বাংলা নিউজ > ঘরে বাইরে > আসছে নয়া রিজার্ভেশন নীতি, এবার ট্রেন যাত্রার পাঁচ মিনিট আগেও টিকিট কাটতে পারবেন
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আসছে নয়া রিজার্ভেশন নীতি, এবার ট্রেন যাত্রার পাঁচ মিনিট আগেও টিকিট কাটতে পারবেন

  • এখনও আগের টাইম টেবিল অনুযায়ী ট্রেন না চালালেও ধাপে ধাপে নানান বিধিনিষেধ শিথিল করছে ভারতীয় রেল।

১০ অক্টোবর অর্থাৎ শনিবার থেকে ট্রেন ছাড়ার পাঁচ মিনিট আগেও টিকিট কাটকে পারবেন। কোভিডের আগে যেমন দ্বিতীয় রিজার্ভেশন চার্ট ট্রেন ছাড়ার তিরিশ মিনিট আগে প্রস্তুত করা হত, ফের সেই পদ্ধতি অনুসরণ করবে রেল। এখনও আগের টাইম টেবিল অনুযায়ী ট্রেন না চালালেও ধাপে ধাপে নানান বিধিনিষেধ শিথিল করছে ভারতীয় রেল। 

১০ অক্টোবর থেকে যে বদল হচ্ছে রিজার্ভেশন পলিসিতে- 

১. স্টেশন থেকে ট্রেন ছাড়ার তিরিশ মিনিট আগে দ্বিতীয় রিজার্ভেশন চার্ট তৈরি করা হবে। কোভিডের পরবর্তী সময় দুই ঘণ্টা আগে এই লিস্ট বানানো হচ্ছিল। 

২. দ্বিতীয় রিজার্ভেশন লিস্ট তৈরি করা অবধি টিকিট কাটা যাবে। ট্রেন ছাড়ার ৩০ মিনিট থেকে পাঁচ মিনিট আগে অবধি লিস্ট তৈরি হয়। সেই সময় টিকিট কাটা যাবে। 

৩. ট্রেন ছাড়ার আগে চার ঘণ্টা আগে প্রথম চার্ট লাগানো হবে। তখন যদি কিছু আসন খালি থাকে, সেটি কাউন্টার থেকে বা অনলাইনে কাটা যাবে। 

৪. এই সময় টিকিট কাটাও যাবে, নিয়ম অনুযায়ী রিফান্ডও মিলবে।

যতদিন যাচ্ছে ধীরে ধীরে ট্রেন পরিষেবা স্বাভাবিক করার দিকে এগোচ্ছে ভারতীয় রেল। করোনার তেজও কিছুটা স্তিমিত, যেই কারণে উৎসবের মরশুমে ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন অতিরিক্ত দুশোটি ট্রেন চালানো হবে। এছাড়াও যতগুলি প্রয়োজন ক্লোন ট্রেন চালানো হবে বলে তিনি আশ্বাস দিয়েছেন। 

বন্ধ করুন