ফাইল ছবি  (AP)
ফাইল ছবি (AP)

নিরাপত্তার স্বার্থে চালু হল ডেবিট, ক্রেডিট কার্ডের নয়া নিয়ম

জানুয়ারি মাসেই নতুন নিয়ম আসবে, জানিয়ে দিয়েছিল আরবিআই

সোমবার, ১৬ মার্চ থেকে ডেবিট ও ক্রেডিট কার্ডের ক্ষেত্রে নতুন নিয়ম চালু হল। কার্ড পেমেন্ট আরও নিরাপদ করার জন্য ও জালিয়াতি রোধে কিছু নয়া নিয়ম চালু করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আজকে থেকে যারা কার্ড নেবেন, তারা শুধু দেশের এটিএম ও পয়েন্ট অফ সেল (পিওএস) টার্মিনালে সেটি ব্যবহার করতে পারবেন। কার্ড যারা রিনিউ করছেন, তাদের জন্যও একই নিয়ম চালু হচ্ছে। আন্তর্জাতিক ট্রানজ্যাকশন, নেট ব্যাঙ্কিং, কনট্যাকলেস ট্যানজ্যাকশন করার জন্য আলাদা করে ব্যাঙ্কের কাছে অনুরোধ পাঠাতে হবে।

নতুন কার্ডের জন্য এই নিয়ম লাগু হবে। পুরনো কার্ড যাদের কাছে আছে, তারা ঠিক করতে পারেন, নিরাপত্তার স্বার্থে কোনও ফিচার তারা বন্ধ করতে চান কিনা।

যেসব ডেবিট ও ক্রেডিট কার্ড কাস্টমাররা কখনও আন্তর্জাতিক ট্র্যানজাকশন, অনলাইন পেমেন্ট বা কনক্যাক্টলেস পেমেন্ট করেননি, তাদের কার্ডে সেসব পরিষেবা বন্ধ হয়ে যাবে। গ্রাহক যদি কার্ডের স্টেটাসে কোনও বদলি করেন, তাহলে ব্যাঙ্ককে এসএমএস, ইমেলের মাধ্যমে নোটিফিকেশন পাঠাতে হবে।

গ্রাহকদের কাছে সুযোগ থাকবে পরিষেবা সুইচ অন, সুইচ অফ করার, কত টাকার লেনদেন করা যায় তারও ঊর্ধ্বসীমা গ্রাহকরা ঠিক করতে পারবেন দেশে ও বিদেশে সবরকমের ট্র্যানজাকশনের জন্য। তবে প্রিপেড গিফ্ট কার্ড ও গণপরিবহনে ব্যবহৃত কার্ডগুলির জন্য এই নিয়ম লাগু হবে না। সারা দেশ জুড়ে ডেবিট ও ক্রেডিট কার্ডে জালিয়াতির পরিমাণ যে হারে বাড়ছে, সেটাকে রুখতেই এই সব নতুন নিয়ম আনল আরবিআই।


বন্ধ করুন