিছু স্মাগলিং ও ড্রাগের ব্যবসা ছাড়া বেআইনি কিছুই হয় না। খরচাও অনেক ওরকম পোস্ট একটা জনমানহীন জায়গায় রাখার। সেই কারণেই পোস্টগুলি ভেঙে দিয়েছে নেপাল বলে জানান তিনি। 

অন্যদিকে তিনটি ভারতীয় অঞ্চল নিয়ে নয়া ম্যাপ বানিয়েও স্বস্তিতে নেই নেপালের প্রধানমন্ত্রী। কেপি শর্মা ওলির ভাগ্য নির্ধারণ করতে আগামিকাল বৈঠকে বসছে নেপালের শাসক দল। 

বন্ধ করুন