বাংলা নিউজ > ঘরে বাইরে > কোয়াড জোটের জন্য করোনা টিকা উৎপাদিত হবে হায়দরাবাদে, শীঘ্রই হবে চুক্তি
 ফাইল ছবি: এএনআই (ANI)
 ফাইল ছবি: এএনআই (ANI)

কোয়াড জোটের জন্য করোনা টিকা উৎপাদিত হবে হায়দরাবাদে, শীঘ্রই হবে চুক্তি

  • ইউএস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনের প্রধান ডেভিড মার্চিক ১৮ থেকে ২৬ অক্টোবর দক্ষিণ আফ্রিকা এবং ভারত ভ্রমণ করবেন। সেই সময় একটি নতুন ভ্যাকসিন উৎপাদন কেন্দ্রের চুক্তি স্বাক্ষরিত হবে।

মার্কিন ডেভেলপমেন্ট ব্যাঙ্কের প্রধানের আসন্ন ভারত সফরের সময় কোয়াভিড টিকার এক বিলিয়ন ডোজ সরবরাহের কোয়াড পরিকল্পনাকে বাস্তবায়িত করা হবে। জানা গিয়েছে মার্কিন ডেভেলপমেন্ট ব্যাঙ্কের প্রধানের ভারত সফরকালে হায়দরাবাদে একটি নতুন ভ্যাকসিন উৎপাদন কেন্দ্রের চুক্তি স্বাক্ষরিত হবে।

ইউএস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনের প্রধান ডেভিড মার্চিক ১৮ থেকে ২৬ অক্টোবর দক্ষিণ আফ্রিকা এবং ভারত ভ্রমণ করবেন। বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন এবং উন্নয়নশীল বিশ্বে কোভিড টিকার উৎপাদন সম্প্রসারিত করতে বিনিয়োগের লক্ষ্যে এই সফর। এর আগেই কোয়াডভউক্ত দেশগুলি সিদ্ধান্ত নিয়েছিল যে কোভ্যাক্সের মাধ্যমে গোটা বিশ্বকে ১২০ কোটি করোনা টিকা দান করা হবে।

গত সেপ্টেম্বরই কোয়াড নেতাদের সম্মেলনে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে প্রেসিডেন্ট জো বাইডেন ছাড়াও ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন আর জাপানের ইয়োশিহিদে সুগা। বৈঠকে প্রাধান্য পেয়েছে ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে উন্মুক্ত করার প্রসঙ্গ, কোভিড মোকাবিলা, জলবায়ু পরিবর্তন।

ভারত-আমেরিকা-অস্ট্রেলিয়া-জাপান মিলে তৈরি কোয়াড গোষ্ঠীর বৈঠকের অন্যতম গুরুত্বপূর্ণ উদ্দেশ্য ছিল কোভিডের বিরুদ্ধে লড়াইয়ের রূপরেখা তৈরি করা। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, আমেরিকার প্রযুক্তিতে ভারতে কোভিড ভ্যাকসিন উৎপাদিত হবে। আর তাতে আর্থিক সাহায্য করে জাপান, অস্ট্রেলিয়া সারা বিশ্বে তা সরবরাহ করার বন্দোবস্ত করবে।

বন্ধ করুন