বাংলা নিউজ > ঘরে বাইরে > Nepal Plane Crash: নেপালের পোখরা বিমানবন্দরে ৭২ জনকে নিয়ে ভেঙে পড়ল বিমান, মৃত অন্তত ৪০

Nepal Plane Crash: নেপালের পোখরা বিমানবন্দরে ৭২ জনকে নিয়ে ভেঙে পড়ল বিমান, মৃত অন্তত ৪০

নেপালের পোখরা বিমানবন্দরে ৬৮ জনকে নিয়ে ভেঙে পড়ল বিমান

কাঠমান্ডু পোস্টের রিপোর্ট অনুযায়ী, দুর্ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ৪০ জনের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নেপালের পোখরা আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে ইয়েতি এয়ারলাইন্সের একটি ৭২-সিটের যাত্রীবাহী বিমান ভেঙে পড়েছে। উদ্ধারকাজ চলছে। বিমানবন্দর আপাতত বন্ধ রয়েছে। হতাহতের সংখ্যা নিয়ে প্রাথমিক  কিছু স্পষ্ট ভাবে জানানো হয়নি কর্তৃপক্ষের তরফে। তবে জানা গিয়েছে, বিমানকর্মী এবং যাত্রী সহ বিমানে মোট ৭২ জন ছিলেন। কাঠমান্ডু পোস্টের রিপোর্ট অনুযায়ী, দুর্ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ৪০ জনের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে দুর্ঘটনায় মৃতদের মধ্যে অন্তত পাঁচজন ভারতীয় বলে জানা গিয়েছে। 

পোখারা বিমানবন্দরে যাত্রীবাহী বিমান দুর্ঘটনার পর নেপাল সরকার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছে। নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল বলেছেন, বিমানটি রাজধানী কাঠমান্ডু থেকে মধ্য নেপালের পোখারায় যাচ্ছিল। নিরাপত্তা কর্মী ও সাধারণ জনগণকে উদ্ধার অভিযানে সাহায্য করার জন্য অনুরোধ করেছেন তিনি। এদিকে দুর্ঘটনার খবর পেয়েই কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে যান নেপালের প্রধানমন্ত্রী। সেখান থেকেই উদ্ধারকাজের দিকে নজর রাখছেন।

এদিকে ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বারতৌলা বলেছেন, ২ শিশুসহ ১০ জন বিদেশি নাগরিক বিমানে ছিলেন। এদিকে বিমানবন্দরের দেওয়া তথ্য অনুযায়ী, বিমানে ৫৩ জন নেপালি, ৫ জন ভারতীয়, ৪ জন রাশিয়ান, একজন আইরিশ, ২ জন কোরিয়ান, ১ আর্জেন্টাইন নাগরিক এবং একজন ফরাসি নাগরিক ছিলেন।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, পোখারা থেকে কাঠমান্ডু যাচ্ছিল ইয়েতি এয়ারলাইন্সের বিমানটি। কাস্কি জেলার কাছে সেটি ভেঙে পড়ে। টেক অফের ২০ মিনিটের মধ্যেই ভেঙে পড়ে বিমানটি। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট FlightRadar24 অনুসারে, দুর্ঘটনার কবলে পড়া ATR72 বিমানটির বয়স ছিল ১৫ বছর। ATR72 হল টুইন ইঞ্জিন টার্বোপ্রপ এয়ারলাইনার। এয়ারবাস এবং ইতালির লিওনার্দো যৌথ উদ্যোগে তৈরি করে এই বিমান। ইয়েতি এয়ারলাইন্সের কাছে মোট ছয়টি ATR72-500 বিমান রয়েছে। 

 

বন্ধ করুন