বাংলা নিউজ > ঘরে বাইরে > চর্চায় উঠে আসছে নতুন ধর্মের কথা! এর পেছনেও কি আমেরিকার হাত?
এবার মধ্যপ্রাচ্যে উঠে আসছে নতুন ধর্মের কথা( AFP) (AFP)
এবার মধ্যপ্রাচ্যে উঠে আসছে নতুন ধর্মের কথা( AFP) (AFP)

চর্চায় উঠে আসছে নতুন ধর্মের কথা! এর পেছনেও কি আমেরিকার হাত?

  • সেই ধর্মের কোনও ধর্মগ্রন্থও নেই। তার কোনও ধর্মীয় গুরুর কথাও শোনা যায়নি।

মধ্য়প্রাচ্যে এবার ঘুরে ফিরে আসছে এক নতুন ধর্মের কথা। সেই ধর্মের কোনও ধর্মগ্রন্থও নেই। তার কোনও ধর্মীয় গুরুর কথাও শোনা যায়নি। তবুও সাধারণ মানুষের চর্চায় উঠে আসছে এই নয়া ধর্মের কথা। হিন্দু, মুসলিম, খ্রীষ্টান কোনওটাই নয়। বিভিন্ন মহল থেকে দাবি করা হচ্ছে এই ধর্মের নাম অব্রাহমিক।

তবে কিছু মানুষ একে ধর্মীয় প্রজেক্ট হিসাবে মনে করছেন। অনেকের ধারণা এটা ইসাই, ইসলাম ও ইহুদী ধর্মীয় ভাবধারার মিশ্রন। পয়গম্বর অব্রাহামের নামে এই ধর্মের নাম রাখা হয়েছে। ওই তিন ধর্মের সঙ্গে নানা ক্ষেত্রে মিলও পাওয়া যাচ্ছে নতুন এই ধর্মের। বলা হচ্ছে আরব দেশে গত একবছর ধরে এই ধর্ম নিয়ে নতুন করে চর্চা হচ্ছে। এনিয়ে ইতিমধ্যে মতবিরোধও তৈরি হয়েছে। কিন্তু এই ধর্মের সঙ্গে জড়িয়ে থাকা কোনও ধর্মগ্রন্থ সহ অন্য়ান্য কিছুর সন্ধান অবশ্য় মেলেনি। তবে নতুন এই ধর্মীয় চর্চাকে কেন্দ্র করে যাতে কোনও বিরোধ তৈরি না হয় সেব্যাপারেও সতর্ক করা হয়েছে। 

তবে এখানেই প্রশ্ন উঠছে এই নতুন ধর্মকে সামনে এনে কোনও রাজনৈতিক স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে কি রয়েছে? এদিকে কিছু মানুষের দাবি পুরোটাই রাজনৈতিক একটি চাল। এই ধর্মচর্চার পেছনে বড় কোনও কূটনৈতিক চাল থাকতে পারে বলেও মনে করছেন অনেকে। বলা হচ্ছে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে  সংযুক্ত আবর আমিরশাহী, বাহারিনের সঙ্গে ইজরায়েলের একটা সমঝোতা হয়েছিল। তারপর থেকে এই ধর্মকে কেন্দ্র করে শুরু হয়েছে নয়া চর্চা। এর পেছনে আমেরিকাও থাকতে পারে বলে মনে করা হচ্ছে। 

বন্ধ করুন