বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্রেডিট কার্ড আছে? ১ তারিখ থেকে এই নিয়মের কথা জানেন তো?

ক্রেডিট এবং ডেবিট কার্ড ইস্যু সংক্রান্ত নতুন নির্দেশিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ক্রেডিট কার্ড, বিলিং সংক্রান্ত নতুন নিয়ম জারি হতে চলেছে। কী সেই নিয়ম?

কার্ড-ইস্যুকারীই নিশ্চিত করবে যে বিল/স্টেটমেন্ট পাঠাতে/ইমেল করতে কোনো বিলম্ব হচ্ছে না। গ্রাহকের কাছে সুদ নেওয়া শুরু হওয়ার আগে অর্থ প্রদানের জন্য পর্যাপ্ত সংখ্যক দিন (অন্তত ১৫ দিন) সময় দিতে হবে। বিলম্বিত বিলিংয়ের ঘন ঘন অভিযোগ এড়ানোর জন্য, কার্ড-ইস্যুকারী কার্ডধারীর স্পষ্ট সম্মতিতে ইন্টারনেট/মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে বিল এবং অ্যাকাউন্টের স্টেটমেন্ট দেওয়ার কথা বিবেচনা করতে পারেন। কার্ড-ইস্যুকারীরা কার্ডধারকের বিলিং স্টেটমেন্টের প্রাপ্তি নিশ্চিত করার জন্য একটি ব্যবস্থা স্থাপন করবেন। আরও পড়ুন :  কুয়ো থেকে ওঠা ২৮২টি কঙ্কালের রহস্য কী ছিল? গবেষণায় উঠে এল চমকপ্রদ তথ্য!

কার্ড-ইস্যুকারীদের নিশ্চিত করতে হবে যে, ভুল বিল দেওয়া হবে না। যদি কোনো কার্ডধারী কোনও বিলের বিরুদ্ধে প্রতিবাদ করেন, সেক্ষেত্রে কার্ড দেওয়া সংস্থাকে ব্যাখ্যা দিতে হবে। সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে কার্ডধারীকে ডকুমেন্টেড প্রমাণ দিতে হবে।

সমাধান না হওয়া পর্যন্ত কার্ডধারীর দ্বারা 'জালিয়াতি' হিসাবে চিহ্নিত লেনদেনের উপর কোনও চার্জ ধার্য করা যাবে না।

কার্ড-ইস্যুকারীরা ইস্যু করা সমস্ত ক্রেডিট কার্ডের জন্য কোনও নির্দিষ্ট বিলিং চক্র অনুসরণ করে না। এই বিষয়ে নমনীয়তা প্রদানের জন্য, কার্ডধারীদের তাঁদের সুবিধা অনুযায়ী ক্রেডিট কার্ডের বিলিং সাইকেল পরিবর্তন করার এককালীন সুযোগ দেওয়া হবে।

 

বন্ধ করুন