বাংলা নিউজ > ঘরে বাইরে > PPF ও পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট: নগদ জমা ও টাকা তোলার ক্ষেত্রে নয়া নিয়ম
রয়টার্স (Reuters) ফাইল চিত্র (Reuters)
রয়টার্স (Reuters) ফাইল চিত্র (Reuters)

PPF ও পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট: নগদ জমা ও টাকা তোলার ক্ষেত্রে নয়া নিয়ম

বাড়ল একদিনে মাথাপিছু টাকা তোলার মাত্রা। এর আগে মাত্র ৫,০০০ টাকা একদিনে তুলতে পারতেন গ্রাহকরা। এতে, আপদকালীন পরিস্থিতিতে টাকা তোলায় সমস্যা হত।

গ্রাহকদের কথা মাথায় রেখে বেশ কিছু নয়া নিয়ম চালু হল পোস্ট অফিসের ক্ষেত্রে। নয়া নীতিতে বৃদ্ধি করা হয়েছে একদিনে টাকা তোলার মাত্রা।

একদিকে ব্যাঙ্কগুলিতে ক্রমেই কমছে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার। অন্যদিকে সেই একই সময়ে দাঁড়িয়ে পোস্ট অফিসের সুদের হার ৪% ।

পোস্ট অফিসে নগদ জমা ও টাকা তোলার ক্ষেত্রে অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য নয়া নীতি:

১. বাড়ল একদিনে মাথাপিছু টাকা তোলার মাত্রা। এর আগে মাত্র ৫,০০০ টাকা একদিনে তুলতে পারতেন গ্রাহকরা। এতে, আপদকালীন পরিস্থিতিতে টাকা তোলায় সমস্যা হত। সে কথা মাথায় রেখেই এবার বাড়ানো হল সেই মাত্রা। এখন থেকে একবারে ২০,০০০ টাকা পর্যন্ত উইথড্র করা যাবে।

২. দিনে মোট ৫০,০০০ টাকার অধিক ক্যাশ ডিপোজিট করা যাবে না।

৩. পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)/ সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)/ মান্থলি ইনকাম স্কিম (MIS)/ কিষাণ বিকাশ পত্র (KVP)/ ন্যাশানাল সেভিংস সার্টিফিকেট (NSC) প্রভৃতি সমস্ত স্কিমের সুবিধা পাবেন RICT CBS অ্যাপ থেকে। এই অ্যাকাউন্টে শুধু মাত্র উইথড্রয়াল ফর্ম বা চেক দিয়ে টাকা ডিপোজিট করা যাবে।

৪. কোর ব্যাঙ্কিংয়ের সুবিধা আছে এমন পোস্ট অফিসের শাখায় কোনও CBS পোস্ট অফিসের PosB চেক সঙ্গে সঙ্গেই ক্যাশ করা যাবে বা অ্যাকাউন্টে টাকা ফেলা যাবে। এর জন্য ক্লিয়ারিং-এর কোনও প্রয়োজন নেই।

৫. পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্টের নূন্যতম ব্যালেন্স হল ৫০০ টাকা। মনে রাখা দরকার, মিনিমাম ব্যালেন্স না থাকলে মেন্টেনেন্স ফি হিসাবে ১০০ টাকা কাটা হবে। এই নিয়ম যদিও গত বছর ডিসেম্বরেই ঘোষিত হয়। ১১ ডিসেম্বর থেকে তা কার্যকর করা হবে বলে জানানো হয়।

বন্ধ করুন