বাংলা নিউজ > ঘরে বাইরে > EPF অ্যাকাউন্টের সুদে কি কর দিত হবে? কত টাকা 'কন্ট্রিবিউশনে' সেটা প্রয়োজ্য?

EPF অ্যাকাউন্টের সুদে কি কর দিত হবে? কত টাকা 'কন্ট্রিবিউশনে' সেটা প্রয়োজ্য?

ফাইল ছবি : মিন্ট  (MINT_PRINT)

চলতি মাসের শুরুর দিকে ২০২১-২২ অর্থবর্ষের জন্য EPF সেভিংসে সুদের হার কমানো হয়। ৮.১% হয়েছে নয়া সুদের হার। আগে এটি ৮.৫% ছিল। আগে EPF-এর সুদ সম্পূর্ণ করমুক্ত ছিল। ২০২১ সালের বাজেটে তা পরিবর্তিত হয়। গত বছরের ১ এপ্রিল থেকে কার্যকর হয় নয়া নিয়ম৷ একটি নির্দিষ্ট থ্রেশহোল্ডের বাইরে EPF অবদানের উপর অর্জিত সুদ করযোগ্য করা হয়৷

এমন ক্ষেত্রে হিসাবের সুবিধার জন্য প্রভিডেন্ট ফান্ডে পৃথক অ্যাকাউন্ট বজায় রাখতে হবে। করযোগ্য কনট্রিবিউশন এবং অ-করযোগ্য কনট্রিবিউশন -এই দুই রকম। সহজ ভাষায়, প্রভিডেন্ট ফান্ড অফিস বা EPF ট্রাস্ট দুটি অ্যাকাউন্ট বজায় রাখবে -একটি হল থ্রেশহোল্ডের মধ্যে থাকা অবদান। অন্যটি হল থ্রেশহোল্ডের উপরে অবদানের জন্য।

EPF সুদে নতুন আয়কর নীতি কীভাবে প্রযোজ্য হবে?

নতুন নিয়ম অনুসারে, কোনও কর্মচারীর অ্যাকাউন্টে জমা করা বছরে ২.৫০ লক্ষ টাকা পর্যন্ত কন্ট্রিবিউশনের উপর প্রাপ্ত সুদ করমুক্ত হবে। ২.৫০ লক্ষ টাকার বেশি হলে প্রাপ্ত সুদ থেকে কর কাটা হবে।

যদি নিয়োগকারী EPF-এ নিজের কনট্রিবিউশন না রাখেন, সেক্ষেত্রে প্রযোজ্য থ্রেশহোল্ড ৫ লক্ষ টাকা হবে। এমনটাই জানিয়েছেন কর বিশেষজ্ঞ বলবন্ত জৈন।

৫ লক্ষের সীমার আওতায় প্রায় ৯৩% EPFO গ্রাহক এসে যান। তাঁরা প্রতি বছর EPFO-র সুদের উপর নিশ্চিত কর-মুক্ত সুদ পেতে থাকবেন।

ঘরে বাইরে খবর

Latest News

কোচবিহারের তৃণমূল কংগ্রেস প্রার্থীর দুটি বিয়ে!‌ মনোনয়ন বাতিলের দাবি করল বিজেপি 'আমার বাবা বিশ্বজিৎও তো…' কোন কথায় ফের একবার বাবার স্মৃতিতে ফিরলেন প্রসেনজিৎ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু বন্ধ রামপ্রাসাদ! গদাধরের লীলা ‘ভক্তির সাগর’-এ, প্রকাশ্যে জলসার নতুন মেগার প্রোমো আমেঠিতে লড়বেন? সওয়াল শুনেই রাহুল বললেন, 'BJP-র প্রশ্ন' দুবাইতে মুষলধারে বৃষ্টি, জলমগ্ন বিমানবন্দর 'কী ছিঁড়বেন...', ফের মমতাকে নিয়ে বেলাগাম দিলীপ '১৫-২০ দিন আগে ভেবেছিলাম... এখন মনে হচ্ছে', BJP-র আসন সংখ্যা নিয়ে দাবি রাহুলের হাওড়ায় গেরুয়া সাজে রামনবমীর মিছিল বের করল তৃণমূল!

Latest IPL News

ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.