বাংলা নিউজ > ঘরে বাইরে > Teesta Mega Project in Bangladesh: তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে নয়া উদ্যোগ বাংলাদেশে, চিন থেকে ঋণ!

Teesta Mega Project in Bangladesh: তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে নয়া উদ্যোগ বাংলাদেশে, চিন থেকে ঋণ!

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ভারতে এসেছিলেন। (PTI Photo) (PTI)

ভারত কিছুটা আপত্তি আগেই তুলেছিল। তবে তিস্তা প্রকল্প রূপায়নে এবার চিন থেকে ঋণ নিতে পারে বাংলাদেশ। 

তিস্তা মহাপরিকল্পনা নিয়ে এবার বিরাট আশার কথা শোনালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, সে দেশের  সরকার তিস্তা মহা পরিকল্পনা বাস্তবায়নের কাজ করছে। সেই পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের বৈদেশিক সাহায্য অনুসন্ধান কমিটির ৫১ তম সভায় সিদ্ধান্ত গৃহীত করা হয়েছে যে এই কমিটি বাস্তবায়নের জন্য চিন সরকারের কাছে সহজ শর্তে ঋণ চাওয়া হবে। 

বাংলাদেশের জাতীয় সংসদে একটি প্রশ্নোত্তর পর্বে এনিয়ে তাঁর মতামত ব্যক্ত করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। কুড়িগ্রাম কেন্দ্রের সাংসদ হামিদুল হক খন্দকার এই সংক্রান্ত প্রশ্ন উত্থাপন করেছিলেন। এরপরই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়ে দেন,  তিস্তা মহা পরিকল্পনা বাস্তবায়নে চিন সরকারের আর্থিক সহায়তার সমীক্ষা সম্পন্ন করে পিডিপিপি -এর বিষয়ে চিন সরকারের মূল্যায়ন প্রতিবেদন ২০২৩ সালের ৫ মার্চ অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পাঠানো হয়েছে। এই প্রতিবেদনে বড় আকারের ভূমি উন্নয়ন ও ব্যবহার এবং নৌ চলাচল ব্যবস্থার উন্নয়নের বিষয়ে অধিকতর বিশ্লেষন না থাকা এবং বড় আকারের বিনিয়োগের বিষয়গুলো উল্লেখ করা আছে। 

শেখ হাসিনা জানিয়েছিলেন, এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য ২০২০ সালের অগস্টে চিন সরকারের আর্থিক সহায়তায় সমীক্ষা সম্পন্ন করে প্রায় ৮২১০ কোটি টাকার পিডিপিপি বা প্রফেশনাল ডিপ্লোমা ইন পাবলিক প্রকিউরমেন্ট দেওয়া হয়েছিল ইআরডিতে। এর পরিপ্রেক্ষিতে ইআরডির বৈদেশিক সাহায্য অনুসন্ধান কমিটির ৫১তম সভায় প্রকল্পটি বাস্তবায়নের স্বার্থে সহজ শর্তের ঋণ পেতে চিন সরকারকে অনুরোধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। 

সেই সঙ্গেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, পাওয়ার চায়না কর্তৃপক্ষ চিনের সরকারের নির্দেশ মোতাবেক গত বছরের ২৭ অগস্ট ফিজিবিলিটি স্টাডি রিপোর্ট সংশোধনের প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশে জল উন্নয়ন বোর্ড। এর পরিপ্রেক্ষিতে পরবর্তী কার্যক্রম বাস্তবায়িত করা হচ্ছে। 

এদিকে আগামী মাসেই বেজিং সফরে যেতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সময় দুদেশের মধ্য়ে এই প্রকল্প নিয়ে আলোচনার কথা রয়েছে বলে খবর। এদিকে এই প্রকল্প বাস্তবায়ন করা নিয়ে অন্তত এক দশক আগে ঢাকার তরফে বেজিংকে চিঠি দেওয়া হয়েছিল। তার পরেই তিস্তার গতিপথে সমীক্ষা চালিয়ে খসড়া তৈরি করে জমা দিয়েছিল চিন।   

তবে এই প্রকল্প বাস্তবায়ন নিয়ে বার বারই তাড়া দেয় চিন। চলতি বছরের জানুয়ারিতে তিস্তা প্রকল্পে বিনিয়োগ ও প্রযুক্তিগত সহায়তার কথা জানিয়েছিল চিন। এনিয়ে আগেই আপত্তির কথা জানিয়েছিল নয়া দিল্লি। ভারতও এই প্রকল্পে অর্থ দিতে চাইছে। 

ঘরে বাইরে খবর

Latest News

সমুদ্রের জলে দেদার খেলা ইউভানের, পুরী ট্রিপে ইয়ালিনির মুখ দেখালেন রাজ-শুভশ্রী? নিয়ম মেনে ট্রেন চালানোয় দুর্ঘটনাগ্রস্ত হয় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, জানাল রেল কার্যত নিজেকে কোচ ঘোষণা করে দিয়েছিলেন সৌরভ, কিন্তু DC খুঁজছে গম্ভীরের মত কাউকে! দুম পটাশ পৃথ্বী! কাকা অনন্তের বিয়েতে আকাশ-শ্লোকা পুত্র পড়ে গেল এভাবে, দেখুন ‘স্পনসরশিপের ১৫৮ কোটি দেয়নি’, গৃহীত হল বাইজুসের নামে BCCI-র করা দেউলিয়ার মামলা এবার পরনে ‘উলটো’ পোশাক! ইসকনে শিশুদের ভোগ খাওয়ালেন কার্দাশিয়ান বোনেরা পুলিশ স্বীকারোক্তি দিতে বাধ্য করেছে- গৌরী লঙ্কেশ হত্যায় বয়ান থেকে সরলেন সাক্ষী এক রাজ্যের কাস্ট সার্টিফিকেট বৈধ থাকবে না অন্য রাজ্যে, নির্দেশ হাইকোর্টের ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় ‘আমি এই স্বপ্নটা দেখেছিলাম’, কোপার পরেই কেন অবসর নিলেন? রহস্য ফাঁস ডি'মারিয়ার

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.