বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ১৫ মিনিট বেশি কাজ মানেই ওভারটাইম, এপ্রিলেই চালু কেন্দ্রের নয়া শ্রম আইন
ফাইল ছবি : মিন্ট (Priyanka Parashar/Mint) (Mint)
ফাইল ছবি : মিন্ট (Priyanka Parashar/Mint) (Mint)

মাত্র ১৫ মিনিট বেশি কাজ মানেই ওভারটাইম, এপ্রিলেই চালু কেন্দ্রের নয়া শ্রম আইন

বর্তমানে এই ওভারটাইমের সময়সীমা ৩০ মিনিট। অর্থাত্ এবার তা আরও ১৫ মিনিট কমিয়েছে মোদী সরকার।

সময়ের বাইরে মাত্র ১৫ মিনিট কাজ করলেই ওভারটাইম। আগামী ১ এপ্রিল থেকে চালু হচ্ছে কেন্দ্রীয় সরকারের নয়া শ্রম আইন।দেশের সরকারি-বেসরকারি সংস্থার প্রতিটি কর্মীর জন্য নয়া নীতি প্রযোজ্য হবে। কর্মীদের স্বার্থের কথা মাথায় রেখেই নয়া আইনের ব্লু-প্রিন্ট সাজিয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক।

হিন্দুস্তান জানিয়েছে, নয়া আইন অনুযায়ী পূর্বনির্ধারিত সময়ের বাইরে মাত্র ১৫ মিনিট কাজ করা মানেই তা ওভারটাইমের আওতায় পড়বে। অর্থাত্ এই সময়ে কোনও কর্মী কাজ করলে তাঁকে ওভারটাইম বাবদ অতিরিক্ত বেতন দিতে হবে সংস্থাকে। এক্ষেত্রে উল্লেখযোগ্য যে, বর্তমানে এই ওভারটাইমের সময়সীমা ৩০ মিনিট। অর্থাত্ এবার তা আরও ১৫ মিনিট কমিয়েছে মোদী সরকার।

তবে, শুধু ওভারটাইম নয়। কর্মীদের কথা মাথায় রেখে আরও বেশ কিছু পদক্ষেপ করা হচ্ছে। কর্মীদের আর্থিক সুরক্ষার স্বার্থে এবার থেকে বাধ্যতামূলক পিএফ ও ইএসআই-এর সুবিধা দিতে হবে। শুধু স্থায়ী কর্মীই নন, এই সুবিধার আওতায় পড়ছেন অস্থায়ী, কনট্র্যাক্ট/ আউটসোর্সিং হিসাবে কর্মরত কর্মীরাও। তাই অস্থায়ী কর্মী দেখিয়ে এই আর পিঠ বাঁচাতে পারবে না কোনও অস্থায়ী সংস্থা। চার রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে মোদী সরকারের নয়া শ্রম আইন কি কোনও প্রভাব ফেলবে? তার থেকেও বোধ হয় বড় প্রশ্ন প্রতিটি সংস্থায় এভাবে আইনটি প্রয়োগ হবে কিনা বা আদৌ সম্ভব কিনা। 

 

 

 

বন্ধ করুন