বাংলা নিউজ > ঘরে বাইরে > EPF অ্যাকাউন্টের সুদে কি কর দিত হবে? কত টাকা 'কন্ট্রিবিউশনে' সেটা প্রয়োজ্য?

EPF অ্যাকাউন্টের সুদে কি কর দিত হবে? কত টাকা 'কন্ট্রিবিউশনে' সেটা প্রয়োজ্য?

ফাইল ছবি : মিন্ট  (MINT_PRINT)

১ এপ্রিল, ২০২১ থেকে কার্যকর হয় নয়া নিয়ম৷ একটি নির্দিষ্ট থ্রেশহোল্ডের বাইরে EPF অবদানের উপর অর্জিত সুদ করযোগ্য করা হয়৷

চলতি মাসের শুরুর দিকে ২০২১-২২ অর্থবর্ষের জন্য EPF সেভিংসে সুদের হার কমানো হয়। ৮.১% হয়েছে নয়া সুদের হার। আগে এটি ৮.৫% ছিল। আগে EPF-এর সুদ সম্পূর্ণ করমুক্ত ছিল। ২০২১ সালের বাজেটে তা পরিবর্তিত হয়। গত বছরের ১ এপ্রিল থেকে কার্যকর হয় নয়া নিয়ম৷ একটি নির্দিষ্ট থ্রেশহোল্ডের বাইরে EPF অবদানের উপর অর্জিত সুদ করযোগ্য করা হয়৷

এমন ক্ষেত্রে হিসাবের সুবিধার জন্য প্রভিডেন্ট ফান্ডে পৃথক অ্যাকাউন্ট বজায় রাখতে হবে। করযোগ্য কনট্রিবিউশন এবং অ-করযোগ্য কনট্রিবিউশন -এই দুই রকম। সহজ ভাষায়, প্রভিডেন্ট ফান্ড অফিস বা EPF ট্রাস্ট দুটি অ্যাকাউন্ট বজায় রাখবে -একটি হল থ্রেশহোল্ডের মধ্যে থাকা অবদান। অন্যটি হল থ্রেশহোল্ডের উপরে অবদানের জন্য।

EPF সুদে নতুন আয়কর নীতি কীভাবে প্রযোজ্য হবে?

নতুন নিয়ম অনুসারে, কোনও কর্মচারীর অ্যাকাউন্টে জমা করা বছরে ২.৫০ লক্ষ টাকা পর্যন্ত কন্ট্রিবিউশনের উপর প্রাপ্ত সুদ করমুক্ত হবে। ২.৫০ লক্ষ টাকার বেশি হলে প্রাপ্ত সুদ থেকে কর কাটা হবে।

যদি নিয়োগকারী EPF-এ নিজের কনট্রিবিউশন না রাখেন, সেক্ষেত্রে প্রযোজ্য থ্রেশহোল্ড ৫ লক্ষ টাকা হবে। এমনটাই জানিয়েছেন কর বিশেষজ্ঞ বলবন্ত জৈন।

৫ লক্ষের সীমার আওতায় প্রায় ৯৩% EPFO গ্রাহক এসে যান। তাঁরা প্রতি বছর EPFO-র সুদের উপর নিশ্চিত কর-মুক্ত সুদ পেতে থাকবেন।

বন্ধ করুন