বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্রিটেনে তীব্র গতিতে ছড়াচ্ছে নতুন কোভিড সংস্করণ, বিপদ বেশি ২০ বছরের কমবয়েসিদের
দ্রুত বেগে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের নবতম ব্রিটিশ সংস্করণ।
দ্রুত বেগে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের নবতম ব্রিটিশ সংস্করণ।

ব্রিটেনে তীব্র গতিতে ছড়াচ্ছে নতুন কোভিড সংস্করণ, বিপদ বেশি ২০ বছরের কমবয়েসিদের

  • করোনাভাইরাসের নবতম সংস্করণের বেশিরভাগ রোগীর বয়েস কুড়ির নীচে। এই তথ্য জানিয়েছে সাম্প্রতিক গবেষণা।

দ্রুত বেগে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের নবতম ব্রিটিশ সংস্করণ। বেশিরভাগ রোগীর বয়েস কুড়ির নীচে। এই তথ্য জানিয়েছে সাম্প্রতিক গবেষণা।

সম্প্রতি নতুন সংস্করণের করোনাভাইরাসের সংক্রমণ ও পরিচিত ভাইরাসের সংক্রমণের হারের মূল্যায়নের উদ্দেশে সমীক্ষা চালায় ইম্পিরিয়াল কলেজ অফ লন্ডন, এডিনবরা বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ড জনস্বাস্থ্য বিভাগ, ওয়েলকাম স্যাঞ্জার ইনস্টিটিউট, বার্মিংহ্যাম বিশ্ববিদ্যালয় এবং Covid-19 জেনোমিক্স ইউকে কনসর্টিয়াম-এর যৌথ দল। 

গবেষণাপত্রে মন্তব্য করা হয়েছে, ‘সমস্ত গবেষক সংস্থা সহমত হয়েছে যে, নতুন সংস্করণের ভাইরাসের (ভিওসি) বর্ধিত হারে সংক্রমণের প্রবণতা রয়েছে।’

গবেষকদের মতে, নতুন ভাইরাসটির প্রজননের বর্তমান হার ১.৪ থেকে ১.৮ এর মধ্যে। বলা হচ্ছে, প্রচলিত ভাইরাস সংস্করণের প্রজননের হারের চেয়ে ০.৪ থেকে ০.৭ গুণ বেশি নতুন ভাইরাসের। এ ক্ষেত্রে সংক্রমণের হার বলতে কজন সংক্রমিত ব্যক্তির দ্বারা কত জন সংক্রমিত হতে পারে, সেই সংখ্যা বোঝানো হয়েছে।

গবেষণায় আরও দেখা  গিয়েছে যে, ২০ বছর বয়সের কম ব্যক্তিরাই নতুন ভাইরাস সংস্করণের দ্বারা বেশি মাত্রায় সংক্রমিত হচ্ছেন। তবে তাঁরা এ-ও জানিয়েছেন, অভিযোজন হারের এই পার্থক্য সম্পর্কে এখনই সবিস্তারে বলা সম্ভব নয়।

ইম্পিরিয়াল কলেজ লন্ডন-এর অধ্যাপক নিল ফার্গুসনের মতে, এই গবেষণার ফলাফল ব্রিটিশ সরকারকে জানানো হয়েছে, যার ভিত্তিতে সাম্প্রতিক সপ্তাহগুলিতে ব্রিটেনের কোভিড পরিকল্পনা নির্ধারিত হয়েছে। তিনি জানিয়েছেন, ব্রিটেনে ছড়িয়ে পড়া পুরনো করোনাভাইরাসের তুলনায় বর্তমান সংস্করণের সংক্রমণের গতি অনেক গুণ বেশি। 

আর এক গবেষক এরিক ভল্জ-এর মতে, ভাইরাসের বিবর্তনের জেরে জাতীয় স্বাস্থ্য কর্মসূচি পুনঃনির্ধারণের এমন উদাহরণ সচরাচর দেখা যায় না। নতুন বছরে ব্রিটেনের স্বাস্থ্য পরিকল্পনা প্রস্তুতির সময় নতুন সংস্করণের করোনাভাইরাসের সংক্রমণ ও প্রজননের চরিত্র মাথায় রাখা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

বন্ধ করুন