নির্মলা সীতারামন  (PTI)
নির্মলা সীতারামন (PTI)

New Tax Rate vs Old Tax Rate with deductions- E-Calculator ব্যবহার করে দেখুন

অনেকটা সমস্যার নিরসন হল এই নয়া ফিচারেের মাধ্যমে।

বাজেটে ডুয়াল কর কাঠামোর কথা জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ধাপে ধাপে ডিডাকশন তুলে দেওয়ার দিকে প্রথম পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। এবার থেকে আয়করে প্রতি স্ল্যাবে হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক। কিন্তু তার জন্যে ডিডাকশন পাওয়া যাবে না আয়করে। অর্থাত্ আগে যেমন LTA, HRA, PPF ইত্যাদিতে ডিডাকশন পাওয়া যেত, সেটা এই নয়া কর কাঠামোতে পাওয়া যাবে না। তবে যারা চাইবেন, তারা পুরনো পদ্ধতি অনুযায়ী আয়কর দিতে পারেবেন, যেখানে ডিডাকশন প্রভৃতি সবকিছু ফাইল করতে পারবেন।

এই নিয়ে অনেকেই বিভ্রান্ত। কোন কর কাঠামো ব্যবহার করা উচিত, করের বোঝা কোন পদ্ধতিতে কম হবে সেই নিয়ে চিন্তায় অনেকে। ইতিমধ্যেই জানা গিয়েছে চাকুরিজীবীরা যতবার খুশি কর কাঠামো বদল করতে পারবেন না। এর মানে হল আগামী বছর আপনি হয়তো নতুন কর কাঠামোয় কর দিলেন। পরের বছর আপনার মাইনে বদলে গেলে, প্রয়োজনে আপনি পুরনো কর কাঠামোয় কর দিতে পারেন। তবে ব্যবসায়ীরা কেবল একবারই বদল করতে পারবে। অর্থাত্ ব্যবসায়ীরা নয়া কর কাঠামো ব্যবহার করলে, একবারই তারা পুরনোতে ফিরতে পারবেন।

কিন্তু তারপরেও প্রশ্ন থেকে যায় কোন পদ্ধতিটি ফলো করা উচিত। এর জন্য নয়া ফিচার নিয়ে এসেছেন আয়কর দফতর। ইনকাম ট্যাক্স ওয়েবসাইটে একটি ট্যাক্স ক্যালকুলেটর দেওয়া হয়েছে যেখানে পুরনো ও নতুন কর কাঠামো ব্যবহার করে কত টাকা কর দিতে হচ্ছে, সেটা তুলনা করে দেখতে পারবেন। এতে আপনাকে বয়স, মোট ছাড় ও মোট আয় ইনপুট করতে হবে। তাতে সাফ বুঝতে পারবেন, কোন পদ্ধতিটি নেওয়া উচিত। এরফলে কোনও সমস্যা থাকবে না বোঝার ক্ষেত্রে। এছাড়াও আমরা চাকুরিজীবী ও ব্যবসায়ীদের আয় অনুযায়ী কত টাকা কর দিতে হবে, সেই হিসাব আমরা করে দিয়এক নজ


রে দেখে নিনেছি।

বন্ধ করুন