বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের ১৭ দেশে ছড়িয়েছে ভারতের তাণ্ডব চালানো করোনার স্ট্রেন : WHO
করোনা আক্রান্ত (AFP)
করোনা আক্রান্ত (AFP)

বিশ্বের ১৭ দেশে ছড়িয়েছে ভারতের তাণ্ডব চালানো করোনার স্ট্রেন : WHO

  • ভারতে পাওয়া করোনার নতুন স্ট্রেন এখন বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়েছে।

ভারতে পাওয়া করোনার নতুন স্ট্রেন এখন বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়েছে। বিশ্বের ১৭টি দেশে ছড়িয়ে পড়েছে করোনার এই নতুন স্ট্রেনটি।মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই কথাই জানানো হয়েছে। ভারত-সহ বিভিন্ন দেশে যেভাবে এই নতুন ধরনের ভাইরাস ছড়াচ্ছে, তাতে যথেষ্টই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, ভারতে বি.‌১.‌৬১৭ করোনা ভাইরাসের ভ্যারিয়েন্টটি পাওয়া গিয়েছে। জিআইএসএআইডি ডেটা বেস থেকে দেখা যাচ্ছে, এই ধরনের ভাইরাসটি ‌বিশ্বের ১৭টি দেশে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। প্রায় ১২০০–এর বেশি ঘটনা ঘটেছে, যা ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সিঙ্গাপুর থেকে ডেটা বেসে আপলোড হয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, নতুন এই করোনা ভাইরাসের চরিত্রটি আগের করোনা ভাইরাসের চরিত্র থেকে কিছুটা হলেও আলাদা।বিশেষজ্ঞদের মতে, এই নতুন ধরনের করোনার ভ্যারিয়েন্টটি আগের তুলনায় অনেক বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম। খুবই মারাত্মক। ওই ধরনের ভাইরাসের কার্যক্ষমতা এতটাই বেশি যে সেটিকে ভ্যাকসিন প্রতিরোধ না করতেও পারে।

যেভাবে ভারতে করোনার সংক্রমণের মাত্রা প্রতিদিনই বাড়ছে, তাতে যথেষ্টই উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার তরফে প্রাথমিকভাবে যে তথ্য সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে, করোনা ভাইরাসের এই নতুন ধরনটি অন্যান্য স্ট্রেনের থেকে দ্রুতগতিতে বৃদ্ধি পেতে পারে ও সংক্রমণ ছড়াতে পারে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভারতে ব্যাপকহারে করোনা সংক্রমণ ছড়ানোর কারণই হল নতুন এই স্ট্রেনের সঙ্গে অন্যান্য স্ট্রেনও সমানভাবে সক্রিয় রয়েছে। সেগুলিও দ্রুতহারে সংক্রমণ ছড়াচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষণ থেকে স্পষ্ট, গতবার যে হারে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছিল, এবার তার থেকে কম সময়ে বেশি হারে ভাইরাসের সংক্রমণ ভারতে ছড়িয়েছে। সংস্থার মতে, করোনা ভাইরাসের এই স্ট্রেন নিয়ে আরও বেশি গবেষণা প্রয়োজন রয়েছে।

বন্ধ করুন