বাংলা নিউজ > ঘরে বাইরে > তালিবানি শাসনের নমুনা: রাস্তায় খাবার বিক্রি করে পেট চালাচ্ছেন প্রাক্তন সাংবাদিক

তালিবানি শাসনের নমুনা: রাস্তায় খাবার বিক্রি করে পেট চালাচ্ছেন প্রাক্তন সাংবাদিক

ছবি: টুইটার (Twitter)

আফগানিস্তানে এখন তালিবানি শাসন। তাই সত্ সাংবাদিকতা এখন স্বপ্নাতীত। অবস্থা এতটাই খারাপ যে, রাস্তায় খাবার বিক্রি করে পেট চালাচ্ছেন ওই সাংবাদিক।

সুদর্শন ও সুবক্তা। আফগান খবরের চ্যানেলে অ্যাঙ্কর ছিলেন সাংবাদিক মুসা মহম্মদী। তুলে ধরতেন সমাজের বিভিন্ন দিকের খবর। কিন্তু সেসব অতীত। আফগানিস্তানে এখন তালিবানি শাসন। তাই সত্ সাংবাদিকতা এখন স্বপ্নাতীত। অবস্থা এতটাই খারাপ যে, রাস্তায় খাবার বিক্রি করে পেট চালাচ্ছেন ওই সাংবাদিক।

সম্প্রতি, একটি টুইটে তালিবানি আফগানিস্তানে সাংবাদিকদের অবস্থা উঠে আসে। আগের সরকারের আধিকারিক কবীর হকমল একটি ছবি টুইট করেন। তাতে একজনকে রাস্তায় খাবার বিক্রি করতে দেখা গিয়েছে। তিনি লিখেছেন, এই খাবার বিক্রেতা আসলে একজন প্রাক্তন সংবাদ উপস্থাপক। রিপোর্টার মুসা মোহাম্মদী নামে সুপরিচিত ছিলেন। কিন্তু তালিবানের ক্ষমতায় আসার পর তাঁর চাকরি গিয়েছে। আসলে সেদেশে সাংবাদিকতাই এখন প্রায় বিপন্ন। ফলে চরম আর্থিক অনটনের শিকার তিনি।

টুইটটিতে শত শত লাইক এবং রিটুইট হয়েছে। কোনও দেশের অবস্থা খারাপ হলে এমনটা হতে পারে, তাই নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন সকলে।

দেখুন সেই টুইট :

ছবি: টুইটার
ছবি: টুইটার (Twitter)

আফগান মহিলা সাংবাদিকদের জন্যও কড়া ফতোয়া দিয়েছে তালিবান। বলা হয়েছে, মহিলাদের মাস্ক পরে সংবাদ পাঠ করতে হবে। তালিবানের এই ফতোয়ার বিরুদ্ধে সরব হয়েছেন পুরুষ সাংবাদিকরাও। প্রতিবাদস্বরূপ পুরুষ সাংবাদিকরাও তাঁদের মুখ ঢাকতে শুরু করেন। কালো মাস্ক পরে খবর পড়তে দেখা যায় তাঁদের।

ঘরে বাইরে খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.