বাংলা নিউজ > ঘরে বাইরে > ওমিক্রনের থেকেও বেশি সংক্রামক হবে করোনার পরবর্তী প্রজাতি, সতর্কবাণী WHO-র
ওমিক্রনের থেকেও বেশি সংক্রামক হবে করোনার পরবর্তী প্রজাতি, সতর্কবাণী WHO-র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
ওমিক্রনের থেকেও বেশি সংক্রামক হবে করোনার পরবর্তী প্রজাতি, সতর্কবাণী WHO-র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

ওমিক্রনের থেকেও বেশি সংক্রামক হবে করোনার পরবর্তী প্রজাতি, সতর্কবাণী WHO-র

  • তারইমধ্যে আশার আলোও দেখিয়েছে হু।

ওমিক্রনের থেকেও বেশি সংক্রামক হবে পরবর্তী ‘উদ্বেগজনক’ করোনাভাইরাস প্রজাতি। এমনটাই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) কোভিড-১৯ বিষয়ক টেকনিকাল লিড মারিয়া ভ্যান কেরখোভ। তবে সেই প্রজাতির ক্ষেত্রে অসুস্থতার মাত্রা বাড়বে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

মঙ্গলবার একটি প্রশ্নোত্তর সেশনে বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠানের কোভিড-১৯ বিষয়ক টেকনিকাল লিড জানান, করোনাভাইরাসের পরবর্তী ‘উদ্বেগজনক’ প্রজাতি আরও বেশি সংক্রামক হবে। অর্থাৎ আরও দ্রুত গতিতে ছড়িয়ে পড়বে। তবে ভবিষ্যতের ‘উদ্বেগজনক’ করোনা প্রজাতি আরও বেশি মারাত্মক হবে নাকি কম প্রভাব বিস্তার করবে, তা নিয়ে নির্দিষ্টভাবে কিছু জানাননি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ। 

কেরখোভ জানান, করোনাভাইরাস আরও জিন পরিবর্তন করতে থাকবে। তা আরও কম মারাত্মক হবে বলে ধারণা করা হচ্ছে। সঙ্গে তিনি বলেন, ‘এটার কোনও নিশ্চয়তা নেই। আমরা আশা করছি যে সেটাই হবে। কিন্তু আমরা নিশ্চিতভাবে বলতে পারব না। আমরা সেই আশার উপর ভরসা করতে পারব না।’ সেইসঙ্গে তিনি জানান, করোনার পরবর্তী প্রজাতি করোনাভাইরাস টিকার ফলে যে প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠেছে, তা ভেদ করেই সংক্রমণ ছড়াতে পারে। অর্থাৎ এখন যে টিকাগুলি প্রদান করা হচ্ছে, তা কম কার্যকরী হওয়ার সম্ভাবনাও আছে। যদিও এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাবে না বলে জানিয়েছেন তিনি।

কবে কোভিড শেষ হবে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ বলেন, ‘এটা পুরোপুরি আমাদের উপর নির্ভর করছে। আমরা কীভাবে আচরণ করি, (সেটার উপর নির্ভর করবে)।’ তিনি জানান, এখনও করোনা মহামারী শেষ হয়নি। কাউকেই সারাজীবন মাস্ক পরতে হবে না। সারাজীবন মেনে চলতে হবে না সামাদিক দূরত্ববিধি। কিন্তু আপাতত সেই কাজগুলি করতে হবে। ভবিষ্যতে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসবে বিশ্ব। কিন্তু এখনও সেই পর্যায়ে পৌঁছায়নি।

বন্ধ করুন