বাংলা নিউজ > ঘরে বাইরে > ICS থেকে নেতাজির 'পদত্যাগের চিঠি' এটা! ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়

ICS থেকে নেতাজির 'পদত্যাগের চিঠি' এটা! ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়

নেতাজি সুভাষচন্দ্র বসু (ফাইল ছবি, সৌজন্যে হিন্দুস্তান টাইমস আর্কাইভ) এবং সেই ভাইরাল চিঠি। (টুইটার @ParveenKaswan)

ঠিক ১০১ বছর আগে ইন্ডিয়ান সিভিল সার্ভিসের (আইসিএস) নিয়োগ থেকে পদত্যাগ করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। রবিবার তাঁর জন্মজয়ন্তীতে সেই 'পদত্যাগপত্রের' কপি (পৃথকভাবে সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেল। তা দেখে মুগ্ধ হয়েছেন নেটিজেনরা।

রবিবার টুইটারে ভারতীয় ফরেস্ট সার্ভিসের আধিকারিক পারভিন কাসওয়ান লেখেন, ‘স্বাধীনতার আন্দোলেন যোগ দেওয়ার জন্য ১৯২১ সালের ২২ এপ্রিল ইন্ডিয়ান সিভিল সার্ভিস থেকে পদত্যাগ করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। সেইসময় তাঁর বয়স ছিল মাত্র ২৪।’ সঙ্গে ‘পদত্যাগপত্রের আসল কপি’ পোস্ট করেন। যদিও পৃথকভাবে সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা। যে চিঠিতে লেখা আছে, ‘ইন্ডিয়ান সিভিল সার্ভিসের প্রবেশনারদের তালিকা থেকে আমার নামটা বাদ দেওয়ার আর্জি জানাচ্ছি।’ নীচে প্রেরক হিসেবে লেখা আছে, 'সুভাষচন্দ্র বসু'।

আজ দেশজুড়ে পালিত হচ্ছে নেতাজির জন্মজয়ন্তী। রবিবার ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্বোধনের সময় বাজানো হয় ‘কদম কদম বাড়ায়ে যা’। সেই গানের সময় সকলকে উঠে দাঁড়াতে বলা হয়। ৩০,০০০ লুমেনস ও ফোর কে প্রজেক্টর দ্বারা এই হলোগ্রাম মূর্তিকে তুলে ধরা হয়েছে। আগামিদিনে হলোগ্রাম মূর্তির পরিবর্তে গ্রানাইটে তৈরি নেতাজির মূর্তি বসবে। সেই মূর্তির উচ্চতা হবে ২৮ ফুট। চওড়ায় হবে ছ'ফুট। নেতাজির মূর্তি তৈরির জন্য কালো গ্র্যানাইট আসবে তেলাঙ্গানা থেকে। ওড়িশার অদ্বৈত গড়নায়ক সেই মূর্তি গড়ে তুলবেন। কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, এই মূর্তি দেশের তরফে নেতাজির কাছে 'ঋণ স্বীকার'-এর প্রতীক হতে চলেছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.