বাংলা নিউজ > ঘরে বাইরে > তালিবানি শাসনের নমুনা: রাস্তায় খাবার বিক্রি করে পেট চালাচ্ছেন প্রাক্তন সাংবাদিক
ছবি: টুইটার (Twitter)

তালিবানি শাসনের নমুনা: রাস্তায় খাবার বিক্রি করে পেট চালাচ্ছেন প্রাক্তন সাংবাদিক

আফগানিস্তানে এখন তালিবানি শাসন। তাই সত্ সাংবাদিকতা এখন স্বপ্নাতীত। অবস্থা এতটাই খারাপ যে, রাস্তায় খাবার বিক্রি করে পেট চালাচ্ছেন ওই সাংবাদিক।

সুদর্শন ও সুবক্তা। আফগান খবরের চ্যানেলে অ্যাঙ্কর ছিলেন সাংবাদিক মুসা মহম্মদী। তুলে ধরতেন সমাজের বিভিন্ন দিকের খবর। কিন্তু সেসব অতীত। আফগানিস্তানে এখন তালিবানি শাসন। তাই সত্ সাংবাদিকতা এখন স্বপ্নাতীত। অবস্থা এতটাই খারাপ যে, রাস্তায় খাবার বিক্রি করে পেট চালাচ্ছেন ওই সাংবাদিক।

সম্প্রতি, একটি টুইটে তালিবানি আফগানিস্তানে সাংবাদিকদের অবস্থা উঠে আসে। আগের সরকারের আধিকারিক কবীর হকমল একটি ছবি টুইট করেন। তাতে একজনকে রাস্তায় খাবার বিক্রি করতে দেখা গিয়েছে। তিনি লিখেছেন, এই খাবার বিক্রেতা আসলে একজন প্রাক্তন সংবাদ উপস্থাপক। রিপোর্টার মুসা মোহাম্মদী নামে সুপরিচিত ছিলেন। কিন্তু তালিবানের ক্ষমতায় আসার পর তাঁর চাকরি গিয়েছে। আসলে সেদেশে সাংবাদিকতাই এখন প্রায় বিপন্ন। ফলে চরম আর্থিক অনটনের শিকার তিনি।

টুইটটিতে শত শত লাইক এবং রিটুইট হয়েছে। কোনও দেশের অবস্থা খারাপ হলে এমনটা হতে পারে, তাই নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন সকলে।

দেখুন সেই টুইট :

ছবি: টুইটার
ছবি: টুইটার (Twitter)

আফগান মহিলা সাংবাদিকদের জন্যও কড়া ফতোয়া দিয়েছে তালিবান। বলা হয়েছে, মহিলাদের মাস্ক পরে সংবাদ পাঠ করতে হবে। তালিবানের এই ফতোয়ার বিরুদ্ধে সরব হয়েছেন পুরুষ সাংবাদিকরাও। প্রতিবাদস্বরূপ পুরুষ সাংবাদিকরাও তাঁদের মুখ ঢাকতে শুরু করেন। কালো মাস্ক পরে খবর পড়তে দেখা যায় তাঁদের।

বন্ধ করুন