বাংলা নিউজ > ঘরে বাইরে > Netaji Drone Show Video: ইন্ডিয়া গেটের ওপর ফুটে উঠল নেতাজির মুখ, ২৫০ ড্রোনে জাদু আকাশে! দেখুন ভিডিয়ো
২৫০ ড্রোনের মাধ্যমে দিল্লির আকাশে ফুটিয়ে তোলা হল নেতাজির মুখ। (ছবি - হিন্দুস্তানটাইমস)

Netaji Drone Show Video: ইন্ডিয়া গেটের ওপর ফুটে উঠল নেতাজির মুখ, ২৫০ ড্রোনে জাদু আকাশে! দেখুন ভিডিয়ো

  • ২৫০ ড্রোনের মাধ্যমে দিল্লির আকাশে ফুটিয়ে তোলা হল নেতাজির মুখ। দেখুন সেই মুহূর্তের ভিডিয়ো…

গত ৮ সেপ্টেম্বর দিল্লিতে ইন্ডিয়া গেটের সামনে উন্মোচন করা হয় নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি। নেতাজিকে সম্মান জানাতে শুক্রবার ড্রোন প্রদর্শনী করা হয় ইন্ডিয়া গেটে। আকাশে ড্রোনের আলোতে ফুটে ওঠে নেতাজির মুখ। গতকাল রাত ৮টা ৩৫ মিনিটে এই ড্রোন শো শুরু হয়। চলে দশ মিনিট। চলতি বছরে‘বিটিং রিট্রিটে’র সময় ১০০০ ড্রোন নিয়ে যে দলটি প্রদর্শনী করেছিল, নেতাজির মুখ ফুটিয়ে তোলার দায়িত্বও ছিল তাদেরই ওপর। (আরও পড়ুন: নেতাজির মূর্তি গড়তে ২৬,০০০ ঘণ্টা পরিশ্রম! ১৪০ চাকার ট্রাকে নিয়ে যাওয়া হয় পাথর)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত পরশু ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি উন্মোচন করেন। বুধবার সংস্কৃতি মন্ত্রকের তরফে এই মূর্তি সম্পর্কে বেশ কিছু তথ্য প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়, যে ভাস্করদের একটি দল ২৮ ফুট উঁচু এই কাঠামোটি খোদাই করতে ২৬ হাজার ঘণ্টা কাজ করেছে। মূর্তিটি ২৮০ মেট্রিক টন ওজনের গ্রানাইটের একটি অখণ্ড ব্লক থেকে কেটে বানানো হয়েছে। এই মূর্তিটির ওজন ৬৫ মেট্রিক টন।

কেন্দ্রের তরফে জানানো হয়,১৪০ চাকার ১০০ ফুট লম্বা এক বিশেষ ট্রাকে করে তেলাঙ্গানার খাম্মাম থেকে নয়াদিল্লি পর্যন্ত ১৬৬৫ কিলোমিটার নিয়ে আসা হয় বিশাল গ্রানাইট পাথর। মন্ত্রকের তথ্য অনুযায়ী,মূর্তিটি তৈরি করেছেন অরুণ যোগীরাজের নেতৃত্বে ভাস্করদের একটি দল। প্রথাগত কৌশল এবং আধুনিক সরঞ্জাম ব্যবহার করে হাতেই তৈরি করা হয়েছে এই মূ্র্তি।

দিল্লির ইন্ডিয়া গেটের সামনে যেখানে নেতাজি সুভাষচন্দ্র বসুর বিশালাকার মূর্তি বসতে চলেছে,১৯৬৮ পর্যন্ত ওই জায়গায় ছিল ব্রিটেনের রাজা পঞ্চম জর্জের মূর্তি। তারপর থেকে জায়গাটি ফাঁকা ছিল। এবার সেখানে বসেছে দেশের বীর সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এখানে নেতাজির মূর্তি বসানোর ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। কথা ছিল ১৫ আগস্টের মধ্যে গ্রানাইটের মূর্তটির উদ্বোধন হবে। যদিও শেষ পর্যন্ত তা হয়নি।

বন্ধ করুন