বাংলা নিউজ > ঘরে বাইরে > আন্তর্জাতিক রেলপথে ভারতে ঢুকতে পারে জঙ্গি, উদ্বেগের মাঝেই বড় সিদ্ধান্ত নেপালের

আন্তর্জাতিক রেলপথে ভারতে ঢুকতে পারে জঙ্গি, উদ্বেগের মাঝেই বড় সিদ্ধান্ত নেপালের

ছবিটি প্রতীকী (সৌজন্যে এএনআই) (Style Photo Service)

নেপাল এবং ভারতের সীমান্ত অপরাধ এবং সন্ত্রাসী কার্যকলাপের কেন্দ্রস্থল হয়ে উঠেছে সম্প্রতি।

সম্প্রতি চালু হওয়া কুর্থা-জয়নগর রেলপথের মাধ্যমে তৃতীয় দেশের নাগরিকদের ভারতে যাওয়ার অনুমতি দেবে না নেপাল। শনিবার একটি মিডিয়া রিপোর্টে এই কথা জানায়। জানা গিয়েছে, ভারতের তরফে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের বিষয়টি উত্থাপন করার পরই এই সিদ্ধান্ত নেয় নেপাল সরকার।

দ্য কাঠমান্ডু পোস্ট পত্রিকাকে রেল অধিদপ্তরের ডিরেক্টর দীপক কুমার ভট্টরাই বলেন, 'আন্তঃসীমান্ত রেলওয়ে অপারেশনের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসপিএ) চূড়ান্ত করার সময় এটি সম্মত হয়েছিল।' উল্লেখ্য, নেপাল এবং ভারতের সীমান্ত অপরাধ এবং সন্ত্রাসী কার্যকলাপের কেন্দ্রস্থল হয়ে উঠেছে সম্প্রতি। এই আবহে নেপাল সরকারের তৃতীয় দেশের নাগরিকদের রেলপথ ব্যবহার করে ভারতে ঢোকার উপর নিষএধাজ্ঞা জারি ভারতের জন্য কতকটা স্বস্তির।

এর আগে গত ২২ অক্টোবর বিহারের জয়নগর থেকে নেপালের কুর্থার সাথে সংযোগকারী ৩৪.৯ কিলোমিটার দীর্ঘ আন্তঃসীমান্ত রেল সংযোগ নেপাল সরকারের কাছে হস্তান্তর করে ভারত। দীপক কুমার ভট্টরা জানান, নিরাপত্তা নিয়ে ভারতের উদ্বেগের কারণে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর নির্ধারণের জন্য সময় বেশি লাগে। রিপোর্ট অনুযায়ী, সীমান্তে নির্বিঘ্ন নিরাপত্তা ক্লিয়ারেন্স নিশ্চিত করতে নেপাল ট্রেনে উঠা যাত্রীদের সম্পর্কে ভারতকে অবহিত করে দেবে। প্রতিবেদনে বলা হয়েছে, তৃতীয় দেশের নাগরিকদের কুর্থা-জয়নগর রেলপথ দিয়ে ভ্রমণের অনুমতি দেওয়া হলে আন্তঃসীমান্ত অপরাধ বৃদ্ধির সম্ভাবনা সম্পর্কে ভারত সতর্ক ছিল।

জয়নগর-কুর্থা বিভাগটি ৬৮.৭ কিলোমিটারের জয়নগর-বিজলপুরা-বারদিদাস রেল সংযোগের অংশ যা তৈরি করতে ভারত সরকার ৮.৭৭ বিলিয়ন নেপালি রুপি অনুদান দিয়েছে। সাত বছরেরও বেশি সময় আগে বন্ধ হয়ে যাওয়া ন্যারোগেজের বদলে এই রুটে ব্রডগেজ রেলওয়ে অপারেশনের জন্য নতুন অবকাঠামো তৈরি করা হয়েছে। তবে কবে নাগাদ এই রুটে রেল পরিষেবা চালু হবে সে বিষয়ে এখনও স্পষ্ট নয়।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী! IPL 2024: প্রথম দুটি হোম ম্যাচ কেন নিজেদের মাঠে খেলতে পারবে না দিল্লি ক্যাপিটালস ফের বাংলাদেশে পেঁয়াজ পাঠানো যাবে, ছাড়পত্র দিল সরকার, ক্রিকেট ঝগড়া অতীত বনগাঁ-নৈহাটিতে AC ওয়েটিং রুম, মধ্যমগ্রাম হবে 'বিদেশ', কেমন দেখাবে ৩ স্টেশনকে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.