বাংলা নিউজ > ঘরে বাইরে > Alternative Rail line: শিলিগুড়ির চিকেন নেককে এড়িয়ে এবার বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেলপথ, আরও কাছে নর্থ-ইস্ট

Alternative Rail line: শিলিগুড়ির চিকেন নেককে এড়িয়ে এবার বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেলপথ, আরও কাছে নর্থ-ইস্ট

শিলিগুড়ির চিকেন নেককে এড়িয়ে এবার বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেলপথ, আরও কাছে নর্থ-ইস্ট প্রতীকী ছবি (File image)

এই নয়া রুটের ভাবনার অন্যতম কারণ হল চিকেন নেককে বাইপাস করে বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেললাইনকে নিয়ে যাওয়া। সেই সঙ্গেই ভারত-বাংলাদেশ বাণিজ্যিক যে চুক্তি ছিল সেই মোতাবেক এই নতুন লাইনকে আরও দ্রুততার সঙ্গে বাস্তবায়িত করার উদ্যোগ নেওয়া হতে পারে।

উত্তরপূর্বভারতের সঙ্গে গোটা ভারতের সংযোগ গড়ে তুলতে এবার নয়া বিকল্প রুটের ভাবনা চিন্তা করছে রেল দফতর। এক্ষেত্রে বাংলাদেশের মধ্য়ে দিয়ে একটা নতুন রেলপথ আনার কথা ভাবছে রেল দফতর। শিলিগুড়িতে যে রেলপথ রয়েছে সেটার উপর চাপ কমিয়ে বাংলাদেশের মধ্যে দিয়ে রেল নিয়ে যাওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। এর মাধ্যমে উত্তর পূর্বভারতের সঙ্গে ভারতের রেল যোগাযোগ আরও নিবিড় হতে পারে। 

এই নয়া রুটের ভাবনার অন্যতম কারণ হল চিকেন নেককে বাইপাস করে বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেললাইনকে নিয়ে যাওয়া। সেই সঙ্গেই ভারত-বাংলাদেশ বাণিজ্যিক যে চুক্তি ছিল সেই মোতাবেক এই নতুন লাইনকে আরও দ্রুততার সঙ্গে বাস্তবায়িত করার উদ্যোগ নেওয়া হতে পারে। 

এদিকে ২০১৭ সালে যখন ডোকালাম সমস্যা হয়েছিল তখন সবথেকে চিন্তার বিষয় হয়েছিল যে এই চিকেন নেক। সেখানে রেললাইনের মাধ্যমে সামরিক বাহিনীকে পৌঁছে দেওয়া একটা সমস্য়ার কারণ হতে পারে। একই লাইনে সিভিলিয়ান ও মিলিটারি যাওয়ার জন্য ব্যবহার করা হলে আখেরে সমস্যা হতে পারে। সেকারণেই একটি পৃথক লাইন বাংলাদেশের মধ্য়ে দিয়ে করার ব্য়াপারে চেষ্টা করা হচ্ছে ।

কারণ চিকেন অত্যন্ত সংবেদনশীল এলাকা। সেক্ষেত্রে সেই চিকেন নেককে এড়িয়ে রেললাইন করার চিন্তাভাবনা করা হচ্ছে। মূলত ২২ কিমি এলাকা জুড়ে এই চিকেন নেক রয়েছে।

বাংলাদেশকে ছুঁয়ে অন্তত ১৪টি নতুন রুট খোলার উদ্যোগ নেওয়া হচ্ছে। সব মিলিয়ে ৮৬১ কিমি এলাকা জুড়ে এটা বিস্তৃত করার উদ্যোগ নেওয়া হবে। এটাই হবে উত্তরপূর্বের সঙ্গে সংযোগকারী বিকল্প রুট। 

বর্তমানে যে রেললাইন রয়েছে সেটাকে আরও উন্নত করা। সেই সঙ্গেই বাংলাদেশের মধ্যে দিয়ে নতুন করে রেললাইন পাতার ব্যবস্থা করা হবে। 

তবে এই বাংলাদেশের মধ্য়ে দিয়ে রুট তৈরি করা সম্ভব হলে উত্তরপূর্ব ভারতের সঙ্গে কলকাতার দূরত্ব আরও কমে যেতে পারে। এই নতুন রুটে বাংলাদেশে সঙ্গে ভারতের যোগাযোগ আরও বৃদ্ধি হতে পারে। এর মাধ্যমে পর্যটন ও ব্যবসারও উন্নতি হতে পারে। 

সেই সঙ্গেই চিকেন নেক এলাকা জাতীয় সুরক্ষার দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই এলাকাকে এড়িয়ে গিয়ে রেললাইনের নতুন রুট করার চিন্তাভাবনা চলছে। এর জেরে উত্তরপূর্ব ভারতের সঙ্গেও কলকাতার যোগাযোগ আরও নিবিড় হবে। সেই সঙ্গেই বিকল্প একটা রুটও তৈরি করা সম্ভব হবে। 

ঘরে বাইরে খবর

Latest News

রাঁচিতে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম শিবলিঙ্গ, প্রতিটি কোণায় কোণায় রহস্য বহুদিন দেখা নেই! মিঠুনকে নিয়ে নতুন ছবি মানস মুকুলের?দীনেশ গুপ্তের বায়োপিক হচ্ছে? পোলার্ড-রশিদদের MI-কে খড়কুটের মতো উড়িয়ে মেজর লিগের প্লে-অফে স্টিভ স্মিথরা একরাশ দুঃখ নিয়ে বহু মানুষ পালন করছেন মহরম, দেখে নিন তার নানা মুহূর্ত সারাক্ষণ আগলে রাখেন ‘ছোট্ট’ নায়িকাকে, সুস্মিতার উপর কেন রাগলেন সাহেব? তাঁর সংস্থার জিওমেট্রি বক্স সবাই ব্যবহার করেছে, প্রয়াত ক্যামলিন গ্রুপের কর্ণধার ‘সিপিএমের সবথেকে আদর্শ ছাত্রী হলেন মমতা…আমাদের লড়াই কঠিন,’ মেনে নিলেন সুকান্ত শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.