বাংলা নিউজ > ঘরে বাইরে > Netaji Granite Statue near India Gate: নেতাজির মূর্তি গরতে ২৬,০০০ ঘণ্টা পরিশ্রম! ১৪০ চাকার ট্রাকে নিয়ে যাওয়া হয় পাথর
নেতাজির গ্রানাইটের মূর্তি।

Netaji Granite Statue near India Gate: নেতাজির মূর্তি গরতে ২৬,০০০ ঘণ্টা পরিশ্রম! ১৪০ চাকার ট্রাকে নিয়ে যাওয়া হয় পাথর

  • দিল্লির ইন্ডিয়া গেটের সামনে যেখানে নেতাজি সুভাষচন্দ্র বসুর বিশালাকার মূর্তি বসতে চলেছে, ১৯৬৮ পর্যন্ত ওই জায়গায় ছিল ব্রিটেনের রাজা পঞ্চম জর্জের মূর্তি। তারপর থেকে জায়গাটি ফাঁকা ছিল। এবার সেখানে বসেছে দেশের বীর সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি উন্মোচন। করবেন। এর একদিন আগে বুধবার সংস্কৃতি মন্ত্রকের তরফে এই মূর্তি সম্পর্কে বেশ কিছু তথ্য প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়েছে যে ভাস্করদের একটি দল ২৮ ফুট উঁচু এই কাঠামোটি খোদাই করতে ২৬ হাজার ঘণ্টা কাজ করেছে। মূর্তিটি ২৮০ মেট্রিক টন ওজনের গ্রানাইটের একটি অখণ্ড ব্লক থেকে কেটে বানানো হয়েছে। এই মূর্তিটির ওজন ৬৫ মেট্রিক টন।

কেন্দ্রের তরফে জানানো হয়, ১৪০ চাকার ১০০ ফুট লম্বা এক বিশেষ ট্রাকে করে তেলাঙ্গানার খাম্মাম থেকে নয়াদিল্লি পর্যন্ত ১৬৬৫ কিলোমিটার নিয়ে আসা হয় বিশাল গ্রানাইট পাথর। মন্ত্রকের তথ্য অনুযায়ী, মূর্তিটি তৈরি করেছেন অরুণ যোগীরাজের নেতৃত্বে ভাস্করদের একটি দল। প্রথাগত কৌশল এবং আধুনিক সরঞ্জাম ব্যবহার করে হাতেই তৈরি করা হয়েছে এই মূ্র্তি।

দিল্লির ইন্ডিয়া গেটের সামনে যেখানে নেতাজি সুভাষচন্দ্র বসুর বিশালাকার মূর্তি বসতে চলেছে, ১৯৬৮ পর্যন্ত ওই জায়গায় ছিল ব্রিটেনের রাজা পঞ্চম জর্জের মূর্তি। তারপর থেকে জায়গাটি ফাঁকা ছিল। এবার সেখানে বসেছে দেশের বীর সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এখানে নেতাজির মূর্তি বসানোর ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। কথা ছিল ১৫ আগস্টের মধ্যে গ্রানাইটের মূর্তটির উদ্বোধন হবে। যদিও শেষ পর্যন্ত তা হয়নি। সন্ধে ৭টা নাগাদ নেতাজির এই মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী। এর আগে গতকালই যথাস্থানে বসানো হয়েছিল নেতাজির সেই মূর্তি।

বন্ধ করুন