বাংলা নিউজ > ঘরে বাইরে > পাঁচ রাজ্যের ভোটে বেড়েছে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা
বিশেষভাবে সক্ষম

পাঁচ রাজ্যের ভোটে বেড়েছে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা

এর আগের বছর যখন পশ্চিমবঙ্গ, অসম, কেরালায় ভোট হয়েছিল, তখনও সেখানে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা বেড়েছিল।

গত লোকসভা ভোটের তুলনায় এবারে দেশে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা বেড়েছে। সম্প্রতি উত্তর প্রদেশ সহ পাঁচ রাজ্যের ভোটে নির্বাচন কমিশনের কাছে আসা তথ্য অনুযায়ী এই কথাই বেরিয়ে এসেছে। তবে এই সব নতুন ভোটাররা কতজন আদৌ ভোট দিতে পেরেছেন সেই তথ্য অবশ্য নির্বাচন কমিশনের কাছে নেই।

পাঁচ রাজ্যের ভোটার তালিকা পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ২০১৯ সালের লোকসভা ভোটের তুলনায় পাঁচ ভাগের এক ভাগ বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে এই ৫ রাজ্যে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা যেখানে ১১ লাখ ২৩ হাজার ৯৪৬ ছিল, সেখানে ২০২২ সালে সেই বিশেষ ক্ষমতা সম্পন্ন ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ১৬ হাজার ২৬৪ জন। পাঁচ রাজ্যের মধ্যে একমাত্র মণিপুরে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে, ৮৭.‌৯ শতাংশ। এরপরই আছে উত্তরাখণ্ড। সেখানে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা বেড়েছে ৭৯.‌৩ শতাংশ। মণিপুরে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ৭,৭৫২ থেকে বেড়ে ১৪,৪৬৫ হয়েছে। অন্যদিকে উত্তরাখণ্ডে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ৩৮,১৮৩ থেকে বেড়ে হয়েছে ৬৮,৪৭৮ জন।

অন্যদিকে গোয়ায় বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা বেড়েছে ৬৭.‌২ শতাংশ। বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ৫,৭৬৮ থেকে বেড়ে হয়েছে ৯,৬৪৩ জন। পাঞ্জাবেও বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা বেড়েছে। সেখানে এই ধরনের ভোটারের সংখ্যা ৩০ শতাংশ বেড়েছে। ১ লাখ ১১ হাজার ১৯৭ থেকে বেড়ে হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৬৬৭ জন। কিন্তু এই সব ভোটাররা কী আদৌ ভোট দিতে পেরেছেন,‌ সেই তথ্য নেই কমিশনের কাছে। এর আগের বছর যখন পশ্চিমবঙ্গ, অসম, কেরালায় ভোট হয়েছিল, তখনও সেখানে বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা বেড়েছিল। পরিসংখ্যান অনুযায়ী প্রায় ৫১ শতাংশ বৃদ্ধি পেয়েছিল বিশেষভাবে সক্ষম ভোটার।

বন্ধ করুন