বাংলা নিউজ > ঘরে বাইরে > ওয়েস্টার্ন থিয়েটারে নয়া ছক চিনের, লাদাখকে নজরে রেখে খোলস বদল PLA-র
ফাইল ছবি, সৌজন্য রয়টার্স
ফাইল ছবি, সৌজন্য রয়টার্স

ওয়েস্টার্ন থিয়েটারে নয়া ছক চিনের, লাদাখকে নজরে রেখে খোলস বদল PLA-র

  • সেনাবাহিনীর এয়ার ডিফেন্স ইউনিটকে বায়ুসেনার সঙ্গে সংযুক্তিকরণের মাধ্যমে নয়া প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করল চিন।

চিনের পিপলস লিবারেশন আর্মি এই প্রথমবার সেনাবাহিনীর এয়ার ডিফেন্স ইউনিটকে বায়ুসেনার সঙ্গে সংযুক্তিকরণের মাধ্যমে নয়া প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করল লাদাখ লাগোয়া ওয়েস্টার্ন থিয়েটারে। বায়ুসেনার এই নয়া সিস্টেম সরাসরি ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের অধীনে থাকবে। এই নয়া পদক্ষেপ প্রসঙ্গে চিনা সরকারের মুখপাত্রে লেখা হয়, 'এটি একটি দৃঢ় পদক্ষেপ যা যৌথ লড়াই এবং প্রশিক্ষণের ক্ষেত্রে কার্যকরী হবে।'

ওয়েস্টার্ন কমান্ডের এক শীর্ষ আধিরাকিকের থেকে জানা গিয়েছে যে ১০টির বেশি সেনার এয়ার ইউনিট পিএলএ-র এয়ার ফোর্স কমান্ডের অধীনে যুক্ত হয়েছে। এর ফলে ওয়েস্টার্ন কমান্ডের জন্য তথ্য আদান প্রদান আরও সহজ হবে।

উল্লেখ্য, ওয়েস্টার্ন কমান্ডে চিনা সেনার গঠনতন্ত্রে কয়েকদিন আগেও বদল এসেছিল। সম্প্রতি গোয়েন্দা সূত্রে জানা যায়, তিব্বতীদের নিয়ে নতুন বাহিনী গড়ছে চিন। উল্লেখ্য, অতিরিক্ত উচ্চতা আর তীব্র ঠাণ্ডা সহ্য করতে পারে তিব্বতীরা। দিল্লির আশঙ্কা, হয়ত ফের প্যাংগংয়ে ভারতকে টেক্কা দেওয়ার লক্ষ্যেই এই ছক কষছে চিন। প্রসঙ্গত, এর আগে পিএলএ কখনও কোনও বিশেষ জাতিকে নিয়ে কোনও আলাদা বাহিনী তৈরি করেনি।

গত বছরের মে মাস থেকে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও চিনের মধ্যে সংঘাত লেগে রয়েছে। একাধিকবার দুই পক্ষের সেনার মধ্যে আলোচনা হয়েছে। কিন্তু চিনের অনঢ় মনোভাবের জন্য সমস্যার সমাধানের পথে বারবার বাধা পড়ছিল। এদিকে দু’তরফেই এখনও পর্যন্ত সেনা মোতায়েন বহাল রাখা হয়েছে লাদাখ সেক্টরে। চিনের হোটান এবং কাশগারে যুদ্ধবিমানের সংখ্যা আগের তুলনায় অনেকটাই কমানো হয়েছে। কিন্তু যুদ্ধবিমানের এই সংখ্যা মাঝেমধ্যেই আবার বাড়ছেও। এই আবহে ওয়েস্টার্ন কমান্ডের ঘটনতন্ত্র নতুন ভাবে সাজিয়ে ভারতকে চাপে রাখার ছক কষছে চিন।

 

বন্ধ করুন