বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্রিটেনে তীব্র গতিতে ছড়াচ্ছে নতুন কোভিড সংস্করণ, বিপদ বেশি ২০ বছরের কমবয়েসিদের

ব্রিটেনে তীব্র গতিতে ছড়াচ্ছে নতুন কোভিড সংস্করণ, বিপদ বেশি ২০ বছরের কমবয়েসিদের

দ্রুত বেগে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের নবতম ব্রিটিশ সংস্করণ।

করোনাভাইরাসের নবতম সংস্করণের বেশিরভাগ রোগীর বয়েস কুড়ির নীচে। এই তথ্য জানিয়েছে সাম্প্রতিক গবেষণা।

দ্রুত বেগে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের নবতম ব্রিটিশ সংস্করণ। বেশিরভাগ রোগীর বয়েস কুড়ির নীচে। এই তথ্য জানিয়েছে সাম্প্রতিক গবেষণা।

সম্প্রতি নতুন সংস্করণের করোনাভাইরাসের সংক্রমণ ও পরিচিত ভাইরাসের সংক্রমণের হারের মূল্যায়নের উদ্দেশে সমীক্ষা চালায় ইম্পিরিয়াল কলেজ অফ লন্ডন, এডিনবরা বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ড জনস্বাস্থ্য বিভাগ, ওয়েলকাম স্যাঞ্জার ইনস্টিটিউট, বার্মিংহ্যাম বিশ্ববিদ্যালয় এবং Covid-19 জেনোমিক্স ইউকে কনসর্টিয়াম-এর যৌথ দল। 

গবেষণাপত্রে মন্তব্য করা হয়েছে, ‘সমস্ত গবেষক সংস্থা সহমত হয়েছে যে, নতুন সংস্করণের ভাইরাসের (ভিওসি) বর্ধিত হারে সংক্রমণের প্রবণতা রয়েছে।’

গবেষকদের মতে, নতুন ভাইরাসটির প্রজননের বর্তমান হার ১.৪ থেকে ১.৮ এর মধ্যে। বলা হচ্ছে, প্রচলিত ভাইরাস সংস্করণের প্রজননের হারের চেয়ে ০.৪ থেকে ০.৭ গুণ বেশি নতুন ভাইরাসের। এ ক্ষেত্রে সংক্রমণের হার বলতে কজন সংক্রমিত ব্যক্তির দ্বারা কত জন সংক্রমিত হতে পারে, সেই সংখ্যা বোঝানো হয়েছে।

গবেষণায় আরও দেখা  গিয়েছে যে, ২০ বছর বয়সের কম ব্যক্তিরাই নতুন ভাইরাস সংস্করণের দ্বারা বেশি মাত্রায় সংক্রমিত হচ্ছেন। তবে তাঁরা এ-ও জানিয়েছেন, অভিযোজন হারের এই পার্থক্য সম্পর্কে এখনই সবিস্তারে বলা সম্ভব নয়।

ইম্পিরিয়াল কলেজ লন্ডন-এর অধ্যাপক নিল ফার্গুসনের মতে, এই গবেষণার ফলাফল ব্রিটিশ সরকারকে জানানো হয়েছে, যার ভিত্তিতে সাম্প্রতিক সপ্তাহগুলিতে ব্রিটেনের কোভিড পরিকল্পনা নির্ধারিত হয়েছে। তিনি জানিয়েছেন, ব্রিটেনে ছড়িয়ে পড়া পুরনো করোনাভাইরাসের তুলনায় বর্তমান সংস্করণের সংক্রমণের গতি অনেক গুণ বেশি। 

আর এক গবেষক এরিক ভল্জ-এর মতে, ভাইরাসের বিবর্তনের জেরে জাতীয় স্বাস্থ্য কর্মসূচি পুনঃনির্ধারণের এমন উদাহরণ সচরাচর দেখা যায় না। নতুন বছরে ব্রিটেনের স্বাস্থ্য পরিকল্পনা প্রস্তুতির সময় নতুন সংস্করণের করোনাভাইরাসের সংক্রমণ ও প্রজননের চরিত্র মাথায় রাখা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

শুক্র থেকে বৃষ্টি শুরু বাংলায়; শনি, রবি ও সোমে ৪০ কিমিতে হবে ঝড়, কোথায় সতর্কতা? ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.