বাংলা নিউজ > ঘরে বাইরে > পতঙ্গভুক স্তন্যপায়ী: ৪০ বছর পর ভারতে মিলল নয়া প্রজাতির খোঁজ
ফাইল ছবি : জ্যুওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (ZSI)
ফাইল ছবি : জ্যুওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (ZSI)

পতঙ্গভুক স্তন্যপায়ী: ৪০ বছর পর ভারতে মিলল নয়া প্রজাতির খোঁজ

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের জনবসতিহীন নরকোন্ডাম আগ্নেয় দ্বীপ থেকে মিলল তার খোঁজ।

আকারে ছোট্ট একটি ইঁদুরের মতো। দীর্ঘ ৪০ বছর পর এই প্রথম কোনও পতঙ্গভুক স্তন্যপায়ী প্রাণীর হদিশ মিলল ভারতে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের জনবসতিহীন নরকোন্ডাম আগ্নেয় দ্বীপ থেকে মিলল তার খোঁজ।

জুলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার (ZSI) বিশেষজ্ঞ দল এই ছাই রঙের ছোট্ট নতুন প্রজাতির হদিশ পায়। ZSI-এর প্রাক্তন কর্তা কৈলাস চন্দ্র বলেন, 'এখনও পর্যন্ত ভারতে ৪২২টি স্তন্যপায়ী প্রাণীর প্রথম খোঁজ মিলেছে। সেই তালিকায় এবার আরও একটি নাম যুক্ত হতে চলেছে। প্রায় ৪০ বছর পর এরকম একটি নতুন প্রজাতির পতঙ্গভুক স্তন্যপায়ী প্রাণীর খোঁজ পাওয়া গেল। এর মাঝে যদিও অন্যান্য ধরনের বিভিন্ন স্তন্যপায়ীর খোঁজ মিলেছে।'

শেষ কবে এমন পতঙ্গভুক স্তন্যপায়ীর হদিশ মিলেছে?

১৯৭৮ সালে দক্ষিণ আন্দামানেই এই ধরনের পতঙ্গভুক স্তন্যপায়ী নতুন প্রজাতির হদিশ মিলেছিল। নার্কোনডাম দ্বীপের নাম অনুসারে তার নামকরণ হয়েছিল Crocidura Norcondamica ।

এখনও পর্যন্ত এ ধরনের প্রায় ১১টি প্রজাতির হদিশ মিলেছে ভারতে। এটি ১২ নম্বর। নয়া আবিষ্কারটি নেচার পত্রিকার অনলাইন জার্নাল সায়েন্টিফিক রিপোর্টস-এ প্রকাশিত হয়েছে।

নয়া প্রজাতির বিশেষত্ব :

অন্যান্য ইঁদুরজাতীয় স্তন্যপায়ী পতঙ্গভুকের সঙ্গে জেনেটিক পার্থক্য রয়েছে। মূলত জঙ্গলের মাটিতে ঘুরে বেরায় এরা। পোকামাকড় খেয়েই বেঁচে থাকে। জঙ্গলে পোকামাকড়ের সংখ্যায় ভারসাম্য রাখতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এতদিন খোঁজ মেলেনি কেন?

জুলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার বিজ্ঞানীদের কথায়, আন্দামান দ্বীপপুঞ্জের বহু দ্বীপই জনমানবশূন্য। সেখানের বহু স্থানেই ঘন জঙ্গল। তাছাড়া সেখানে প্রবেশ করাও মোটেও সহজ নয়। এটা এক দিক দিয়ে ভালও বটে।

বন্ধ করুন