বাংলা নিউজ > ঘরে বাইরে > Rules changing from 1st April: আয়কর, ওষুধের দাম- ১ এপ্রিল থেকে পালটাচ্ছে অসংখ্য নিয়ম, প্রভাব পড়বে পকেটে

Rules changing from 1st April: আয়কর, ওষুধের দাম- ১ এপ্রিল থেকে পালটাচ্ছে অসংখ্য নিয়ম, প্রভাব পড়বে পকেটে

শনিবার থেকে নয়া অর্থবর্ষ শুরু হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

Rules changing from 1st April: এবার নয়া অর্থবর্ষের পয়লা দিন থেকে একাধিক নিয়ম পালটে যাচ্ছে। বিশেষত শনিবার থেকে নয়া আয়কর কাঠামো চালু হচ্ছে। বাড়ছে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা। তাছাড়া পার্কিং ফি বৃদ্ধি, হলমার্ক সোনা বিক্রি, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধির মতো নিয়মও চালু হচ্ছে।

একটা রাতের পরেই শুরু হচ্ছে নয়া অর্থবর্ষ (২০২৩-২৪)। এবার নয়া অর্থবর্ষের পয়লা দিন থেকে একাধিক নিয়ম পালটে যাচ্ছে। বিশেষত শনিবার থেকে নয়া আয়কর কাঠামো চালু হচ্ছে। বাড়ছে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা। তাছাড়া পার্কিং ফি বৃদ্ধি, হলমার্ক সোনা বিক্রি, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধির মতো নিয়মও চালু হচ্ছে। সার্বিকভাবে ১ এপ্রিল থেকে কী কী নিয়ম পালটে যাচ্ছে, তা দেখে নিন -

নয়া কর কাঠামোর সূচনা

শনিবার (১ এপ্রিল) থেকে নয়া আয়কর কাঠামো চালু হচ্ছে। আয়কর রিটার্নের ক্ষেত্রে সেটাই 'ডিফল্ট' থাকবে। তবে পুরনো কর কাঠামোয় আয়কর দিতে পারবেন না করদাতারা। নয়া কর কাঠামোর করের হার দেখে নিন -

  • ০-৩ লাখ বার্ষিক হার: শূন্য।
  • ৩-৬ লাখ বার্ষিক হার: ৫ শতাংশ। 
  • ৬-৯ লাখ বার্ষিক হার: ১০ শতাংশ। 
  • ৯-১২ লাখ বার্ষিক হার: ১৫ শতাংশ। 
  • ১২-১৫ লাখ বার্ষিক হার: ২০ শতাংশ। 
  • ১৫ লাখের উপর বার্ষিক হার: ৩০ শতাংশ।

করছাড়ের ঊর্ধ্বসীমা বৃদ্ধি ও স্ট্যান্ডার্ড ডিডাকশন

নয়া কর কাঠামোয় আয়কর ছাড়ের সর্বোচ্চ সীমা বাড়িয়ে সাত লাখ টাকা করা হয়েছে। যা পয়লা এপ্রিল থেকে কার্যকর হতে চলেছে। আপাতত সেটা পাঁচ লাখ টাকা আছে। সেইসঙ্গে যে কর্মচারীরা পুরনো কর কাঠামোর আওতায় থাকবেন, তাঁদের স্ট্যান্ডার্ড ডিডাকশনের ক্ষেত্রে কোনও পরিবর্তন হচ্ছে না। নয়া কর কাঠামোর পেনশনভোগীরা স্ট্যান্ডার্ড ডিডাকশনের বাড়তি সুবিধা পাবেন। যে বেতনভোগী লোকেদের আয় ১৫.৫ লাখ বা তার বেশি, তাঁরা ৫২,৫০০ টাকার ছাড় পাবেন।

(বিস্তারিত পড়ুন: Income Tax New Rules: এপ্রিল মাস থেকে বদলে যাচ্ছে আয়কর সংক্রান্ত এই ১০ নীতি! অবশ্য জেনে রাখুন)

এলপিজি গ্যাসের দামে পরিবর্তন

সাধারণত প্রতি মাসের পয়লা দিনে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন হয়। পয়াল এপ্রিলও সেটা হতে পারে। আপাতত কলকাতায় ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ১,১২৯ টাকা। ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ২,২২১,৫ টাকা পড়ছে।

হলমার্ক সোনা বিক্রি

পয়লা এপ্রিল থেকে ভারতে সোনা বিক্রির নিয়ম আমূল পালটে যাচ্ছে। শনিবার থেকে দেশে শুধুমাত্র হলমার্ক-যুক্ত সোনা বিক্রি করা যাবে। প্রতিটি সোনার গয়নায় ছয় সংখ্যার হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন (HUID) থাকতে হবে। অর্থাৎ এতদিন HUID নম্বর ছাড়া কোনও সোনার গয়না বিক্রি করা যাবে না। পুরনো হলমার্ক সোনার গয়নাও (যাতে চারটি লোগো থাকত) বিক্রি করা যাবে না বলে জানিয়েছে কেন্দ্র।

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধি

পয়লা এপ্রিল থেকে অধিকাংশ ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানো হচ্ছে। অর্থাৎ নয়া অর্থবর্ষের (২০২৩-২৪) প্রথম ত্রৈমাসিকে পোস্ট অফিসের প্রায় সব প্রকল্পে অধিক হারে সুদ পাবেন। সর্বাধিক ০.৭ শতাংশ সুদ বেড়েছে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে। তাছাড়া বিভিন্ন মেয়াদের ডিপোজিট স্কিম (১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর), রেকারিং ডিপোজিট, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম, কিষান সেভিংস পত্র এবং সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট স্কিমে সুদের হার বাড়ানো হয়েছে। শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্ট ও পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (পিপিএফ) সুদের হার অপরিবর্তিত রেখেছে কেন্দ্র।

(বিস্তারিত পড়ুন: Small Saving Schemes Interest Rate Hiked: NSC, সুকন্যা সমৃদ্ধি-সহ প্রায় সব ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বাড়ল সুদ: দেখে নিন নয়া রেট)

কলকাতার নয়া পার্কিং ফি চালু

শনিবার থেকে কলকাতায় নয়া পার্কিং ফি চালু হচ্ছে। গুনতে হবে বেশি টাকা। দু'চাকার গাডির ক্ষেত্রে পার্কিং ফি বেড়ে হবে ১০ টাকা। যা আগে পাঁচ টাকা ছিল। পাঁচ ঘণ্টা বাইক রাখলে গুনতে হবে ৮০ টাকা। তারপর থেকে প্রতি ঘণ্টায় ৫০ টাকা দিতে হবে। চারচাকার গাড়ির ক্ষেত্রে প্রতি ঘণ্টায় পার্কিং ফি দিতে হবে ২০ টাকা। যা এখনও ১০ টাকা আছে। দু'ঘণ্টায় ৪০ টাকা, তিন ঘণ্টায় ৮০ টাকা, পাঁচ ঘণ্টায় ১৬০ টাকা গুনতে হবে। পাঁচ ঘণ্টার বেশিও চারচাকার গাড়ি রাখলে প্রতি ঘণ্টায় ১০০ টাকা দিতে হবে চালকদের।

(বিস্তারিত পড়ুন: Parking fee in Kolkata: ১ এপ্রিল থেকে কলকাতায় বাড়ছে পার্কিং ফি, কোন গাড়ির ক্ষেত্রে কত টাকা লাগবে?)

কয়েকটি গুরুত্বপূর্ণ ওষুধের দাম বৃদ্ধি

পেনকিলার, অ্যান্টিবায়োটিক-সহ একাধিক ওষুধের দাম বাড়তে চলেছে। মোট ৩৮৪ টি ওষুধের বাড়বে। দাম বাড়বে প্রায় ১২ শতাংশ। যা পয়লা এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Tomato Benefits: টমেটো ত্বকের জন্য আশীর্বাদের মতো, শুধু জানতে হবে কীভাবে ব্যবহার করবেন রামেশ্বরমের ক্যাফেতে ভয়াবহ বিস্ফোরণ, আহত ৪, আতঙ্ক চরমে বাউন্ডারি লাইনে লাফিয়ে দুর্দান্ত ফিল্ডিং, এবিডির কথা মনে করালেন জর্জিয়া-ভিডিয়ো চোখে ধরা কাগজের দূরবীন, চিনতে পারলেন টলিউডের জনপ্রিয় অভিনেতাকে? ১৪ বছর পর পরিচালনায় আমিরের প্রাক্তন, বউ বদলের গল্প লাপাতা লেডিজে মুগ্ধ করণ-কাজল বিনামূল্যে আধার আপডেটের সময় ফুরিয়ে এল বলে, নির্ঝঞ্ঝাটে কাজ সাড়তে জানুন এই নিয়ম এক বলেই আউট মণীশ, অনুকূলের লড়াই ব্যর্থ করলেন যুব বিশ্বকাপ মাতানো অর্শিন-সচিন আপনি কি SBI গ্রাহক? FD-তে মোটা সুদ থেকে গৃহঋণে ছাড় পাওয়ার এই 'লাস্ট চান্স' Kanchan-Sreemoyee: কাঞ্চনের আদুরে ভালোবাসা! মেহেন্দি দিয়ে হাতে লিখলেন শ্রীময়ীর নাম রাজভবনে ফিরতেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী, উঠবে নানা ইস্যু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.