বাড়ি > ঘরে বাইরে > ভারতের ভূ-খণ্ড নিয়ে সংসদে নতুন মানচিত্র বিল পেশ নেপালের
ভারতের বিরুদ্ধে প্রতিবাদ নেপালের (ফাইল ছবি, সৌজন্য এপি)
ভারতের বিরুদ্ধে প্রতিবাদ নেপালের (ফাইল ছবি, সৌজন্য এপি)

ভারতের ভূ-খণ্ড নিয়ে সংসদে নতুন মানচিত্র বিল পেশ নেপালের

  • সীমান্ত বিতর্ক নিয়ে চিনের সঙ্গে উত্তেজনার আবহের মধ্যেই ক্রমশ মাথাব্যথা বাড়াচ্ছে নেপাল।

সীমান্ত বিতর্ক নিয়ে চিনের সঙ্গে উত্তেজনার আবহের মধ্যেই ক্রমশ মাথাব্যথা বাড়াচ্ছে নেপাল। নয়া ভূ-মানচিত্রে ভারতীয় ভূ-খণ্ডকে যুক্ত করতে সংসদে একটি সংবিধান সংশোধনী বিল পেশ করল কাঠমান্ডু।

শনিবার সেই বিলে সমর্থন জানিয়েছে নেপালের মূল বিরোধী দল নেপালি কংগ্রেস। তারপর রবিবার সংসদে নেপাল সরকারের হয়ে সংসদে বিলটি পেশ করেন আইন, বিচার এবং সংসদ বিষয়ক মন্ত্রী শিব মায়া তুম্বাহাঙ্গফে। 

দিনদশেক আগেই ভূ-খণ্ডের লিমপিয়াধুর, লিপুলেখ এবং কালাপানিকে নেপালের মানচিত্র প্রকাশ করেছিল নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির প্রশাসন। প্রত্যাশামতোই  কড়া ভাষায় জবাব দেয় নয়াদিল্লি। বিষয়টি কোনওভাবে মেনে নেওয়া হবে না বলে জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, কূটনৈতিক আলোচনার মধ্য দিয়ে সীমান্ত সংক্রান্ত সমস্যা সমাধানের পক্ষে ভারত। ভূ-খণ্ড সংক্রান্ত দাবি নিয়ে কৃত্রিম সম্প্রসারণ ভারত বরদাস্ত করবে না।

ভারতের কড়া জবাবে অবশ্য পিছু হটেনি কাঠুমান্ডু। বরং সংবিধানের তিন নম্বর শিডিউলে অন্তর্ভুক্ত নেপালের রাজনৈতিক মানচিত্রকে সংশোধন করার জন্য বিল পেশ করা হয়েছে। আপাতত বিলটি নিয়ে সংসদে আলোচনা হবে। সংসদের উভয় কক্ষে বিলটি পাশ হওয়ার পর রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। তাঁর অনুমতি পেলে তা আইনে পরিণত হবে এবং তারপর থেকে সেই নয়া মানচিত্র যাবতীয় সরকারি নথিতে ব্যবহার করা হবে।

তবে বিষয়টি নিয়ে ভারতের তরফে আপাতত কোনও মন্তব্য করা হয়নি।

বন্ধ করুন