বাংলা নিউজ > ঘরে বাইরে > বাবরির থেকেও বড় মসজিদ হবে অযোধ্য়ায়, ছাড়পত্র মিলল, রাম মন্দির থেকে কত দূরে?

বাবরির থেকেও বড় মসজিদ হবে অযোধ্য়ায়, ছাড়পত্র মিলল, রাম মন্দির থেকে কত দূরে?

শিল্পীর চোখে অযোধ্যায় মসজিদ। (ছবি সৌজন্য টুইটার) প্রতীকী ছবি

আইআইসিএফ সেক্রেটারি আতাহার হুসেন জানিয়েছেন, সমস্ত ক্লিয়ারেন্স পাওয়া গেলে ট্রাস্টের তরফে একটি মিটিং করা হবে। এরপরই মসজিদ তৈরির ব্যাপারে চূড়ান্ত পরিকল্পনা নেওয়া হবে।

সুপ্রিম কোর্টের নির্দেশ। এবার অযোধ্যাতেই ধন্নিপুর মসজিদ তৈরির ব্যাপারে সবুজ সংকেত দিল অযোধ্যা ডেভেলপমেন্ট অথিরিটি। বাবরি মসজিদ- রাম জন্মভূমি রায়ের আওতায় এই নির্দেশ দিয়েছিল দেশের সর্বোচ্চ আদালত। এবার সেই নির্দেশকে বাস্তবায়িত করার জন্য এগিয়ে এল এডিএ।

একটি মসজিদ, একটি হাসপাতাল, একটি গবেষণাগার বা রিসার্চ ইনস্টিটিউট, একটি কমিউনিটি কিচেন, একটি লাইব্রেরি তৈরি করা হবে। ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের আওতায় এই প্রতিষ্ঠানগুলি তৈরি হবে। উত্তর প্রদেশ সরকার যে পাঁচ একর জায়গা দিচ্ছে সেখানেই তৈরি হবে এই প্রতিষ্ঠানগুলি।

এই কনস্ট্রাকশন তৈরি করতে প্রায় বছর দুয়েক দেরি হয়ে গিয়েছে। এর মধ্যে এডিএর কিছু টালবাহানা রয়েছে বলে খবর। তবে এবার মসজিদ সহ অন্য়ান্য প্রতিষ্ঠানগুলি বাস্তবায়িত হওয়ার পথে। 

অযোধ্যা ডিভিশনাল কমিশনার গৌরব দয়াল জানিয়েছেন, শুক্রবার একটি মিটিং হয়েছে। সেই বোর্ড মিটিংয়ে আমরা অযোধ্যা মসজিদ তৈরির ব্য়াপারে অনুমোদন দিয়েছি। যে ম্যাপটি অনুমোদন করা হয়েছে সেটা ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের হাতে তুলে দেওয়া হবে। কিছুদিনের মধ্যেই এই উদ্যোগ নেওয়া হবে। কিছু বিভাগীয় কাজ আছে। সেগুলি হয়ে গেলেই এই ম্যাপটি তাদের হাতে তুলে দেওয়া হবে। 

আইআইসিএফ সেক্রেটারি আতাহার হুসেন জানিয়েছেন, সমস্ত ক্লিয়ারেন্স পাওয়া গেলে ট্রাস্টের তরফে একটি মিটিং করা হবে। এরপরই মসজিদ তৈরির ব্যাপারে চূড়ান্ত পরিকল্পনা নেওয়া হবে। 

তিনি জানিয়েছেন, ২১ এপ্রিল রমজান শেষ হচ্ছে। তারপরই মিটিং করা হবে। ঠিক কবে এই মসজিদ তৈরি হবে সেই তারিখটাও পরে ঠিক করা হবে। 

তিনি জানিয়েছেন, ২০২১ সালের ২৬ জানুয়ারি আমরা মসজিদ তৈরির শিলান্যাস করেছিলাম। ওই দিনটা বেছে নিয়েছিলাম কারণ প্রায় সাত দশক আগে এই দিনটা থেকেই ভারতীয় সংবিধান কার্যকরী হয়েছে। 

আইআইসিএফ সেক্রেটারি আতাহার হুসেন পিটিআইকে জানিয়েছেন, বাবরি মসজিদের থেকেও বড় হবে ধন্নিপুর মসজিদ। তবে অযোধ্য়ায় আগে যে মসজিদ ছিল সেটার মডেল হবে এটি এমনটা নয়। 

এদিকে যেখানে রামমন্দির তৈরি হচ্ছে সেখান থেকে প্রায় ২২ কিমি দূরে তৈরি হবে এই মসজিদ। 

এদিকে ২০১৯ সালে সুপ্রিম কোর্ট ঐতিহাসিক রায় দিয়েছিল। সেই রায়ে বলা হয়েছিল অযোধ্য়ার বিতর্কিত জায়গায় রামমন্দির করা যাবে। সেই সঙ্গেই জেলার একটি নির্দিষ্ট জায়গায় মসজিদ তৈরির জন্য় সরকার পাঁচ একর জায়গা দেবে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

রীতি মেনে বিয়ের আগে অনন্তের মাথায় পাগড়ি বাঁধল আম্বানি পরিবার ভাইপোর বিয়েতে যাননি, সৌজন্য দেখিয়ে আম্বানি পরিবারের নিমন্ত্রণে বিয়েবাড়িতে মমতা ঐশ্বর্যকে ছাড়াই সপরিবারের আম্বানিদের বিয়েতে বচ্চনরা! মেয়েকে নিয়ে একা এলেন বউমা ১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন? লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা 'পানেটর' লেহেঙ্গায় রাধিকাকে সাজালেন আবু জানি, প্রকাশ্যে এল বিয়ের লুক আলমবাবার মেলায় ট্রেন দাঁড়ায়নি কেন? চলল ভাঙচুর, গ্রেফতার লাদেন, স্টেশনই নেই কোনও সেমিতে অজি দেখলেই পেটান যুবরাজ! WCL-তে ২৮ বলে করলেন ৫৯ রান, ফিরল ২০০৭-র স্মৃতি রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর জামিন, আমানতকারীরা কি টাকা ফেরত পাবেন?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.