বাংলা নিউজ > ঘরে বাইরে > Next CJI: নিজের উত্তরসূরির নাম সুপারিশ করলেন প্রধান বিচারপতি রামানা, পরবর্তী CJI হবেন কে?
ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা (HT_PRINT)

Next CJI: নিজের উত্তরসূরির নাম সুপারিশ করলেন প্রধান বিচারপতি রামানা, পরবর্তী CJI হবেন কে?

  • গতবছর ২৪ এপ্রিল প্রধান বিচারপতি পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন। প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদের অবসরে এই দায়িত্ব গ্রহণ করেছিলেন বিচারপতি এনভি রামানা। আগামী ২৬ অগস্ট এনভি রামানা অবসর গ্রহণ করবেন।

ভারতের পরবর্তী প্রধান বিচারপতির নামের সুপারিশ চেয়ে CJI এনভি রামানার অফিসে চিঠি পাঠিয়েছিল কেন্দ্রীয় আইন মন্ত্রক। সেই চিঠির জবাবে নিজের উত্তরসূরি হিসেবে বিচারপতি ইউইউ ললিতের নাম সুপারিশ করলেন প্রধান বিচারপতি এনভি রামানা। প্রথা অনুযায়ী, সুপ্রিম কোর্টের সবচেয়ে প্রবীন বিচারপতি সিজেআই পদে বসেন। সেই মতো ইউইউ ললিতই বিচারপতি রামানার পর সবচেয়ে প্রবীন। এই আবহে যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে বিচারপতি ললিতের নাম সুপারিশ করলেন এনভি রামানা।

এর আগে গতবছর ২৪ এপ্রিল প্রধান বিচারপতি পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন। প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদের অবসরে এই দায়িত্ব গ্রহণ করেছিলেন বিচারপতি এনভি রামানা। আগামী ২৬ অগস্ট এনভি রামানা অবসর গ্রহণ করবেন। এই আবহে প্রথা অনুযায়ী তিনি সরাকরের কাছে নিজের উত্তরসূরির নাম সুপারিশ করলেন।

বিচারপতি ললিতের জন্ম ১৯৫৭ সালের ৯ নভেম্বর। ১৯৮৩ সালের জুন মাসে একজন আইনজীবী হিসাবে নথিভুক্ত হন তিনি। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত বোম্বে হাইকোর্টে অনুশীলন করেন। পরে তিনি দিল্লিতে চলে আসেন। সুপ্রিম কোর্ট ২০০৪ সালের এপ্রিল মাসে ললিতকে সিনিয়র আইনজীবী হিসেবে মনোনীত করেছিল। পরে বারের তরফে ললিতকে বিচারপতি করার সুপারিশ করা হয়েছিল। এর আগে সিবিআই-এর হয়ে টুজি স্পেক্ট্রাম মামলায় তিনি স্পেশাল পাবলিক প্রসিকিউটর হয়েছিলেন। ২০১৪ সালের ১৩ অগস্ট ললিতকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছিল। এই বছরেরই ৮ নভেম্বর তাঁর অবসর নেওয়ার কথা। তার আগে তিন মাসের কিছু কম সময় তিনি ভারতের প্রধান বিচারপতি পদে থাকবেন।

বন্ধ করুন