বাংলা নিউজ > ঘরে বাইরে > Indo-Nepal Border: ভারতের বনদফতরের খুঁটি নষ্ট করে দিলেন নেপালিরা
গাছ পোঁতার জন্য় খুঁটিগুলি পোঁতা হয়েছিল। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

Indo-Nepal Border: ভারতের বনদফতরের খুঁটি নষ্ট করে দিলেন নেপালিরা

  • ২০২০ সালে টনকপুরে অনেকটা এই ধরনের ঘটনা হয়েছিল। তখন নেপালিরা নো ম্যানস ল্যান্ডে জমি দখল করার চেষ্টা করেছিল। এরপর ভারত- নেপালের মধ্য়ে উচ্চ পর্যায়ের মিটিংয়ের মাধ্যমে সমস্যা মেটানোর চেষ্টা হয়। ফের ভারত-নেপাল সীমান্তে ভারতের বনদফতরের খুঁটিতে ক্ষতি করল নেপালিরা। অভিযোগ এমনটাই।

মোহন রাজপুত

ইন্দো নেপাল সীমান্তের উত্তরাখণ্ডের ইউএস নগর সংলগ্ন এলাকায় ৫০টি খুঁটি ক্ষতিগ্রস্ত করেছেন নেপালি বিক্ষোভকারীরা। এগুলি ভারতের বনদফতরের পক্ষ থেকে পোঁতা হয়েছিল। তাদের দাবি এই খুঁটিগুলি নো ম্যানস ল্যান্ডে পোঁতা হয়েছিল।  ইতিমধ্যে বনদফতরের আধিকারিকরা ও এসএসবি গোটা বিষয়টি সরকারের উপর মহলে জানিয়েছেন।

 কুমায়ুনের তরাই ইস্ট ফরেস্ট ডিভিশনের ডিএফও সন্দীপ কুমার জানিয়েছেন, গাছ পোঁতা হবে। সেকারণে খুঁটি পোঁতা হয়েছিল। নেপালিরা আমাদের ৫০টি খুঁটি নষ্ট করে দিয়েছে। আমাদের আধিকারিকরা বিষয়টি নেপালের সশস্ত্র বাহিনীকে জানিয়েছেন। এসএসবিকেও জানিয়েছেন।

বনদফতর সূত্রে খবর, বনদফতর বনদফতরের ২৪ হেক্টর জমিতে গাছ পোঁতার পরিকল্পনা নিয়েছে। কিন্তু ১৪ নম্বর আন্তর্জাতিক পিলারের কাছে খুঁটিগুলি তুলে দিয়েছেন নেপালিরা। তাদের দাবি এগুলি নো ম্যানস ল্যান্ডে পোঁতা হয়েছে।

তবে বনদফতরের রেঞ্জার আরএস মানরাল জানিয়েছেন, আমরা ভারতের দিকেই খুঁটি পুঁতেছিলাম। কিন্তু নেপালিরা তখনও বাধা দিয়েছিল। ফের তারা এগুলি তুলে দিয়েছে।বন্য জন্তুদের হাত থেকে রক্ষার জন্য আমরা খুঁটিগুলি পুঁতেছিলাম।

এদিকে ডিএফও জানিয়েছেন, নেপালের কাঠ পাচারকারীরা এলাকায় সক্রিয় রয়েছে। গতবছর তাদের হামলায় আমাদের একজন বনরক্ষী আহত হয়েছিলেন। আমাদের রেঞ্জ অফিসার পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন।

এদিকে ২০২০ সালে টনকপুরে অনেকটা এই ধরনের ঘটনা হয়েছিল। তখন নেপালিরা নো ম্যানস ল্যান্ডে জমি দখল করার চেষ্টা করেছিল। এরপর ভারত- নেপালের মধ্য়ে উচ্চ পর্যায়ের মিটিংয়ের মাধ্যমে সমস্যা মেটানোর চেষ্টা হয়।

বন্ধ করুন