বাংলা নিউজ > ঘরে বাইরে > Nepal Plane Crash: ল্যান্ডিংয়ের ১০-২০ সেকেন্ড আগে ভেঙে পড়ে নেপালের বিমান, ৭২ জনের মধ্যে উদ্ধার ৬৮ দেহ

Nepal Plane Crash: ল্যান্ডিংয়ের ১০-২০ সেকেন্ড আগে ভেঙে পড়ে নেপালের বিমান, ৭২ জনের মধ্যে উদ্ধার ৬৮ দেহ

ভেঙে পড়েছে বিমান। চলছে উদ্ধারকাজ। (ছবি সৌজন্যে রয়টার্স)

Nepal Plane Crash: ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র জানিয়েছেন যে নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে পোখারায় আসছিল এটিআর-৭২ বিমানটি। অবতরণের ১০-২০ সেকেন্ড আগে বিমানটি ভেঙে পড়েছে বলে জানিয়েছেন ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র।

অবতরণের ১০-২০ সেকেন্ড আগে ভেঙে পড়েছে নেপালের অভিশপ্ত বিমান। এমনই জানিয়েছেন উড়ান সংস্থা ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বারতৌলা। যে দুর্ঘটনায় ইতিমধ্যে ৬৮ জনের দেহ উদ্ধার করা হয়েছে বলে একটি সংবাদসংস্থায় জানানো হয়েছে। 

নেপালের বিমান দুর্ঘটনার আপডেট

১) সংবাদসংস্থা ব্লুবমার্গের প্রতিবেদন অনুযায়ী, ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র জানিয়েছেন যে নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে পোখারায় আসছিল এটিআর-৭২ বিমানটি। অবতরণের ১০-২০ সেকেন্ড আগে বিমানটি ভেঙে পড়েছে বলে জানিয়েছেন ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র।

২) নেপালের অসমারিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিমানে মোট ৬৮ জন যাত্রী ছিলেন। সঙ্গে ছিলেন চারজন বিমানকর্মী। যাত্রীদের মধ্যে ১৫ জন বিদেশি ছিলেন। ভারতীয়, ফরাসি, অস্ট্রেলিয়ান, আইরিশ, রাশিয়ান এবং কোরিয়ান যাত্রী ছিলেন বলে জানানো হয়েছে। কয়েকটি রিপোর্ট অনুযায়ী, বিমানে মোট পাঁচজন ভারতীয় ছিলেন।

৩) উদ্ধারকারীদের উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে, মোট ৬৮ জনের দেহ উদ্ধার করা হয়েছে। কয়েকজনের দেহ ইতিমধ্যে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে পুলিশকে উদ্ধৃত করে জানিয়েছে সংবাদসংস্থা এএফপি।

আরও পড়ুন: Watch Video of Nepal Plane Crash: পোখরার পুরনো ও নতুন বিমানবন্দরের মাঝে নদীর তীরে ভেঙে পড়ে বিমানটি, দেখুন ভিডিয়ো

৪) একাধিক রিপোর্ট অনুযায়ী, রবিবার সকাল ১০ টা ৩০ মিনিটে কাঠমাণ্ডু থেকে উড়েছিল বিমানটি। অসামরিক বিমান নিয়ন্ত্রক সংস্থার তরফে জানানো হয়েছে, সকাল ১০ টা ৫০ মিনিটে শেষবার ওই বিমানের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। যে সময় বিমানটি সেতি খাদের কাছে ছিল। যা পোখারা বিমানবন্দরের কাছেই অবস্থিত।

৫) রিপোর্ট অনুযায়ী, দু'সপ্তাহ আগেই পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন হয়েছিল। চিনের আর্থিক সাহায্যে সেই বিমানবন্দর নির্মাণ করা হয়েছে।

৬) ১৯৯২ সালের পর থেকে রবিবার সবথেকে ভয়াবহ বিমান দুর্ঘটনার সাক্ষী থাকল নেপাল। ১৯৯২ সালে কাঠমাণ্ডুতে অবতরণের সময় ভেঙে পড়েছিল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান। যে ১৬৭ জন যাত্রী ছিলেন। প্রত্যেকের মৃত্যু হয়েছিল। 

আরও পড়ুন: Nepal Plane Crash Video: ভয়াবহ বিমান দুর্ঘটনা নেপালে, ভেঙে পড়ে দাউদাউ করে জ্বলল আগুন, বিমানে কতজন ছিলেন?

৭) ফ্লাইট সেফটি ফাউন্ডেশন অ্যাভিয়েশন সেফটির পরিসংখ্যান অনুযায়ী, ১৯৪৬ সাল থেকে ৪২ টি বিমান দুর্ঘটনা হয়েছে নেপালে। গত বছর বিমান দুর্ঘটনায় ২২ জনের মৃত্যু হয়েছিল।

৮) যে এটিআর৭২ বিমান ভেঙে পড়েছে, সেই বিমান বিশ্বজুড়ে স্বল্প-দূরত্বের যাত্রার জন্য ব্যবহার করা হয়ে থাকে। ফরাসি এবং ইতালিয়ান সংস্থার যৌথ উদ্যোগে যে বিমান আটের দশকে চালু হয়। কিন্তু কয়েক দশকে একাধিক ভয়ঙ্কর দুর্ঘটনার মুখে পড়েছে এটিআর৭২। ২০১৮ সালে ইরানের একটি উড়ান সংস্থার চালানো এটিআর৭২ ভেঙে পড়ে বিমানে থাকা ৬৫ জনেরই মৃত্যু হয়েছিল।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা? Video: দিল্লিতে জলসংকট ! জল নিয়ে কাড়াকাড়ি স্থানীয়দের মধ্যে রাত পোহালেই বকরি ইদ! ছাগলের দাম উঠল ৫০,০০০ থেকে ৭.৫ লক্ষ টাকা

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.