বাড়ি > ঘরে বাইরে > নয়া কর নীতিতে এবার থেকে conveyance allowance-এর ওপর ইনকাম ট্যাক্স ছাড় মিলবে
ফাইল ছবি (AP)
ফাইল ছবি (AP)

নয়া কর নীতিতে এবার থেকে conveyance allowance-এর ওপর ইনকাম ট্যাক্স ছাড় মিলবে

বড় ঘোষণা সিবিডিটি-র তরফ থেকে। 

নয়া কর কাঠামোয় কনভেয়েন্স অ্যালোয়েন্স ইনকাম ট্যাক্স ছাড়ের জন্য দেখানো যাবে বলে জানিয়েছে কেন্দ্র। 

ইনকাম ট্যাক্স আইনে বদল করেছে সিবিডিটি। এর ফলে আরো বেশি সংখ্যক মানুষ নয়া কর নীতি ব্যবহার করবেন বলে আশা করছে সরকার। এবার থেকে কোনও ট্যুরে গেলে বা ট্রান্সফার হলে যে যাতায়াতের খরচ, সেই অ্যালোয়েন্সটি কর ছাড়ের জন্য দেখানো যাবে।

অফিসের কাজের জন্য বাইরে গেলে যে খরচ হয়, সেটির জন্য যে কোম্পানি যে রিইম্বার্স করে দেয়, সেটাও ট্যাক্স ফ্রি হবে। তবে খাদ্য বা পানীয় ভাউচারের টাকাটি এই হিসাবে অন্তর্ভুক্ত করা যাবে না। 

শারীরিক ভাবে প্রতিবন্ধীরা প্রতি মাসে ৩২০০ টাকার যাতায়াতের জন্য ছাড় পাবেন তাদের মাইনের ওপর। 

এই বছরের বাজেটে নয়া করনীতির প্রস্তাব দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এতে কম কর দিতে হবে কিন্তু আগের মতো অত কর ছাড় মিলবে না। এতে আড়াই লক্ষ মাইনের লোকদের কোনও কর দিতে হবে না। এরপর ৫ লক্ষ অবধি মাইনেতে ৫ শতাংশ,  ৫-৭.৫ লক্ষ অবধি বাত্সরিক মাইনেতে ১০ শতাংশ ও ৭.৫-১০ লক্ষ অবধি করের ওপর ১৫ শতাংশ কর উসুল করবে সরকার। 

দশ থেকে সাড়ে বারো লক্ষ আয়ের ওপর ২০ শতাংশ ও তারপরে ১৫ লক্ষ অবধি রোজগারের ওপর ২৫ শতাংশ কর দিতে হবে। ১৫ লাখের ওপর যারা বছরে আয় করেন, তাদের ৩০ শতাংশ কর ছাড় মিলবে। কিন্তু ৮০ সি ও ৮০ ডি-র ধারায় পুরনো কর কাঠামোতে যে ছাড়গুলি মেলে, সেগুলি এখানে নেই। ফলে অনেকেই এই নয়া কর কাঠামো বেছে নেননি ২০২০-২১ সালের জন্য। কিন্তু এবার কনভেয়েন্স রিইমবার্সমেন্ট এসে গেল কর ছাড় পাওয়ার তালিকায়। এর ফলে আর ও কিছু মানুষ এই নয়া কর নীতি ব্যবহার করবেন, বলে মনে করা হচ্ছে। 

বন্ধ করুন