বাংলা নিউজ > ঘরে বাইরে > সিগারেট খেলে কী হতে পারে? এবার আরও কড়া সতর্কবার্তা থাকবে প্যাকেটে,জানাল মন্ত্রক
এবার সিগারেটের প্যাকেটে থাকবে নতুন সতর্কবার্তা। প্রতীকী ছবি( AFP) (AFP)

সিগারেট খেলে কী হতে পারে? এবার আরও কড়া সতর্কবার্তা থাকবে প্যাকেটে,জানাল মন্ত্রক

  • মন্ত্রকের তরফে জানানো হয়েছে, অফিসিয়াল ওয়েবসাইটে ১৯টি ভাষায় ওই নির্দিষ্ট স্বাস্থ্য সতর্কতা নিয়ে খসড়া লেখা থাকবে। www.mohfw.gov.in এবং ntcp.nhp.gov.in এই দুটি ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য় পাওয়া যাবে।

তামাকজাত দ্রব্যের প্যাকেটে সতর্কতামূলক বার্তা এবার বদলে ফেলা হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবার জানিয়ে দিয়েছে, সমস্ত তামাকজাত দ্রব্য ১ ডিসেম্বর অথবা তার আগে আমদানি করা ও প্যাকেটজাত সামগ্রীতে এবার নতুন ইমেজ ও দুটি নতুন সতর্কবার্তা দিতে হবে।

শুক্রবার একটি বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, সমস্ত সিগারেটের প্যাকেটে এবার স্বাস্থ্য সম্পর্কিত বিশেষ সতর্কবার্তা দিতে হবে। সেখানে এবার থেকে লেখা থাকবে, 'Tobacco causes painful death'।  অর্থাৎ তামাক যন্ত্রণাময় মৃত্যুর কারণ। এর সঙ্গেই দুটি নতুন ছবি যুক্ত হবে সিগারেটের প্যাকেটে। ১ ডিসেম্বর থেকে আগামী ১ বছর পর্যন্ত এই ইমেজের মেয়াদ থাকবে।

তামাক ব্যবহারকারীরা কম বয়সে মারা যান। এই বার্তাও দেওয়া থাকবে সিগারেটের প্যাকেটে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যারা এই সিগারেটেরে বিক্রি, তৈরি, আমদানি, রফতানির সঙ্গে যুক্ত তাদেরকে নিশ্চিত করতে হবে যে সেখানে যেন নতুন স্বাস্থ্য সতর্কতা দেওয়া থাকে। এই  নিয়ম ভঙ্গ করা হলে তা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য করা হবে।সেক্ষেত্রে জেল ও জরিমানা দুইই হতে পারে। এনিয়ে নির্দিষ্ট নির্দিষ্ট আইনও রয়েছে। 

অন্যদিকে মন্ত্রকের তরফে জানানো হয়েছে, অফিসিয়াল ওয়েবসাইটে ১৯টি ভাষায় ওই নির্দিষ্ট স্বাস্থ্য সতর্কতা নিয়ে খসড়া লেখা থাকবে। www.mohfw.gov.in এবং ntcp.nhp.gov.in এই দুটি ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য় পাওয়া যাবে। 

বন্ধ করুন