বাংলা নিউজ > ঘরে বাইরে > BJP সাংসদের সঙ্গে যুক্ত ভুয়ো অ্যাকাউন্ট ব্লক করেনি ফেসবুক, দাবি হুইসেল ব্লোয়ারের
ফেসবুক। প্রতীকী ছবি, সৌজন্যে রয়টার্স (REUTERS)
ফেসবুক। প্রতীকী ছবি, সৌজন্যে রয়টার্স (REUTERS)

BJP সাংসদের সঙ্গে যুক্ত ভুয়ো অ্যাকাউন্ট ব্লক করেনি ফেসবুক, দাবি হুইসেল ব্লোয়ারের

  • বিভিন্ন ভুয়ো অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হলেও এক বিজেপি সাংসদের সঙ্গে যুক্ত ভুয়ো অ্যাকাউন্টকে ব্লক করেনি ফেসবুক। এমনই দাবি করলেন নতুন এক হুইসেল ব্লোয়ার।

ফেসবুকের একজন প্রাক্তন ডেটা সায়েন্টিস্ট দাবি করেছেন, গত বছরের দিল্লি নির্বাচনের আগে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বিভিন্ন ভুয়ো অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হলেও এক বিজেপি সাংসদের সঙ্গে যুক্ত ভুয়ো অ্যাকাউন্টকে ছাড় দেওয়া হয়েছিল। সোফি ঝ্যাং নামক সেই হুইসেল ব্লোয়ার অভিযোগ করেছেন যে বিজেপি, কংগ্রেস এবং আম আদমি পার্টি নির্বাচনকে প্রভাবিত করার জন্য ভুয়ো অ্যাকাউন্ট ব্যবহার করে নির্বাচনের প্রাক্কালে। তবে শুধুমাত্র বিজেপির এক সাংসদের সঙ্গে সরাসরি যুক্ত অ্যাকাউন্টটিকেই ব্লক করেনি ফেসবুক।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে ঝ্যাং বলেন, 'আমরা পাঁচটি নেটওয়ার্কের মধ্যে চারটি নামিয়ে নিয়েছিলাম। কিন্তু পঞ্চমটি নামানোর ঠিক আগে আমরা বুঝতে পেরেছিলাম যে এটি বিজেপির এক লোকসভার সদস্যের সঙ্গে যুক্ত ছিল। তারা বুঝতে পেরছিল না যে এই জাল অ্যাকাউন্টের নেটওয়ার্কের সাথে কী করা হবে। সেই সম্পর্কে আমি কারও কাছে কোনও উত্তর পেতে পাইনি।'

ঝ্যাং দাবি করেন যে ২০২০ সালের জানুয়ারিতে তিনি 'হাজার হাজার অ্যাকাউন্টে'র একটি নেটওয়ার্ক আবিষ্কার করেছেন যা আম আদমি পার্টির রাজনৈতিক বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছিল। এই অ্যাকাউন্টগুলি মিথ্যাভাবে নিজেদেরকে বিজেপি সমর্থক হিসেবে তুলে ধরেছিল যারা নাকি মোদীকে ভোট দিয়েছিল। তবে এখন তাঁরা আম আদমি পার্টিকে সমর্থন করছে। বিজেপি সমর্থকদের আম আদমি পার্টির দিকে টানতেই এই চেষ্টা করা হয়েছিল।

উল্লেখ্য, এই হুইসেল ব্লোয়ার সম্প্রতি যুক্তরাজ্যের পার্লামেন্টারি কমিটির সামনে সাক্ষ্য দিয়েছিলেন এবং বলেছিলেন যে ফেসবুক রাজনৈতিক কারসাজির প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হয়। সম্প্রতি ফেসবুককে যুক্তরাজ্য জরিমানা দেওয়ার নির্দেশ দেয়। এর প্রেক্ষিতে ঝ্যাং দাবি করেন, ফেসবুককে দায়ী করা এখন ভারতের ওপর নির্ভর করছে। যদিও ঝ্যাংয়ের এই দাবি উড়িয়ে দিয়েছে ফেসবুক।

বন্ধ করুন