বাংলা নিউজ > ঘরে বাইরে > Nepal PM wins trust vote: সরকার গঠনের ১৮ মাসের মধ্যে চতুর্থবার আস্থা ভোট, ফের জয়ী হলেন নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ড

Nepal PM wins trust vote: সরকার গঠনের ১৮ মাসের মধ্যে চতুর্থবার আস্থা ভোট, ফের জয়ী হলেন নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ড

সরকার গঠনের ১৮ মাসের মধ্যে চতুর্থবার আস্থা ভোট, ফের জয়ী হলেন নেপালের PM প্রচণ্ড

এদিন ভোটদান থেকে বিরত থাকে প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেস। তারা স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্বে থাকা দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী রবি লামিছনের বিরুদ্ধে বেআইনিভাবে একাধিক সমবায় তহবিল থেকে অর্থ তছরুপের অভিযোগ তোলে।

ক্ষমতায় আসার ১৮ মাসের মধ্যে চতুর্থবার আস্থা ভোট। আর সেই আস্থা ভোটেও জয়ী হলেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ‘প্রচণ্ড’। সোমবার নেপালের সংসদে আস্থা ভোট অনুষ্ঠিত হয়। ভোটে জিতে দেশের জোট সরকারের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী। কমিউনিস্ট পার্টি অব নেপাল (মাওবাদী সেন্টার) হল হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের তৃতীয় বৃহত্তম দল। এই দলের নেতা প্রচন্ড ১৫৭টি ভোট পেয়েছেন। নিয়ম অনুযায়ী, আস্থা ভোটে জয়ী হতে সরকারকে কমপক্ষে ১৩৮টি ভোটের প্রয়োজন ছিল। তবে তার থেকে বেশি ভোট পাওয়ায় স্বাভাবিকভাবেই জয়ী হয়ে যান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: নেপালের প্রধানমন্ত্রী হচ্ছেন মাওবাদী নেতা প্রচণ্ড, মাথাব্যথা বাড়বে ভারতের?

প্রসঙ্গত, পুষ্প কমল দহল আগে মাওবাদী নেতা ছিলেন। গত মার্চ মাসে উদার কমিউনিস্ট ইউনিফাইড মার্কসবাদী-লেনিনবাদী (ইউএমএল) পার্টিসহ বেশ কয়েকটি ছোট দলের সমর্থনে একটি জোট মন্ত্রিসভা গঠন করেন। তবে তাতে দলের নেতাদের মতবিরোধ দেখা দেয়। তখন জোটে ভাঙন দেখা দেয়। গত সপ্তাহে জনতা সমাজবাদী পার্টি সমর্থন প্রত্যাহার করে নেয়। ফলে আস্থা ভোটের প্রয়োজন হয়ে পড়েছিল।

এদিন ভোটদান থেকে বিরত থাকে প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেস। তারা স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্বে থাকা দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী রবি লামিছনের বিরুদ্ধে বেআইনিভাবে একাধিক সমবায় তহবিল থেকে অর্থ তছরুপের অভিযোগ তোলে। পরে সংসদের স্পিকার দেবরাজ ঘিমিরে ঘোষণা করেন যে প্রচণ্ড সংসদের আস্থা ভোটে জয়ী হয়েছেন। সংসদের ২৭৫ জন সদস্যের মধ্যে এদিন ১৫৮ জন ভোটে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, প্রচণ্ড ২০২২ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রীর  দায়িত্ব গ্রহণ করেন। তাঁর দায়িত্ব গ্রহণের পর এটি ছিল চতুর্থবার আস্থা ভোট। দেশের সংবিধান অনুযায়ী, কোনও ক্ষমতায় থাকা সরকারের জোট সঙ্গী সমর্থন প্রত্যাহার করলে প্রধানমন্ত্রীকে আস্থা ভোট পেতে হবে।

এর আগে ১৩ মার্চ মাসে নেপালি কংগ্রেস ছেড়ে নেপালের কমিউনিস্ট পার্টি (ইউনিফায়েড মার্কসবাদী-লেনিনবাদী)-এর সঙ্গে নতুন জোট গঠনের কয়েকদিন পরে প্রধানমন্ত্রী প্রচণ্ড তৃতীয় আস্থা ভোটে জিতেছিলেন।

তারও আগে গত বছর, দাহাল একইভাবে আস্থা ভোটের সম্মুখীন হয়েছিলেন। সেই সময় প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির নেতৃত্বাধীন সিপিএন-ইউএমএল রাষ্ট্রপতি নির্বাচনে প্রধান বিরোধী দলের প্রার্থীকে সমর্থন করার বিষয়ে মতপার্থক্যের কারণে প্রচণ্ড নেতৃত্বাধীন সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছিল।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

'মরেই তো যেতাম…রেল সফর আর নিরাপদ নয়…'ট্রেন দুর্ঘটনায় আহতরা ভর্তি NBMC-তে ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক ‘‌সাধারণ মানুষের ট্রেনগুলি মৃত্যুপুরী হয়ে উঠছে’‌, দুর্ঘটনা নিয়ে তোপ দেবাংশুর 'ওর কেরিয়ার তো...' ‘অগ্নি’র অগ্নিমিত্রা হওয়ার গল্প ফাঁস করলেন জুন মেয়ে সেজে ভারতীয়দের মধুচক্রে ফাঁসাচ্ছে পাক গুপ্তচররা, জানা গেল আদালতের নথি থেকে শুভ জন্মদিন লিসা: দেখে নিন স্বামী ও সন্তানদের নিয়ে তাঁর ছুটি কাটানোর মুহূর্তগুলি সোনাক্ষী থেকে অর্জুন, ২০২৪-এর ‘বাবা দিবসে’ শ্রদ্ধা জানালেন যে যে সেলেব ‘বিতর্কিত নায়িকা বলে...’ বলিউডে তেমন সুযোগ না পাওয়া নিয়ে ফের ক্ষোভ প্রকাশ স্বরার ট্রাক চালক বাবার পরিচয় দিতে লজ্জা পেতেন 'পঞ্চায়েত' খ্যাত সুনীতা প্রসেন-পর্ণা ম্যাজিকের সামনে ফিকে জিৎ-রুক্মিণী, ১ম সপ্তাহে এগিয়ে অযোগ্য, কত আয়?

T20 WC 2024

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.