বাংলা নিউজ > ঘরে বাইরে > বাজেটের ঠিক আগেই নিয়োজিত হলেন ভারতের নতুন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা

ভারতের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা হিসাবে নিয়োজিত হলেন ভি অনন্ত নাগেশ্বরন। শুক্রবার তিনি অর্থমন্ত্রকের বিশেষ দায়িত্ব নেন। ২০২২এর বাজেটের ঠিক আগেই নিয়োজিত হলেন নতুন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা। এদিকে প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি শুব্রমনিয়নের কার্যকালের মেয়াদ ফুরিয়ে গিয়েছিল। সেই জায়গায় নিয়োজিত হলেন নতুন অর্থনৈতিক উপদেষ্টা। 

সূত্রের খবর অর্থনৈতিক ক্ষেত্রে, গবেষণায় তাঁর অভিজ্ঞতার পরিসর যথেষ্ট বিস্তৃত। আমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে তিনি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেন। ম্যাসাচুসেট্স বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতির উপর তাঁর ডক্টরাল ডিগ্রি রয়েছে। কেরিয়ারের একেবারে উজ্জ্বল পথ পেরিয়ে এসেছেন তিনি। ইউবিএস, ক্রেডিট সুইস, ব্যাঙ্ক জুলিয়াস বিয়ারে এক সময়ে কর্মরত ছিলেন তিনি। শিক্ষাজগতের সঙ্গেও তিনি জড়িয়ে ছিলেন। ২০১৯-২১ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের সদস্য ছিলেন তিনি। বিভিন্ন সংবাদপত্রেও তিনি লেখালেখি করেন। 

অর্থনীতির উপর তিনি একাধিক বইও লিখেছেন। Can India Grow? বইটি তাঁর বহু প্রশংসিত হয়েছে। ২০১৬ সালে এই বইটি প্রকাশিত হয়েছিল। এই বইয়ের মাধ্যমে তিনি অর্থনীতির নয়া দিশা দেখিয়েছিলেন। ২০১৯ সালে তাঁর প্রকাশিত বইয়ের নাম The Rise of Finance Causes consequences and Cures।

 

 

 

বন্ধ করুন