বাংলা নিউজ > ঘরে বাইরে > Next CJI: নিজের উত্তরসূরির নাম সুপারিশ করলেন প্রধান বিচারপতি রামানা, পরবর্তী CJI হবেন কে?

Next CJI: নিজের উত্তরসূরির নাম সুপারিশ করলেন প্রধান বিচারপতি রামানা, পরবর্তী CJI হবেন কে?

ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা (HT_PRINT)

গতবছর ২৪ এপ্রিল প্রধান বিচারপতি পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন। প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদের অবসরে এই দায়িত্ব গ্রহণ করেছিলেন বিচারপতি এনভি রামানা। আগামী ২৬ অগস্ট এনভি রামানা অবসর গ্রহণ করবেন।

ভারতের পরবর্তী প্রধান বিচারপতির নামের সুপারিশ চেয়ে CJI এনভি রামানার অফিসে চিঠি পাঠিয়েছিল কেন্দ্রীয় আইন মন্ত্রক। সেই চিঠির জবাবে নিজের উত্তরসূরি হিসেবে বিচারপতি ইউইউ ললিতের নাম সুপারিশ করলেন প্রধান বিচারপতি এনভি রামানা। প্রথা অনুযায়ী, সুপ্রিম কোর্টের সবচেয়ে প্রবীন বিচারপতি সিজেআই পদে বসেন। সেই মতো ইউইউ ললিতই বিচারপতি রামানার পর সবচেয়ে প্রবীন। এই আবহে যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে বিচারপতি ললিতের নাম সুপারিশ করলেন এনভি রামানা।

এর আগে গতবছর ২৪ এপ্রিল প্রধান বিচারপতি পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন। প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদের অবসরে এই দায়িত্ব গ্রহণ করেছিলেন বিচারপতি এনভি রামানা। আগামী ২৬ অগস্ট এনভি রামানা অবসর গ্রহণ করবেন। এই আবহে প্রথা অনুযায়ী তিনি সরাকরের কাছে নিজের উত্তরসূরির নাম সুপারিশ করলেন।

বিচারপতি ললিতের জন্ম ১৯৫৭ সালের ৯ নভেম্বর। ১৯৮৩ সালের জুন মাসে একজন আইনজীবী হিসাবে নথিভুক্ত হন তিনি। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত বোম্বে হাইকোর্টে অনুশীলন করেন। পরে তিনি দিল্লিতে চলে আসেন। সুপ্রিম কোর্ট ২০০৪ সালের এপ্রিল মাসে ললিতকে সিনিয়র আইনজীবী হিসেবে মনোনীত করেছিল। পরে বারের তরফে ললিতকে বিচারপতি করার সুপারিশ করা হয়েছিল। এর আগে সিবিআই-এর হয়ে টুজি স্পেক্ট্রাম মামলায় তিনি স্পেশাল পাবলিক প্রসিকিউটর হয়েছিলেন। ২০১৪ সালের ১৩ অগস্ট ললিতকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছিল। এই বছরেরই ৮ নভেম্বর তাঁর অবসর নেওয়ার কথা। তার আগে তিন মাসের কিছু কম সময় তিনি ভারতের প্রধান বিচারপতি পদে থাকবেন।

ঘরে বাইরে খবর

Latest News

KKR vs SRH Qualifier 1 Live: ভেস্তে যাবে না তো কোয়ালিফায়ার, আকাশে চোখ সমর্থকদের 'নিষিদ্ধ' করে মানহানি করল কমিশন, ‘ফাইনাল চান্স’ দিয়ে আদালতে যাবেন, দাবি অভিজিতের 'আলাদা বলে কিছু মনে হচ্ছে না...' জন্মদিনে মন খারাপ কনীনিকার, কী হল অভিনেত্রীর? টসে জিতল Sunrisers Hyderabad , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল| শাহজাহাঁকে আমার হাতে তুলে দিন ১০ মিনিটে হিসাব মিটিয়ে দেব: হেমন্ত বিশ্বশর্মা অখিলেশের সভায় ধুন্ধুমার! ছোড়া হল চেয়ার-জুতো, মাইকের গোছা টেনে নামানোর চেষ্টা চা দিবস উপলক্ষে রইল দুর্দান্ত রেসিপি, খেয়ে দেখুন তো, ভালো লাগে কি না IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে কান ফেস্টিভ্যালে এবার ভারতীয় কনটেন্ট ক্রিয়েটররাও!

Latest IPL News

IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.